Top

রাঙ্গামাটির গহীনের সৌন্দর্য রাইক্ষং ঝর্ণা

০৫ জুন, ২০২১ ৬:০০ অপরাহ্ণ
রাঙ্গামাটির গহীনের সৌন্দর্য রাইক্ষং ঝর্ণা
মুহাম্মদ জাভেদ হাকিম :

বর্ষায় পাহাড়ের সৌন্দর্য দেখার সব চাইতে মোক্ষম সময়। আর সেই পাহাড় যদি হয় তিন পার্বত্য জেলায় তাহলে তো আর কথাই নেই। পা’য়ের নিচে মেঘ- বৃষ্টি আর বিদ্যুৎ চমকানোর অসাধারন সব দৃশ্য। যে পাহাড়ের উপর দিয়ে হাটছি সেখানে প্রখর রৌদ্র অথচ পাশের পাহাড়েই হচ্ছে ঝুম বৃষ্টি। মেঘ-রোদ আর বৃষ্টির অপূর্ব মিতালি। কখনোবা আবার আচমকা শুভ্র মেঘ মালা আপনার দেহকে ঘিরে ধরে মনের মাঝে ছড়িয়ে দিবে এক অন্যরকম ভাল লাগার দ্যূতি! সেই অপার্থিব সৌন্দর্যের ঘোর কাটতে না কাটতেই আপনার পিছু নেবে আরো নতুন কোন কিছু দর্শনের রোমাঞ্চকর অনুভ’তি। এসব কিছুরই শিহরিত অনুভব পাওয়া যাবে যখন সমুদ্র পৃষ্ঠ হতে প্রায় পনেরশত হতে পঁচিশশত ফিট উপর দিয়ে পাহাড়, বন-জঙ্গল আর সু-মিষ্ট পানির ছড়া দিয়ে দু-পার সঙ্গে টেকসই একটা লাঠী নিয়ে হেঁটে বেড়াবেন মনের আনন্দে।দূর্গম ও ঝুঁকিপূর্ণ পাহাড়ে বেড়াতে হাতের লাঠি ,অতিরিক্ত পা হিসেবে দারুন কাজে আসে।

আমাদের এডভেঞ্চার প্রিয় দে-ছুট ভ্রমন সংঘের এবারের ভ্রমণ ছিল বান্দরবানের উঁচু উঁচু পাহাড় খর স্রোতা খাল আর আদিবাসি পাড়া পেরিয়ে রাঙ্গামাটি জেলার গহীনে সৌন্দর্যের আধার রাইক্ষং ঝরণার প্রান্তরে। দলে ছিলাম ছয়জন, বগালেক হতে ভোর সাতটায় আল্লাহর নাম নিয়ে জুৎসই বাঁশের লাঠি সম্বল করে দু-পায়ের উপর ভর করে হাটা শুরু। ঢেউ খেলানো সারি সারি পাহাড়, ছড়া- ঝিড়ি মাড়িয়ে শুধু এগিয়ে যাচ্ছি। কখনো দু-হাজার ফিট উপরে কখনো বা আবার দেড় হাজার ফিট নিচে এভাবেই চলছে ঘন্টার পর ঘন্টা চড়াই উৎরাই। কোথাও যে একটু নিশ্চিন্ত মনে জিরিয়ে নিব, শিকারি জোঁকের কারণে সেই সুযোগটুকুও নেই।

