Top

বাবার নাম ‌‘ম্যাক’ ছেলে ‘এইচটিএমএল’

১৭ জুন, ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ
বাবার নাম ‌‘ম্যাক’ ছেলে ‘এইচটিএমএল’

অনেকে নিজের পছন্দের কিছুর নামে সন্তানের নাম রাখেন। তবে বাবা যদি সন্তানের নাম রাখেন ‘এইচটিএমএল’ তাহলে তো বিষয়টি অবাক করার মতোই। আর ছেলের এমন অদ্ভুত নাম রেখেছেন ফিলিপাইনের এক ওয়েব ডিজাইনার।

হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ অথবা এইচটিএমএল এমন একটি কোড ল্যাঙ্গুয়েজ যা মার্ক আপ ট্যাগ ব্যবহার করে ওয়েবপেজ এর বেসিক কাঠামো তৈরি ও এর কনটেন্ট গঠনে ব্যবহৃত হয়। এট মূল উপাদান, যা ছাড়া কোনও ওয়েবসাইটের অস্তিত্ব থাকতে পারে না।

নিজের কাজের প্রতি আগ্রহের ফলস্বরূপই ওই ব্যক্তি নিজের সন্তানের নাম এইচটিএমএল রেখেছেন বলে জানা গেছে। তবে শিশুর পুরো নাম রাখা হয়েছে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ রায়ো পাসকুয়াল।

গল্পটা অবশ্য এখানেই শেষ নয়। কারণ এইচটিএমএল-র বাবার নাম শুনলেও অবাক হবেন। তার নাম ম্যাক। তবে তার সঙ্গে অ্যাপল’র কোনও যোগাযোগ নেই। বাবার নাম ম্যাক পাসকুয়াল। তিনি ম্যাকারোনি ৮৫ নামেও পরিচিত।

ফেসবুকে ‘এইচটিএমএল’র নাম ঘোষণা করেছেন ‘ম্যাক’র বোন তার পিসি। ফেসবুকে ভাইয়ের ছেলের ছবি পোস্ট করে তিনি সেখানে লিখেছেন, ‘পৃথিবীতে তোমাকে স্বাগত এইচটিএমএল। ছবিটি প্রচুর শেয়ার হয়েছে। কয়েক হাজার নেটিজেন ছবিটি দেখেছেন।

আসলে ওই পরিবারটি নামের জন্য পরিচিত। ম্যাকের বোনের নাম স্প্যাগেটি ৮৫। তার সন্তানদের একটির নাম চিজ পিমেন্টো অপরটির নাম পারমেশন চিজ। তাদের আবার ডিজাইন ও রিসার্চ নামে দুই চাচাতো ভাই আছে।

শেয়ার