Top

অলিম্পিক সার্ফিংয়ে ব্রাজিলের ইতিহাস

২৭ জুলাই, ২০২১ ৩:২২ অপরাহ্ণ
অলিম্পিক সার্ফিংয়ে ব্রাজিলের ইতিহাস

সবশেষ বিশ্ব সার্ফ লিগ জিতেছিলেন। তাই অলিম্পিক সার্ফিংয়ের সন্দেহাতীত ফেভারিট ছিলেন ইতালো ফেরেইরা। সেই ফেভারিট তকমাটার সম্মানটা রাখলেন বিশ্বসেরা এই সার্ফার। অলিম্পিকে জিতলেন সোনা। ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ মঞ্চে প্রথমবারের মতো আয়োজিত এই ইভেন্টে ব্রাজিলও ইতিহাস গড়ে ফেলেছে তাতে।

তবে জাপানের সুরিয়াগাসাকি সার্ফিং বিচে আটজন প্রতিযোগিকে নিয়ে শুরু হওয়া প্রতিযোগিতার শুরুতেই ব্রাজিলিয়ান এই সার্ফার পড়েছিলেন ছন্দপতনের মুখে, প্রতিযোগিতার সোনার দৌড় থেকে পড়ে গিয়েছিলেন পেছনে। তবে সেখানেই শেষ। তিন দিনের প্রতিযোগিতায় আর কোনো ভুলচুক হতে দেননি ২৭ বছর বয়সী ইতালো। ১৫.৪ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতা শেষ করে নিশ্চিত করেন স্বর্ণজয়।

দুইয়ে থেকে জাপানি সার্ফার ইগারাশি জিতেছেন রৌপ্যপদক। তবে সঙ্গে ইতালোর ব্যবধানটাই বলে দিচ্ছে, কেমন অদম্য ছিলেন ব্রাজিলিয়ান সার্ফার। ৬.৬০ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতা শেষ করা ইগারাশি যে ইতালো থেকে পিছিয়ে ছিলেন ৮.৮০ পয়েন্টের ব্যবধানে! এর আগে ব্রোঞ্জ ফাইনালে ব্রাজিলের দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন গ্যাব্রিয়েল মেদিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ার ওয়েন রাইট জিতেছেন ব্রোঞ্জপদক।

তবে ইতালোর জয়ে ব্রাজিল ঢুকে গেছে ইতিহাসের পাতায়। সার্ফিং ইতিহাসের প্রথম অলিম্পিক পদকটা জিতেছিল কারা, এ প্রশ্নের জবাবে যে এখন উঠে আসবে তাদেরই নাম!

শেয়ার