বেশ কয়েক ঘন্টা হাঁটার পর নাখজং পাড়ার দেখা পেলাম, আদিবাসি মুরংদের বসতি। কিছুক্ষন বিশ্রামের পাশাপাশি সঙ্গে নেওয়া মুড়ি চানাচুর তেল দিয়ে মেখে বেশ মজা করে খাই। খাওয়া শেষে আবারও হাঁটা। আজকের গন্তব্য পুকুর পাড়া। তবে ছিপ ছিপে শরীরের দক্ষ গাইড শাহজাহানের ভবিষ্যৎ বাণী জাভেদ ভাই যে ভাবে হাঁটতেছেন তাতে মনে হয় না আজকে পৌঁছতে পারবো। ওরে থামিয়ে দিয়ে বললাম বোকা ছেলে রাইক্ষং দেখতে যাচ্ছি। ঝর্ণা দেখার পরই তো অভিযান শেষ, কিন্তু তার আগেও যে রয়েছে আরো অনেক কিছু দেখার। তোমাদের উপযুক্ত প্রশিক্ষণ না থাকার ফলে আগন্তক ভ্রমন পিপাসুদের নিকট পাহাড়ের সৌন্দর্য যথাযথ ভাবে তুলে ধরতে পার না। শুধু চোখ বাধা গরুর মত হাটিয়ে নিয়ে যাও। পাহাড় অরণ্যে হাঁটতে হয় গুটি গুটি পায়ে, চার পাশে তাকিয়ে, কখনোবা আবার নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য দেখে থমকে যেতে হবে, তবেই না পাওয়া যাবে পাহাড়ে ঘুরার চমকানো সৌন্দর্যের আনন্দ। আমার কথা শুনে গাইড সম্মতি সূচক মাথা নাড়ল। অবাক বিস্ময়ের চাহনিতে মনের আনন্দে হেলে দুলে হাঁটছি আর ক্যামেরার শাটার টিপছি, প্রকৃতির রূপে এতটাই আছন্ন হয়ে পড়ি কখন যে পাহাড়ি মহিষা আর টাইগার জোঁক দেহ আলিঙ্গন করেছিল টেরই পাইনি। হুশ ফিরেছে যখন দেখেছি কাপড় ভিজে লাল রক্ত গড়িয়ে পড়তেছিল তখন। আপন মনে বিড় বিড় করে বলি রক্ত চোষা জোঁক তোরা কি পারবি দে-ছুট ভ্রমণ সংঘের দামাল ছেলেদের পথ আগলে রাখতে, না পারবি না! কারণ তোরা রক্ত পিপাসু আর আমরা হলাম ভ্রমণ পাগলু। জয় হবে আমাদেরই, চুষে যা রক্ত যত খুশি। দুপুর দু’টা বিশ মিনিটে রুমা খালের দেখা পাই। খালের পানিতে ছড়ানো ছিটানো প্রাকৃতিক ভাবে সৃষ্ট ছোট বড় অসংখ্য পাথরের চাই, সচ্ছ শীতল পানি হাতে মুখে দিয়ে, দুপুরের আহার সঙ্গে থাকা চিড়া গুড় দিয়ে সেরে নেই। এবার পাথর আর পানি ডিঙ্গিয়ে গন্তব্যের দিকে ছুটে চলা। এনোং পাড়া আসতেই প্রায় সন্ধ্যা, ডানে তাকিয়ে দেখি বিশাল বিশাল গাছ আর জঙ্গলে ঘেরা ইয়া উঁচু এক পাহাড়। পুকুর পাড়া যেতে হলে এই পাহাড়টি ডিঙ্গাতে হবে । এবার হয়তো ঢাকা থেকে বয়ে আনা রশির বস্তা কাজে আসবে, আমাদের রাত করে পাহাড় জঙ্গলে হাঁটার দারুন মজার মজার সব অভিজ্ঞতা আছে। কিন্তু গাইড কেন যেন বেকে বসল, তার জোরালো আবদার রাতে এনোং পাড়াতেই থেকে যান। জানি না তার কোন স্বার্থ ছিল কি না। তবে তার ভদ্রতার জন্য বিষয়টা নেতিবাচক চিন্তা না করে ইতিবাচক হিসেবেই ধরে নিই।

রুমা খালে সাফসুতর হয়ে এনোং পাড়াতেই থেকে যাই, রাতের খাবারে অর্ডার দেওয়া হল বাঁশ কোড়লের ভাজিঁ, ডাল আর পাহাড়িদের পালা মুরগির ভূনা, সঙ্গে ঢেঁকি ছাটা ঝুম চালের বৈঠা ভাত তো থাকছেই। খাবার খেয়ে ঘুমাতে যাই কিন্তু ঘুম আসে না, বাহিরে ভরা জোস্নার আলো খোলা জানালার ফাঁক গলে চোখে পড়ে। চার পাশের সুনসান নীরবতা খান খান করে কানে ভেসে আসে অবিরাম ধারায় বয়ে যাওয়া খালের পানির কলকল শব্দ। একরাশ হিমেল হাওয়ায় শরীর জুড়িয়ে যায়। মনের মাঝে প্রচন্ড আকর্ষন বোধ করি, ঘরের বাহিরে বের হয়ে পূর্ণিমা উপভোগ করার কিন্তু হায় ততক্ষনে সবাই বেঘোর ঘুমে। আমিও একসময় ঘুমের রাজ্যে হারিয়ে যাই।

