Top

ভারতে বাসায় করোনা পরীক্ষার কিটের অনুমোদন

২০ মে, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
ভারতে বাসায় করোনা পরীক্ষার কিটের অনুমোদন

ভারত বাসায় বসেই করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার একটি টেস্ট কিট অনুমোদন দিয়েছে। র‍্যাপিড এন্টিজেন কিট নামের এই টেস্ট কিটটি বুধবার (১৯ মে) দেশটির মহামারি মোকাবিলার সমন্বয়ক প্রতিষ্ঠান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এর সবুজ সংকেত পেয়েছে। কিভাবে এটি ব্যবহার করতে হবে, আর কারা এটি ব্যবহার করতে পারবেন তা নিয়ে একটি বিস্তারিত গাইডলাইন প্রকাশ করেছে আইসিএমআর। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নির্বিচারে সব মানুষকে করোনা পরীক্ষা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে আইসিএমআর। কেবলমাত্র করোনা লক্ষণযুক্ত ব্যক্তি এবং যাদের ল্যাবরেটরি পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয়েছে তাদের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদেরই এন্টিজেন কিট ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

আইসিএমআর বলেছে, যেসব ব্যক্তির টেস্ট পজিটিভি এসেছে তাদের সত্যিকার পজিটিভ বলেই ধরা হবে আর বারবার টেস্ট করার দরকার নেই। লক্ষণযুক্ত যেসব ব্যক্তি র‍্যাপিড এন্টিজেন টেস্টে নেগেটিভ রেজাল্ট পাবেন তাদের দ্রুত ল্যাবরিটরি টেস্ট করাতে হবে।

ভারতে অনুমোদন পেতে যাওয়া এন্টিজেন কিটটি প্রস্তুত করেছে পুনে ভিত্তিক মাইল্যাব ডিসকোভারি সলিউশন লিমিটেড। এই কিট কিভাবে ব্যবহার করতে হবে তা নিয়ে একটি অ্যাপও প্রকাশ করা হয়েছে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিলে বিস্তারিত ব্যবহার বিধি জানা যাবে।

ভারতের বিশেষজ্ঞদের ধারণা বাড়িতে করোনা টেস্ট কিট অনুমোদনের ফলে ল্যাবরেটরিতে পরীক্ষার ওপর চাপ কমবে। বিতগ ২৪ ঘণ্টায় দেশটিতে ২০ লাখ ৮ হাজার ২৯৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যদিও ভারতের দৈনিক নমুনা পরীক্ষার সক্ষমতা আরও বেশি। প্রতিদিন দেশটি ৩৩ লাখ নমুনা পরীক্ষা করতে পারে।

বুধবার ভারতে নতুন করে ২ লাখ ৬৭ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৫৪ লাখে। ভারতে বর্তমানে করোনা সক্রিয় রোগী রয়েছে এক লাখ ২৭ হাজার ৪৬ জন।

শেয়ার