Top
সর্বশেষ

সিলেটে ভূমিকম্প নাকি শেভরণের মাইন বিস্ফোরণ?

৩০ মে, ২০২১ ১২:৪৭ অপরাহ্ণ
সিলেটে ভূমিকম্প নাকি শেভরণের মাইন বিস্ফোরণ?

গতকাল শনিবার (২৯ মে) চার ঘন্টার মধ্যে অন্তত ৪ বার ভূমিকম্পে কেঁপে ওঠে সিলেট। আজ ভোরবেলা ফের আবারও কেঁপে ওঠে সিলেট। এসব কম্পন আসলেই কী প্রাকৃতিক ভূমিকম্প ছিল, নাকি ছিল কৃত্রিম কম্পন? শনিবার বারবার ভূমিকম্পের পর রাত থেকে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলতে থাকে নানা আলোচনা। এই কম্পনকে প্রাকৃতিক ভূকম্পন মানতে নারাজ অনেকে। ফেসবুকে অনেকেই লিখছেন শেভরণ তাদের জরিপ কাজের জন্য ভূগর্ভে মাইন বিস্ফোরণ ঘটানোর ফলে বারবার এরকম কম্পনের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে রবিবার সকালে শেভরণের কমিউনিকেশন কর্মকর্তা শেখ জাহিদুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, সিলেটে শেভরণের কোন জরিপ কাজ চলমান নেই। শেভরণ কোন মাইন বিস্ফোরণও ঘটায়নি। ভূকম্পনের সাথে শেভরণের কোন সম্পৃক্ততা নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ভূমিকম্প নিয়ে অপপ্রচার চালাচ্ছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কেউ কেউ লিখছেন, মাইন বিস্ফোরণ ঘটিয়ে কম্পন সৃষ্টি করায় শেভরণকে সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরভবনে ডাকা হয়েছে। কিন্তু এই তথ্যেরও কোন সত্যতা মিলেনি। নগরভবন কর্তৃপক্ষ শেভরণকে ডাকার বিষয়টি অস্বীকার করেছেন।

শনিবার দফায় দফায় ভূমিকম্পের পর বিশেষজ্ঞরা জনসাধারণকে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন। এই অবস্থায় ভূমিকম্প নিয়ে এরকম অপপ্রচার জনসচেতনতা সৃষ্টিতে প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে বলেও মনে করছেন সচেতন মহল।

ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম বলছেন সিলেটে এমন আর কখনো হয়নি, যদিও সিলেট অঞ্চল দীর্ঘদিন ধরেই ভূমিকম্পের ঝুঁকির মধ্যে। বিশেষ করে তিনটি প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান। সিলেটের জৈন্তায় আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে সবগুলোই ছোটো ধরণের ভূমিকম্প।

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ও জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণা প্রতিষ্ঠান আর্থ অবজারভেটরির পরিচালক অধ্যাপক সৈয়দ হুমায়ুন আখতার জানান, সিলেটের ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেটেরই জৈন্তা এলাকার ডাউকি ফল্ট। ডাউকি ফল্ট পূর্ব পশ্চিমে প্রায় তিনশ কিলোমিটার বিস্তৃত এবং এটি বাংলাদেশের অভ্যন্তরেই পলিমাটি দিয়ে ঢাকা।

ভূমিকম্পের প্রবণতা নিয়ে ২০০৩ সাল থেকে গবেষণা করছেন অধ্যাপক হুমায়ুন আখতার। তার গবেষণার মডেল বলছে ইন্ডিয়ান, ইউরেশিয়ান এবং বার্মা তিনটি গতিশীল প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান।

তিনি জানান, বাংলাদেশের দুই দিকের ভূ-গঠনে শক্তিশালী ভূমিকম্পের শক্তি জমা হয়েছে। তবে আজকের প্রথম ভূমিকম্পটি ভালোভাবে বোঝা গেলেও পরেরগুলো ছিলো আরও মৃদু কম্পন অর্থাৎ খুবই হালকা ধরণের। “কিন্তু মনে রাখতে হবে বাংলাদেশের অভ্যন্তরে দুটি অঞ্চলে যেভাবে শক্তি সঞ্চিত হয়ে আছে বহুকাল ধরে তাতে আট মাত্রার পর্যন্ত ভূমিকম্প হতে পারে যদি একবারে হয়। হলে একবারেও হতে পারে আবার ভেঙ্গে ভেঙ্গে বা দফায় দফায়ও হতে পারে। কিন্তু কোন মাত্রার হবে এটা আগে থেকে অনুধাবন সম্ভব না।”

শেয়ার