মোরগ ডাকা ভোরে বিছানা ছাড়ি, জাগিয়ে তুলি সবাইকে, সামান্য দানাপানি পেটে পুরে ছুটি এবার মূল গন্তব্যে। গত সন্ধ্যায় দেখা উঁচু পাহাড়টাই ট্র্যাকিং করতে হবে প্রায় আড়াই ঘন্টা ,পাড়া থেকে নেমে সামান্য দূরে গিয়েই শুর হয় ট্রাকিং। আকাশ ছোঁয়া বৃক্ষ, শরীরে জড়িয়ে যাওয়া সব লতা গুল্ম আর ভয়ানক সব শিকারি জোঁকের অভয়ারণ্য। এ যেন পাহাড় নয় মনে হবে কোন মৃত্যু পুরির ভেতর দিয়ে হেঁটে যাচ্ছি। আসলে তা নয়, প্রথম দেখাতে যে কারোরই এমটি মনে হতে পারে। দিনের আলো যে পাহাড়ে হার মেনেছে সেখান দিয়েই আমরা হেঁটে বেড়াই, প্রায় ঘন্টা দেড়েক হাটার পর পেয়ে যাই সু-মিষ্ট স্বচ্ছ পানিয় ধারা। সুবহানাল্লাাহ্ ! দুই পাহাড়ের বুক চিড়ে অবিরাম গড়িয়ে পড়ে পানি। সত্যিই আল্লাহ্ এক ও অদ্বিতীয়। তা না হলে এমন সু-শৃংখলভাবে প্রকৃতি তার আপন গতিতে অনন্ত কাল ধরে ধারাবাহিকতা বজায় রাখতে পারতো না।

স্যালাইন ,খেজুর, ছড়ার পানি পান করে আবারও হাঁটা। এবার দুই পাহাড়ের মাঝে সরু পথ দিয়ে যেতে হবে। কিছু দূর যেতেই দেখি গাছের পাতায় পাহাড়ের ভাজে ঝুর ঝুরে পাথুরে মাটিতে পাহাড়ের সবচাইতে ভয়ংকর টাইগার জোঁক দাপিয়ে বেড়াচ্ছে। এ যেন মনে হয় মানুষের রক্তের স্বাদ নেবার জন্য আনন্দে নৃত্যরত। আমাদের কেউ একজনতো ভয়ে শিশুদের মত কেঁদেই ফেলল। কান্না কিংবা হাসি যেটাকেই বেছে নিই না কেন, এই দম বন্ধ হওয়া সৌন্দর্যের পথ পাড়ি দিয়ে প্রকৃতির অপার বিস্ময় রাইক্ষং ঝর্ণায় পৌঁছতেই হবে। কিছু পেতে হলে কিছু দিতে হবে, এই দুর্গম নির্জন পাহাড়ে বিনা রক্তপাতে সেটা কিভাবে আশা করি। যতটা সম্ভব দ্রত হাঁটছি। দেহের রক্ত চুষা যে শুরু হয়ে গেছে তা একটু আধটু টেরও পাচ্ছি। বন্ধুদের কুপ্পি কাইত কুপ্পি কাইত{অবস্থা খারাপ} চিৎকারে ঝোপ ঝাড়ের আড়ালে লুকিয়ে থাকা অন্য কোন হিংস্র জন্তু হয়তো তখন পালিয়েছিল।

যাক বাবা দ্রত হাঁটার জন্য সময়তো বাঁচলো। আনুমানিক প্রায় দুই হাজার ফিট উপরে যাওয়ার পর আমাদের চোখ ছানাবড়া ওয়াও ! একি দেখছি দৃষ্টির সীমা যতদূর যায় শুধু সবুজে মোড়ানো দিগন্ত ছোঁয়া পাহাড়ের ঢেউ। পুকুর পাড়া আর্মি ক্যাম্পের পাদদেশেই বিশালাকার টলটলে পানির লেক। চার পাশে পাহাড় মাঝখানে অবিশ্বাস্যকর সৌন্দর্যের প্রাকৃতিক রাইক্ষং লেক। ভাবুনতো একবার ওমন পরিবেশে কেমন লাগবে আপনার? ক্লান্তি কি কখনো আছন্ন করতে পারবে? সোনার অঙ্গ বেয়ে পড়া রক্ত মুছি আর মায়ের কথা মনে করি। যখন বাড়ি ফিরে যাব তখন মা তার স্বভাব সূলভ আচরনে বলবে “তোরে বাবা মাথায় রাখি নাই উকুনে খাবে- মাটিতে রাখি নাই পিপড়ায় খাবে” আর তুই এখন বন জঙ্গলে গিয়া শরীরটা জোঁকেরে খাওয়াছ। এবার প্রাজং পাড়া পেড়িয়ে পুকুর পাড়া সুজন মাষ্টারের কটেজের দিকে অগ্রসর হই। কটেজে কাধের ঝোলা বোস্কা রেখে স্বাদের দেশি পেয়ারা চিবিয়ে নব উদ্যমে হাঁটি। ঘন্টা খানেক নীচের দিকে হাঁটার পর শুনতে পাই সেই কাঙ্খিত কলকল রিমঝিম ছন্দ তোলা নৈসর্গিক শব্দ। পায়ের গতি আরো বেড়ে যায়। দুই রাত আদি বাসিদের ঘরে মুলি বাশের মাচায় ঘুমিয়ে প্রায় দুই দিন বন্ধুর পথে হাইকিং ট্র্যাকিং অবশেষে পেয়ে যাই বছর খানেক যাবৎ স্বপ্নে বুনা সেই রুদ্বশ্বাস সৌন্দর্যের রাইক্ষং ঝর্ণা। অবারিত পানির জলরাশি বিশাল পরিধি নিয়ে সিড়ির মত ধাপে ধাপে পানি অবিরাম গড়িয়ে পড়ে। মজার বিষয় অন্য যে কোন ঝর্ণার চাইতে রাইক্ষং এর বৈশিষ্ট সম্পূর্ন ভিন্ন। পানির বহমান ধারার দৃশ্য এক জায়গা থেকেই দেখা যায়। দু-পাশে সেগুন গর্জন গাছের ছায়া ঘেরা উচু পাহাড় তার মাঝে রাইক্ষং। রাইক্ষংয়ের পানি বেশ দূর গিয়ে রুমা খালে পড়ে। সেই অভূতপূর্ব দৃশ্য দেখে আমরা আনন্দে লুটিপুটি খাই। বাধ ভাঁঙ্গা উচ্ছ্বাসে আপ্লুত হয়ে হেঁটে যাই ঝর্ণার শেষ প্রান্ত। দেশের ভেতর এত সুন্দর একটা ঝর্ণা ভাবতেই অন্যরকম লাগে। বাংলাদেশের অন্যতম সৌন্দর্যের প্রপাত হিসেবে রাইক্ষং কে সম্বোধন করলে খুব একটা বাড়াবাড়ি হবে বলে মনে হবে না।

