Top

আতাতুর্কের সেক্যুলারিজমের ‘প্রতীকে’মসজিদ উদ্বোধন এরদোয়ানের

২৯ মে, ২০২১ ২:১১ অপরাহ্ণ
আতাতুর্কের সেক্যুলারিজমের ‘প্রতীকে’মসজিদ উদ্বোধন এরদোয়ানের

ইস্তাম্বুলের প্রাণকেন্দ্রে অবস্থিত তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, যাকে বিতর্কিত সিদ্ধান্ত হিসেবে দেখছেন অনেকে।

স্থানীয় সময় শুক্রবার উদ্বোধন করা মসজিদটিতে নামাজ পড়তে হাজারো মুসল্লি জড়ো হয়েছিলেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

তুরস্কের প্রথম প্রেসিডেন্ট মোস্তফা কামাল আতাতুর্কের সেক্যুলারিজমের প্রতীক হিসেবে ধরা হয় তাকসিম স্কয়ারকে। সেখানে মসজিদ নির্মাণে পঞ্চাশের দশক থেকেই চেষ্টা চালিয়ে আসছিল বিভিন্ন সরকার। শুক্রবার সে আকাঙ্ক্ষা পূর্ণতা পেল।

তাকসিম স্কয়ারের কাছে ইস্তাম্বুলের গাজি পার্কে সরকারবিরোধী বিক্ষোভের বার্ষিকীর দিনে মসজিদটি উদ্বোধন হয়েছে। সরকারি স্থাপনা নির্মাণের প্রতিবাদে ২০১৩ সালের ২৮ মে ওই বিক্ষোভ শুরু হয়।

চত্বরটিতে বড়পর্দায় মসজিদে প্রথম জামাতের দৃশ্য দেখানো হয়। তার পাশেই ছিল আতাতুর্কের ব্রোঞ্জ ও মার্বেলের ভাস্কর্য। মসজিদের বাইরে অনেককে জায়নামাজ বিছিয়ে অবস্থান নিতে দেখা যায়।

উদ্বোধনী দিনে নামাজ পড়তে আসা ব্যক্তিদের মাস্ক ও স্যানিটাইজার দিতে দেখা যায় নগরকর্মীদের। যদিও কিছুদিন আগেই কঠোরতম লকডাউনে ছিল তুরস্ক।

মসজিদে প্রবেশের আগে মুসল্লিদের উদ্দেশে হাত নাড়েন প্রেসিডেন্ট এরদোয়ান। এ সময় তাকে স্বাগত জানান মুসল্লিরা।

নামাজ পড়তে আসা ৬৮ বছর বয়সী মেহমেত আলি কারাহাসিউগলু আল জাজিরাকে বলেন, ‘এ মসজিদের জন্য সুদীর্ঘকাল ধরে আমরা অপেক্ষা করছি।

‘এরদোয়ান ছাড়া কেউই এটা করে দেখাতে পারেনি। তিনি আমার জন্য বিশেষ মানুষ।’

শেয়ার