Top

বর্ষায় বাড়বে কুমিল্লার মানুষের ভোগান্তি

১০ জুন, ২০২১ ৪:৪১ অপরাহ্ণ
বর্ষায় বাড়বে কুমিল্লার মানুষের ভোগান্তি
আবু সুফিয়ান রাসেল :

কুমিল্লা নগরীর প্রধান সড়কগুলোর বিভিন্ন অংশে ভেঙ্গে আছে। ছোট বড় গর্তের কারণে কষ্ট পাচ্ছে যাত্রী সাধারণ। নষ্ট হচ্ছে বাহন। খানাখন্দ পার হতে গিয়ে ক্ষণে ক্ষণে তৈরি হচ্ছে যানজট। আগামী বর্ষার আগে ভাঙ্গা সড়কগুলো সংস্কার না হলে চরম ভোগান্তি পোহাবে নগরবাসী।

সূত্রমতে, নগরীর অন্যতম প্রবেশদ্বার শাসনগাছা। ওই এলাকার রেলওয়ে ওভারে পাসের পশ্চিমপার্শ্বে রয়েছে খানাখন্দ। কাঁদা-পানি আর খানাখন্দে যাত্রীদের ত্রাহি অবস্থা। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় কাদা পানিতে একাকার রেলওয়ে ওভার পাশের পশ্চিমপাশসহ ওভারপাসের নীচের অংশ।

বাস চালক আবদুর রশীদ বলেন, যহন বাসটার চাবি দেই তহনই ডর লাগে। শাসনগাছার থাইক্কাই ডরের শুরু হয়। কারণ বাসইস্টানের কাছেই কত বড় গাতা। আবার দাউদকান্দি থাইক্কা ফিরা আসার পরে ঠিক বাস ইস্টানের কাছে আইলেই ডর শুরু। পুরা রাস্তাডা ভালা। শুধু হাওনগাছায় রাস্তাডা ভাঙ্গা। কত বছর অইয়া গেলো কেউ ঠিক করে না।

চকবাজার বাসস্ট্যান্ডেও রয়েছে খানাখন্দ। টমসমব্রিজের ছোট খানাখন্দে বাহনের চাকা দেবে যায়। এতে বাজারের আশেপাশে সংস্কার হলেও মূল সড়কের উপর ছোট ছোট খানাখন্দক রয়েছে। গর্তগুলো এখন ছোট হলেও সংস্কার না করলে আগামী বর্ষায় বড় হয়ে ভোগান্তি বাড়াবে বলে মনে করেন টমসমব্রিজ এলাকার ব্যবসায়ীরা।

অ্যাড. আল রেজা খান রাজু বলেন, আদালত একটি ব্যস্ততম জায়গা। এখানে আসার সড়ক যদি ভাঙ্গা থাকে তাহলে বিষয়টা খুব দুঃখজনক। আশা করি সড়ক সংস্কার করে আদালতে সেবা নিতে আসা মানুষের ভোগান্তি কমাতে কর্তৃপক্ষ সচেতন হবেন।

এদিকে মুন্সেফবাড়ীর চৌহমুহনীতে শেষ কবে সংস্কার হয়েছে বলতে পারেননি স্থানীয়রা। মুন্সেফকোয়ার্টার এলাকার বাসিন্দা ওবায়েদ মিয়া বলেন, গর্ত হয়, কিছু বালু দিয়ে যায়। রাতের আঁধারে কিছু ইট ফেলে যায়। এগুলো আরো বিপদজ্জনক হয়ে উঠে। শেষ কবে সড়কটায় পিস দিয়ে সংস্কার হয়েছে তা আমাদের জানা নাই।

নগরীর চকবাজার থেকে বালুতুপা হয়ে লালমাই ফুটওয়্যার পর্যন্ত সড়কর পাশে পানি জমে আছে। সংস্কার না হলে সড়কের পাশে জমে থাকা পানির জন্যই সড়ক নষ্ট হয়ে যাবে।

বিষয়টি নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু বলেন, নগরীর যে সব সড়কে ভাঙ্গা আছে সেগুলো আমি সরেজমিনে দেখেছি। আমরা যে মেশিনটি দিয়ে সংস্কার করি সেই মেশিনটির ত্রুটি সারাতে চট্টগ্রামে পাঠিয়েছি। আগামী রবি বা সোমবারে ত্রুটি সারিয়ে কুমিল্লায় ফেরত পাঠানোর কথা রয়েছে। যদি মেশিনটি সময়মতো আসে তাহলে আশা করি খুব দ্রুত সংস্কার কাজ শুরু করতে পারবো। সময়মতো মেশিনটি না এলেও রোলার দিয়ে কাজ শুরু করবো। সংস্কারের জন্য বিটুমিনসহ অন্যান্য অনুষঙ্গ এনে জমা করে রাখা হয়েছে।

শেয়ার