প্রকৃতির অপার নিদর্শন রাইক্ষং দেখার জন্য এসেছি, দেখে তৃপ্তিও পেয়েছি। দীর্ঘ পথ চলায় কোমল প্রকৃতি থেকে শিখতে পেরেছি অনেক কিছু। উদার প্রকৃতির মত আমার প্রিয় বন্ধুরা পথের সব ধকল ভুলে,প্রাপ্তির ঢেকুঁর তুলে সন্তুষ্টি প্রকাশ করে।তাদের খুশীই আগামিতে নতুন কোন সৌন্দর্যের খোঁজে যাবার শক্তি। দে-ছুট ভ্রমণ সংঘের দেশ নিয়ে জাগ্রত চেতনাধারীদের আনন্দই আমার গর্ব। এবারের ট্যুরে ভাল লেগেছে যেখানে সেখানে অপচনশিল বর্জ্য ফেলার বিরোধী সচেতন গাইডের সদা দৃষ্টি। বন্ধুরা আর দেরি কেন? পাঁচ দিনের জন্য সেলফোন বন্ধ করে চলে যান বি-মুগ্ধ নয়নে তাকিয়ে থাকার মত রাইক্ষং।

কিভাবে যাবেন, ঢাকা থেকে সরাসরি বান্দরবানের এসি/নন এসি বাস আছে। বান্দরবান রুমা বাস ষ্ট্যান্ড হতে রুমা বাজার পর্যন্ত লোকাল বাস সার্ভিস রয়েছে। রুমা বাজারে গাইড মিলবে।
থাকা-খাওয়া রুমা বাজার হতে প্রয়োজনীয় বাজার সদাই করে নিতে হবে। যতটা সম্ভব শুকনো খাবার খাওয়ার চেষ্টা করবেন। মাছ মুরগি চাউল এসব আদিবাসি পাড়াতেই পাবেন। রাতে সঙ্গে যাওয়া গাইডের নির্দেশনা অনুযায়ী আদিবাসি পাড়ায় থাকবেন।

টিপস:
* ভ্রমনে সদস্য চার থেকে ছয়জনের অধিক যেন না হয়। অধিক সদস্য হলে মত পার্থক্যের সৃষ্টির সম্ভাবনা থাকে।
* অব্যশ্যই রুমা আর্মি ক্যাম্প হতে যাবার অনুমতি নিতে হবে।
* প্রয়োজনীয় স্যালাইন, মশা ও জোঁক প্রতিরোধক ক্রিম ও অন্য আন্য ঔষধ সঙ্গে নিবেন।# শক্ত লাঠি, টর্চ ও ব্যাগে হালকা কাপড় রাখুন।
* গাইড ও স্থানীয়দের সঙ্গে প্রয়োজনের অতিরিক্ত কথা পরিহার করে তাদের সাথে ভদ্র ব্যবহারের পরিচয় দিন।
* ভ্রমনের পূর্বে অবশ্যই সঙ্গিদের যথা সম্ভব ট্রাকিং সম্পর্কে ধারনা দিন।
* অবশ্যই চলার পথে চারপাশের মায়াবী সৌন্দর্য সময় নিয়ে উপভোগ করুন।
* ঝরনার ভৌগলিক অবস্হান রাঙ্গামাটির বিলাইছড়িতে হলেও বান্দরবান দিয়ে যাওয় সহজ

শেয়ার