Top

করোনায় কমেছে ব্যাংকের শাখা খোলা

১২ নভেম্বর, ২০২০ ৩:৪৬ অপরাহ্ণ
করোনায় কমেছে ব্যাংকের শাখা খোলা

করোনাভাইরাস পরিস্থিতিতে চলতি বছরে ব্যাংকের নতুন শাখা খোলায় পিছিয়েছে ব্যাংকগুলো। এ বছর ৫৯টি বাণিজ্যিক ব্যাংক মোট ৬২টি নতুন শাখা চালু করেছে। গত বছর একই সময়ে নতুন চালু হওয়া শাখার সংখ্যা ছিল ৭৪টি। সেই হিসেবে এ বছর শাখা খোলার হার কমেছে ১৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ সময়ের মধ্যে অধিকাংশ ব্যাংক দেশব্যাপী নতুন শাখা চালু করলেও পল্লী এলাকার শাখা খোলার প্রবণতা কম। ফলে শহর ও পল্লী এলাকার শাখার ব্যবধান সম্প্রতি কিছুটা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৫৯টি বাণিজ্যিক ব্যাংক মোট ৬২টি নতুন শাখা চালু করেছে, যার মধ্যে ২০টি খোলা হয়েছে পল্লি এলাকায়। সেপ্টেম্বর শেষে দেশে কার্যরত ব্যাংকগুলোর মোট শাখার ৪৭ দশমিক ৪৭ শতাংশ ছিল পল্লী এলাকায়। বাকি ৫২ দশমিক ৫৩ শতাংশ শহরে।

গত জুন পর্যন্ত প্রকাশিত তথ্যে দেখা যায়, ব্যাংক খাতে গচ্ছিত আমানতের প্রায় ২১ শতাংশ এসেছে পল্লী এলাকা থেকে। ওই সময় পর্যন্ত দেশের ব্যাংকগুলোতে খোলা হিসাব সংখ্যা ছিলো প্রায় ১১ কোটি ১৭ লাখ। হিসাবগুলোতে আমানত ছিল মোট ১২ লাখ ৬৪ হাজার কোটি টাকা।

গত সেপ্টেম্বর শেষে দেশে ব্যাংক শাখার সংখ্যা দাঁড়ায় ১০ হাজার ৬৩০টিতে। এর বড় অংশ রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর।

ব্যাংক কর্মকর্তারা বলেছেন, করোনাভাইরাসের প্রকোপ শুরুর পরপর অন্যান্য প্রতিষ্ঠানের মতো ব্যাংকের কার্যক্রমও স্থবির হয়ে পড়েছে। ফলে গত মার্চ মাসের পর শাখা সম্প্রসারণের কাজ একরকম বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, গত এপ্রিল ও মে মাসে নতুন করে একটি শাখাও চালু করেনি ব্যাংকগুলো। জুন মাসে নতুন শাখা চালু হয় ৫টি। জুলাই ও আগস্টে ৯টি করে নতুন শাখা চালু হয়। গত সেপ্টেম্বর মাসে ১৬টি নতুন শাখা চালু হয়।

সবশেষ গত বৃহষ্পতিবার এনআরবি কমার্শিয়াল ব্যাংক তাদের ৭৭তম শাখা খোলে কিশোরগঞ্জে।

শেয়ার