Top
সর্বশেষ

চট্টগ্রামে আরও ৬ করোনা রোগীর মৃত্যু, নতুন শনাক্ত ৭৬৫

১৯ জুলাই, ২০২১ ১১:৪২ পূর্বাহ্ণ
চট্টগ্রামে আরও ৬ করোনা রোগীর মৃত্যু, নতুন শনাক্ত ৭৬৫
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৬৫ জনের। মৃত্যু হয়েছে ৬ জনের। জুলাইয়ে মাসে রেকর্ড সংখ্যাক করোনা রোগী শনাক্ত হয়েছে। চলতি মাসের ১৮ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ১২ হাজার ৩৫২ আর মৃত্যু ১২৬ জনের। কয়েক মাস আগে করোনায় সংক্রমণ হার ছিল ১০ থেকে ১৩ শতাংশ। জুন মাসের সংক্রমণের হার ২০ থেকে ৩০ শতাংশ থাকলেও জুলাইয়ে ৩৪ শতাংশের বেশি থাকছে। প্রতিদিন যে হারে করোনা রোগী বাড়ছে, তাতে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া গ্রামে সংক্রমণ বাড়ছে খুব দ্রুত।

চট্টগ্রামে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৬৬৭ জন। শনাক্তের মধ্যে নগরীর ৫৪ হাজার ৫২৯ জন। উপজেলায় ১৭ হাজার ১৩৮ জন। নতুন ৬ মৃত্যুর মধ্যে ৪ জন নগরীর, ২ জন উপজেলার। এ পর্যন্ত মোট ৮৪১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২১ জন নগরীর। উপজেলায় মারা গেছেন ৩২০ জন।

সোমবার (১৯ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। ৯টি ও কক্সবাজারের একটি ল্যাবে ২ হাজার ৪৩৮ জনের নমুনা পরীক্ষায় ৭৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরীর ৫৬৮ জন। উপজেলায় ১৯৭ জন।

উপজেলায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে বোয়ালখালীতে ৩০, চন্দনাইশে ১১, পটিয়া ২৮, হাটহাজারীতে ২৮, লোহাগাড়া ১৫, সাতকানিয়ায় ১৩, বাঁশখালীতে ১৩, আনোয়ারা ৫, রাঙ্গুনিয়া ৩, রাউজান ৮, ফটিকছড়িতে ৬, সীতাকুণ্ডে ১৯, সন্দ্বীপে ১৬ ও মিরসরাইয়ে ২৪ জন।

এদিকে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৪০টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে বিআইটিআইডি ৭৭ জন, চমেকে ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ৮৬৪ এন্টিজেন টেস্টে ২৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া শেভরনে ২৫১ নমুনায় ৭৫ জন, মেডিক্যাল সেন্টার হাসপাতালে ৬০টি নমুনায় ৩২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ৩৭২ জনের নমুনায় ১১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া কক্সবাজার মেডিক্যালে চট্টগ্রামের ৩ নমুনায় কারও করোনা শনাক্ত হয়নি। ইপিক হেলথ কেয়ারে ১২২ নমুনায় ৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৪৪ নমুনায় ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর টি আর এলে ৩১ নমুনায় ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে।

বর্তমানে নগরীর পাশাপাশি উপজেলায় বাড়ছে করোনা সংক্রমণ। চিকিৎসকরা বলছেন ভারতীয় ধরনে (ডেল্টা প্রজাতি) চট্টগ্রামে সংক্রমণ হার বাড়ছে। একই সঙ্গে হাসপাতালেও রোগীর তিল ধারণের জায়গা নেই। চিকিৎসকরা বলছেন স্বাস্থ্যবিধি না মানার কারণে এতো সংখ্যাক রোগী বাড়ছে। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণ গতি পেয়েছে। এছাড়া যারা বাসায় আক্রান্ত হন, অধিকাংশ আইসোলেশনে যায় না। সবার সাথে মেলামেশা করার ফলে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে।

করোনার সংক্রমণ বাড়লে মানুষ মাস্ক পরতে উদাসীন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। মাস্ক পরতে হবে। হাত ধোয়ার অভ্যাস থাকতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে।

শেয়ার