Top

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভেটো, ফের ব্যর্থ ফিলিস্তিন বিষয়ক বৈঠক

১৭ মে, ২০২১ ৬:৪২ অপরাহ্ণ
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভেটো, ফের ব্যর্থ ফিলিস্তিন বিষয়ক বৈঠক

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের অপরাধযজ্ঞের নিন্দা জানানোর জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ফের ব্যর্থ হয়েছে এবং কোনো ফলাফল ছাড়াই তা শেষ হয়েছে। মার্কিন সরকারের বাধার কারণে ইসরায়েলকে নিন্দা জানানোর বিষয়ে সর্বসম্মতি কোনো সিদ্ধান্ত হয়নি।

ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলোর মধ্যকার সংঘাতের বিষয়ে পর্যালোচনার জন্য চীন, তিউনিসিয়া ও নরওয়ের আহ্বানে সাড়া দিয়ে নিরাপত্তা পরিষদে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। গত এক সপ্তাহে ফিলিস্তিন বিষয়ে এটি ছিল তৃতীয় বৈঠক। মার্কিন ষড়যন্ত্র ও বাধার কারণে যৌথ কোনো বিবৃতি প্রকাশ এবং ইসরায়েলের নিন্দা জানানো ছাড়াই এর আগের দু’টি বৈঠকও শেষ হয়েছিল।

ওই বৈঠকগুলোতে নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে ১৪টি দেশ এক যৌথ বিবৃতিতে উত্তেজনা কমিয়ে আনার আহ্বান জানালেও যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করেছে।

এবারের তৃতীয় বৈঠকের বিবৃতিতেও চীন, নরওয়ে ও তিউনিসিয়া ইসরায়েলি আগ্রাসনে গাজায় সৃষ্ট মানবেতর পরিস্থিতি এবং বেসামরিক প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে যুদ্ধ বন্ধ করে মানবাধিকারের নীতিমালাসহ আন্তর্জাতিক সমস্ত আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন নীতির তীব্র সমালোচনা করে বলেছেন, ওয়াশিংটনের বিরোধিতার কারণে নিরাপত্তা পরিষদ ফিলিস্তিন ইস্যুতে একসুরে কথা বলতে পারেনি। চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মানবাধিকারের ব্যাপারে মার্কিন ভণ্ডামি আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে। ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনের বহু নিরীহ মানুষ নিহত হলেও যুক্তরাষ্ট্র টু শব্দটিও করছে না। তিনি ফিলিস্তিন বিষয়ে নীতি পুনর্মূল্যায়নের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

ফিলিস্তিন বিষয়ে মার্কিন নেতিবাচক ভূমিকা এবং ইসরায়েলি অপরাধযজ্ঞের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের মাধ্যমে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণে যুক্তরাষ্ট্রের বাধা দেয়া থেকে বোঝা যায়— মার্কিন প্রশাসন মানবাধিকারের কথা বললেও তারা গাজায় ইসরায়েলি গণহত্যা এবং জর্ডান নদীর পশ্চিম তীর ও কুদস শহরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার বিষয়ে সম্পূর্ণ চোখ বুজে আছে।

ইসরায়েলি সেনারা গত মঙ্গলবার থেকে গাজায় ভয়াবহ হামলা চালিয়ে যাচ্ছে। তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন; যাদের অধিকাংশই নারী ও শিশু। যুক্তরাষ্ট্র এর আগেও ইসরায়েলের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে পদক্ষেপ গ্রহণের বিরুদ্ধে বাধা দিয়েছে। ইসরায়েলের প্রতি সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৪৪ বার ইসরায়েল-বিরোধী নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে। বলা যায়, মার্কিন বাধার কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারেনি। পার্সটুডে।

শেয়ার