Top
সর্বশেষ

বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর আশ্রয় নিয়েছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো

৩১ মে, ২০২১ ৭:২৬ অপরাহ্ণ
বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর আশ্রয় নিয়েছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি :

পটুয়াখালীর কলাপাড়ায় ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে বেশ কিছু ইউনিয়ন পানির নিচে হাবুডুবু খাচ্ছে এর মধ্যে  লালুয়া ইউনিয়নসহ মোট ৬ টি ইউনিয়ন পানিতে ডুবে আছে। এ ইউনিয়নের শত ঘরবাড়ী পাঁচ দিন পানির নীচে থাকায় অসহায় পরিবারগুলোর আশ্রয় নিয়েছে নিয়ন্ত্রণ বাঁধে। অধিকাংশ মানুষের সঞ্চয় করা খাবার পানিতে নষ্ট হয়েছে ।

মানুষের পুকুর নালায় পানি প্রবেশ করে লাখ টাকার মাছ নদীতে চলে যায়। গত ৩০ মে  সকালে লালুয়া চান্দুপাড়া গ্রামে মুহাম্মদ নাইমুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, ইয়াসের তান্ডবের পর থেকে এখন পর্যন্ত আমাদের ঘরবাড়ী পানির নীচ তলিয়ে আছে।

তিনি আরও বলেন, আমরা অসহায় অবস্থায় দিন পার করছি শিশু সন্তান নিয়ে রাস্তার উপরে ছাউনি দিয়ে থাকতে হচ্ছে। আমাদের পরিবার ৪ সদস্যর আর কোন সরকারি বা এনজিও থেকেও কোন সহায়তা  পাইনি। তবে মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মহিবুর রহমান মহিব মহোদয় চাল, আলু, তেল,  দিয়ে সহয়তা করেছেন।

মাঝে মধ্যে স্বজনের বাড়ী থেকেও কিছু খাবার আসে। আর না হয় ক্ষুধার্ত থাকি। আর তালপাতা ও পলিথিন ছাউনি দিয়ে কষ্টে রাত কাটাই। লালুয়া ইউনিয়নের প্রায় ১৯ হাজার লোকের বসবাস তার মধ্যে ১৭ হাজার মানুষই দরিদ্র। লালুয়া ইউনিয়ন রামনাবাদ নদীর তীরে বিধায় ইয়াসের তান্ডবে প্রায় সাত কিলোমিটার নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে নদীর গর্ভে বিলীন হয়ে যায়।

এছাড়াও ধানখালীর নিশানবাড়িয়া ইয়াসের ক্ষতিগ্রস্ত হওয়া পরিবারগুলোকে পটুয়াখালী ৪ আসেনর সংসদ সদস্য তাদেরকে নলকূপ দেওয়ার কথা দিলেও এখন কোন নাম নেই তাঁর। তবে এখন খুবই দুর্ভোগে দিন কাটছে তাদের। তবে লালুয়া সহ ৬ টি গ্রামের লোকদের কোন সাহায্য সহযোগিতার দাবি তাঁরা করে না। শুধু একটা দাবি জানিয়েছেন তা হলো মানসম্মত নিয়ন্ত্রণ বাঁধের।

শেয়ার