Top

নারী কৃষি উদ্যোক্তা শামিমার ড্রাগন চাষ

০৬ জুন, ২০২১ ৬:১৩ অপরাহ্ণ
নারী কৃষি উদ্যোক্তা শামিমার ড্রাগন চাষ
রংপুর প্রতিনিধি :

কৃষক পিতার অনুপ্রেরণা থেকে মাত্র ৫০ শতক জমিতে ড্রাগন ফল চাষ করে এলাকায় চমক সৃষ্টি করেছেন রংপুরের তারাগঞ্জ উপজেলার কুর্শা ইউনিয়নের অবসরপ্রাপ্ত প্রকৌশলী (কর্ণেল) ফরিদ আলমের স্ত্রী শামীমা আক্তার। তিনি রংপুরে প্রথম নারী কৃষি উদ্যোক্তা হিসেবে বাণিজ্যিকভাবে এই সাফল্য অর্জন করেরছেন।

ইতিমধ্যেই ড্রাগন ফলের বাগান থেকে ৪ শ’ টাকা কেজিতে প্রায় ১’শ কেজি ফল বিক্রি করে কয়েক হাজার টাকা আয়ও করেছেন। উপজেলার কুর্শা ইউনিয়নের পশ্চিম রহিমাপুর খানসাহেব পাড়া গ্রামের আলহাজ্ব শামসুল কাদের সরকারের কন্যা শামীমা আক্তার। তার পিতা শামসুল কাদের সরকার একজন সামর্থবান সফল কৃষক ছিলেন। তিনি তার জমিতে মাছ, লেচু, কলা, আদা চাষে সফলতার পাশাপাশি একজন আদা চাষ করে সরকারের কাছ থেকে পুরুষ্কারও পেয়েছেন।

পিতার সেই কৃষি কাজের অনুপ্রেরণাই শামিমা গাছের প্রতি আকৃষ্ট হয়ে ছোট বেলা থেকেই লেখাপড়ার পাশাপাশি বসতভিটাসহ বিভিন্ন জায়গায় নানা প্রজাতির ফুল ফল ও ওষুধি গাছের চারা লাগাতেন। এরপর ১৯৯৫ সালে শামীমার বিয়ে হয় ইঞ্জিনিয়ার ফরিদ আলম (অবসরপ্রাপ্ত কর্নেল) এর সাথে। বিয়ের পর নতুন সংসারে গিয়ে বাড়ির ছাদে নানান রকম ফলসহ বিভিন্ন প্রজাতির ওষুধী গাছের চারা লাগান। শামিমা ভিয়েতনামে ভ্রমনে গিয়ে সুস্বাদু ড্রাগন ফল খেয়ে তার গ্রামের বাড়িতে ড্রাগন ফল চাষের সিদ্ধান্ত নেয়। এরপর তিনি বাংলাদেশ স্কাউট পরিচালক মমতাজ আলীর কাছ থেকে ও বিভিন্ন নার্সারী থেকে চারা সংগ্রহ করে প্রাথমিকভাবে পৈত্রিক সূত্রে পাওয়া পঞ্চান্নশতক জমিতে ড্রাগন ফলের চারা রোপন করেন।

পিতা শামসুল কাদের সরকারের পরামর্শ ও সহযোগীতায় ২০১৬ সালের শেষ দিকে তার ৫০ শতক জমিতে ৮শ’ টি ড্রাগন ফলের চারা রোপন করেন। ধীরে ধীরে চারা বড় হতে থাকে শাম্মীর আশা পূরণ হয় এবং স্বপ্ন দেখতে শুরু করেন।

নারী উদ্যোক্তা শামিমা জানায়, ড্রাগন ফলের পাশাপাশি ৬০ শতক জমিতে তিনি মাল্টা ফলের চাষ করেছেন। ড্রাগন ফল বিক্রি করে কয়েক হাজার টাকা আয় করেন। ড্রাগন ফলের প্রতিটি গাছে বছরে ৫০ থেকে ৭০ টি পর্যন্ত ড্রাগন ফল ধরে। ওজনে একটি ফল ৬শ গ্রাম থেকে ৮শ’ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। বাড়ির আঙ্গিনা অথবা ছাদে ড্রাগন চাষ করে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বাণিজ্যিকভাবে লাভবান হওয়া সম্ভব।

ড্রাগন ফলের প্রতি কেজি বাজার মূল্য ৬ শত’ থেকে হাজার টাকা পর্যন্ত। শামীমা জানান, ব্রাঞ্চ কেটে মাটিতে লাগালেই এ গাছ বাড়তে থাকে। প্রতিটি ব্রাঞ্চ বা চারা ৫০ টাকা করে বিক্রি হয়। দুই বছরের মধ্যে ব্রাঞ্চ কেটে ও ছয় থেকে সাত বছরের মধ্যে বীজ থেকে ড্রাগন ফল ধরা শুরু করে। সাধারণত ৩০ থেকে ১শ’ বছর পর্যন্ত সঠিক পরিচর্যা করলে বাগান থেকে ফল পাওয়া যেতে পারে। পাতাবিহীন হওয়ায় পোকা মাকড়ের তেমন আক্রমণ হয় না।

ড্রাগন ফল লাল গোলাপী সাদা প্রকারের হয়ে থাকে। দুই একবার জমিতে সার দেওয়া ছাড়া তেমন একটা পরিচর্যার প্রয়োজন হয় না। তবে মাঠ পর্যায়ে কৃষক ও খামারিদের মাঝে বিদেশি এ ফলের চাষাবাদ ছড়িয়ে দিতে আরো প্রচার-প্রচারণা প্রয়োজন। তাহলে বিদেশি ফলের আমদানি নির্ভরতা কমে আসবে।

রংপুর হটিকালচার সেন্টারের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, ড্রাগন চাষ লাভজনক। এতে খরচ কম। লাভ বেশি। রংপুরে প্রায় ১৫ একর জমিতে ড্রাগনের বাগান আছে। জেলার মিঠাপুকুর, গংগাচড়া ও তারাগঞ্জ উপজেলায় এর চাষ হয়ে থাকে। ড্রাগন চাষে কৃষকদেরও উৎসাহ দেওয়ার জন্য কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। রংপুরের সবচেয়ে ড্রাগনের বড় বাগান হচ্ছে তরাগঞ্জ উপজেলার নারী কৃষি উদ্যোক্তা শামীমা আক্তারের। কৃষি বিভাগ তাকে বিভিন্নভাবে সহযোগীতা করে আসছে। এছাড়ার রংপুর নগরীর বিভিন্ন এলাকায় কিছু সৌখিন ড্রাগন চাষী আছেন যারা বাড়ির ছাদে এর চাষ করে থাকেন।

শেয়ার