Top
সর্বশেষ

দাবি মেনেই কাজ চলবে জাবির সেই হলে

৩১ মে, ২০২১ ৫:১১ অপরাহ্ণ
দাবি মেনেই কাজ চলবে জাবির সেই হলে
জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ২২ নম্বর হল থেকে পড়ে শ্রমিক নিহতের ঘটনার প্রতিবাদে আন্দোলনকারীদের দাবি মেনে নিয়েছে নুরানী কন্সট্রাকশন।

রোববার (৩০ মে) প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দের উপস্থিতিতে সব দাবি মেনে নেয় নূরানীকন্সট্রাকশনের ম্যানেজার খোরশেদ আলম খোকন।

মেনে নেয়া দাবিগুলো হলো- সকল সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে কাজ শুরু করা, নিরাপত্তা নিশ্চিত করতে ১জন পরিদর্শক রাখা, শ্রমিকদের চিকিৎসার জন্য সার্বক্ষণিক ১জন ডাক্তার ও ১টি অ্যাম্বুলেন্স থাকা, নিহত শ্রমিকের পরিবারের একজনকে স্থায়ী চাকরীপ্রদান এবং পরিবারের চাহিদা অনুসারে ক্ষতিপূরণ দেওয়া।

এ ব্যপারে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ‘নিরাপত্তা সরঞ্জামের ঘাটতির কারণেই একজনমানুষকে প্রাণ হারাতে হলো। এটি নিঃসন্দেহে অধিক মুনাফার লোভে অবহেলাজনিত মৃত্যু। সাইট ভিজিট করে আমরা স্পষ্টজানিয়ে দিয়েছি, সকল শ্রমিকের জন্য প্রয়োজনীয় সব নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিত করে এবং মেনে নেওয়া সকল দাবি বাস্তবায়নকরেই কেবল পূনরায় নির্মাণ কাজ শুরু করা যাবে। দাবি বাস্তবায়নে কোনরকম গাফিলতি সহ্য করা হবে না।’

নুরানী কন্সট্রাকশনের ম্যানেজার খোরশেদ আলম খোকন বলেন, ‘আমরা ১ সপ্তাহের মধ্যে সকল দাবি পূরণের চেষ্টা করবো।নিহত শ্রমিকের ক্ষতিপূরণের ক্ষেত্রে তার বাবা অথবা মায়ের কাছে আমাদের নুরানী কন্সট্রাকশনের এমডি নিজ হাতে ক্ষতিকরতুলে দিবেন।’

এর আগে গত বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ২২ নম্বর হল থেকে পড়ে শাহের আলী (২১) নামে এক শ্রমিকেরমৃত্যু হয়। নিরাপত্তা বেষ্টনী না থাকার কারণেই এমন ঘটনা ঘটেছে বলে অভিযোগ তোলেন কর্মরত শ্রমিকরা।

নিহত শ্রমিকের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়া ও এ ঘটনায় কারো গাফিলতি থাকলে তাদের শাস্তির আওতায় আনারদাবি জানায় বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো।

এ দাবিতে মানববন্ধনও করে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট এবং সাধারণশিক্ষার্থীরা।

শেয়ার