Top

২০ জুন থেকে রংপুরের হাড়ি ভাঙ্গা আম বিক্রি শুরু

০৮ জুন, ২০২১ ৩:২৪ অপরাহ্ণ
২০ জুন থেকে রংপুরের হাড়ি ভাঙ্গা আম বিক্রি শুরু
রংপুর প্রতিনিধি :

২ শত কোটি টাকা বাজারজাতের লক্ষে আগামী ২০ জুন থেকে রংপুরের সুস্বাদু হাড়ি ভাঙ্গা আম বাজারে বিক্রি শুরু হবে। স্বাদে-গন্ধে অতুলনীয় এই আম ইউরোপ, আরববিশ্ব, আমেরিকাসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হবে বলে আম ব্যবসায়ীরা জানিয়েছে। এ বছর প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে হাড়িভাঙ্গা আমের চাষ করা হয়েছে।

আম চাষিরা জানিয়েছেন এবার ফলও ভালো হয়েছে। নতুন অবস্থায় প্রতি কেজি আম ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করতে পারবেন। যার বাজার মূল্য প্রায় ২ শত কোটি টাকা।

হাড়িভাঙ্গা আম বাজারজাতের লক্ষে সোমবার বিকেলে রংপুরের মিঠাপুকুর উপজেলার খোঁড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আম চাষী, কৃষিকর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্টিত হয়।   সভায় আম পরিবহনের জন্য বিশেষ বাস সার্ভিস চালুর দাবি জানিয়ে  আম চাষীরা বলেছেন,  আমের ন্যায্য দাম নিশ্চিতকরণে প্রশাসনকে উদ্যোগ নিতে হবে।

এছাড়াও পদাগঞ্জ হাটের সড়কের সংস্কার, হাটে ব্যাংকিং সুবিধা নিশ্চিত করাসহ পাবলিক টয়লেট স্থাপন ও পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। সভায় শুধু আমের ন্যায্যমূল্য নিশ্চিত ও পরিবহন সুবিধা বাড়াতে আম পরিবহনের জন্য বিশেষ বাস ও ট্রেন সার্ভিস চালুর দাবি জানানো হয়।

আম ব্যবসায়ী ও চাষীরা অভিযোগ করে বলেন, হাঁড়িভাঙ্গা আমের বাজার সম্প্রসারণ হলেও পদাগঞ্জ এবং রংপুর নগরীতে আম বিক্রির কোন শেড নেই।  ব্যবসায়ীরা সড়কের ধারে ফেরি করে কাদামাটি মারিয়ে আম বিক্রি কওে চাষী ও ব্যবসায়ীরা। তারা আমের বাজার সম্প্রসারণ ও চাষাবাদ বাড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানায়।

মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মান্নান ভূঁইয়ার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন রংপুরের জেলা প্রশাসক হাসিব আহসান। বক্তব্য রাখেন- মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর উপ-পরিচালক ওবায়দুর রহমান, কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল হক প্রমুখ।

মতবিনিময় সভায় হাঁড়িভাঙ্গা আমের সম্প্রসারক ও চাষী আব্দুস সালাম সরকার অভিযোগ করে বলেন, হাঁড়ি ভাঙ্গার বাজারখ্যাত পদাগঞ্জের সড়কের করুণ অবস্থা। বিশেষ করে কদমতলী থেকে নাগেরহাট পর্যন্ত সড়ক একেবারে চলাচল অনুপযোগী। আমের বাজার নিশ্চিত করতে পদাগঞ্জে ব্যাংকের শাখা স্থাপন, হাটে পাবলিক টয়লেট স্থাপন, দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীদের জন্য আবাসন সুবিধার ব্যবস্থা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সভায় চাঁপাইনবাবগঞ্জের আদলে আম পরিবহনের জন্য ম্যাংগো ট্রেনের মত রংপুর থেকে বিআরটিসি সার্ভিসের মাধ্যমে ম্যাঙ্গো বাস সার্ভিস চালুর দাবি জানানো হয়।

এসব দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক আসিব আহসান বলেন, এবার রংপুর মহানগরীর লালবাগ এলাকায় আগামী ২০ জুন থেকে সরাসরি কৃষকের আম বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ওইদিনই সদয় অ্যাপস নামে একটি হাঁড়িভাঙ্গা আম বিক্রি অ্যাপস চালু করা হবে বলে তিনি জানান ।

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার রংপুরের মিঠাপুকুর উপজেলার আখিরাহাট, পদগঞ্জ, মাঠেরহাট, বদরগঞ্জ উপজেলার গোপালপুরসহ বেশি কিছু এলাকায় ৩ হাজার ৩০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমের চাষ করা হয়েছে।

এর মধ্যে শুধু মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলায় ২ হাজার ৫ শত হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গা আমের বাগান রয়েছে। রংপুর জেলায় এবার আমের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৩ হাজার ৮৩৫ মেট্রিক টন। এর মধ্যে হাঁড়িভাঙ্গা আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭ হাজার ৯ শত ২৫ মেট্রিক টন।

জেলার মধ্যে বদরগঞ্জ উপজেলায় সবচেয়ে বেশি ৪০০ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে। এছাড়াও রংপুর মহানগর এলাকায় ২৫ হেক্টর, সদর উপজেলায় ৬০ হেক্টর, কাউনিয়ায় ১০ হেক্টর, গঙ্গাচড়ায় ৩৫ হেক্টর, মিঠাপুকুরে ১ হাজার ২ শত ৫০ হেক্টর, পীরগঞ্জে ৫০ হেক্টর, পীরগাছায় ৫ হেক্টর ও তারাগঞ্জ উপজেলায় ১৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে।

শেয়ার