Top
সর্বশেষ

পদ্মায় পানি বৃদ্ধি, দৌলতদিয়া ফেরিঘাটে যানবাহন পারাপারে দুর্ভোগ

২৯ মে, ২০২১ ৬:২০ অপরাহ্ণ
পদ্মায় পানি বৃদ্ধি, দৌলতদিয়া ফেরিঘাটে যানবাহন পারাপারে দুর্ভোগ
রাজবাড়ী প্রতিনিধি :

দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের পারাপারের অন্যতম নৌরুট রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট পদ্মা নদীর পানির বৃদ্ধির কারণে পল্টনগুলো  আংশিক ডুবে গেছে। ৬টি ফেরি ঘাটের মধ্যে ২টি ফেরি ঘাট চালু রয়েছে।

ফলে শনিবার (২৯ মে) বিকেল পর্যন্ত অর্ধশতাধিক যাত্রীবাহী বাস ও ৭শতাধিক মালভর্তি ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

দেশের দক্ষিণ অঞ্চলের ২১টি জেলা থেকে ঢাকাগামী যানবাহন আটকা পড়ে। দৌলতদিয়া ঘাটে মারাত্মক যানজট বৃদ্ধি পাওয়ায় ১৩ কিলোমিটার অদূরে গোয়ালন্দ মোড়ে অপচনশীল(বাজেমাল) ভর্তি ট্রাক রাজবাড়ী সড়কে পুলিশ আটক করে রেখেছে।

যশোর থেকে ঢাকাগামী ট্রাক ঢাকা মেট্টো ট-১৮-২৯৭০ এর চালক আলি হায়দার রকি জানান, গত ৩দিন যাবৎ গোয়ালন্দ মোড়ে সিরিয়ালে আটকা পড়ে আছি। সড়কের পাশে কোথাও কোন টয়টেল ও গোসলখানা না থাকায় তাহারা অসুস্থ্য হয়ে পড়ছে। এধরনের ৫শতাধিক মালভর্তি ট্রাক রয়েছে। কবে নাগাদ দৌলতদিয়া ঘাট পার হতে পারবো তাও কেউ বলতে পারছে না।

গোয়ালন্দ মোড়ে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট জয়দেব জানান, শনিবার দুপুর ২টা থেকে এখানে বাজেমালের ট্রাক সিরিয়ালে রাখা হয়েছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি অধিকাংশ মেয়াদ উত্তীর্ণ ও পুরানো। সামান্য বৃষ্টিতেই যাত্রীরা ভিজে যাচ্ছে। ব্যহৃত হচ্ছে যাত্রীসেবা। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে রাতে ফেরি ঝুকি নিয়ে চলাচল করছে। যেকোন সময় মারাত্মক দূর্ঘটনার আশংক্ষা রয়েছে।

ফেরির মাষ্টাররা জানান, পদ্মা নদীর মাঝ এলাকায় রাতে ফেরি চলাচলের জন্য সবুজ রিকন বাতি অচল হয়ে গেছে। নদীর রাস্তা চেনার জন্য বিভিন্ন স্থানে লাল ও সবুজ মার্কা নেই। ফেরিতে নিয়মিত পাইলট থাকে না, ফলে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। রাতের বেলা যানবাহন বৃদ্ধি পেলেও ফেরি সংখ্যা কমে যাচ্ছে। ২টি ফেরি অচল অবস্থায় পাটুরিয়া ভাসমান কারখানায় পড়ে রয়েছে।

আরিচা বন্দরের বিআইডাব্লুটিএর পিপিএস সানোয়ার জানান, মিটিংয়ে ব্যস্ত থাকার কারণে এখন কথা বলা সম্ভব হচ্ছে না। রিকন বাতি চুরি হয়ে যাচ্ছে। বিআইডাব্লুটিসি ডিজিএম জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া ঘাটের ৫নং ফেরিঘাট আশিংক ডুবে যাওয়ার কারণে আইটি দিয়ে ঘাট সরানো হচ্ছে। ফলে যানবাহন চলাচল ব্যহৃত হচ্ছে। দৌলতদিয়া ঘাটে যানজট বৃদ্ধি পাওয়ার কারণে ২ শত ৫০ কিলোমিটার পথ ঘুরে যমুনা সেতু দিয়ে যানবাহন ঢাকায় যাচ্ছে। ট্রাক ভাড়া বৃদ্ধির কারণে ঢাকা আলু, পিঁয়াজ, পোটল, বেগুন, লাউ, শষা প্রভিতি সবজির দাম দিগুন দরে বিক্রি হচ্ছে। দ্রুতগতিতে যান বাহন পারপার করতে না পারায় সরকারী সংস্থা বিআইডাব্লুটিসির প্রতি ২৪ ঘন্টায় ১৫ থেকে ২০ লক্ষ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

শেয়ার