Top
সর্বশেষ

এনপিএল কমাতে মনিটরিং এবং সুপারভিশন করা জরুরি: বিআইবিএম ডিজি

২৫ নভেম্বর, ২০২০ ৩:৩০ অপরাহ্ণ
এনপিএল কমাতে মনিটরিং এবং সুপারভিশন করা জরুরি: বিআইবিএম ডিজি

নন-পারফর্মিং লোন বা এনপিএল কমানে লোন দেয়ার আগে পরে মনিটরিং এবং সুপারভিশন করা জরুরি বলে মনে করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মহাপরিচালক মো. আখতারুজ্জামান পিএইচ.ডি।

তিনি বলেন, লোন দেয়ার ক্ষেত্রে যে ডকুমেন্টগুলো নেয়া হয়, তা অনেক সময় যথাযথভাবে চেক করা হয়ে ওঠে না। আবার অনেক ক্লায়েন্ট লোন নেয়ার আগে ফেক ডকুমেন্ট দেয়। যা ব্যাংকের লোকবল এবং সময়ের অভাবে মনিটর করা হয়ে উঠছে না। এতে অনেকেই সুযোগ পেয়ে যাচ্ছে।

বুধবার (২৫ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত “এনপিএল ইন ব্যাংক অফ বাংলাদেশ: ম্যাক্রো ইকোনোমিক অ্যান্ড ব্যাংকস স্পেসিফিক পারসপ্রেক্টিভ” শীর্ষক অনলাইন সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) নির্বাহী কমিটির চেয়ারম্যান এস. এম. মনিরুজ্জামান।

মো. আখতারুজ্জামান বলেন, ছোট লোনগুলো এনপিএল হওয়ার কারণ যথযথ মনিটর না করা। তবে বড় ডিফল্ডারের ক্ষেত্রে ডকুমেন্ট থাকে না। এনপিএল হওয়ার অন্যতম কারণ লোন টেকওভার করা।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহা. হুমায়ূন কবির, সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আতাউর রহমান প্রধান, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মাহবুবুর রহমান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ ওয়াসেক মো. আলী।

সঞ্চালনা করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক আশরাফ আল মামুন পিএইচডি।

শেয়ার