Top

মানবেতর জীবন যাপন করছে তীব্র ভাঙনে চার উপজেলার মানুষ

০৯ আগস্ট, ২০২১ ৪:১০ অপরাহ্ণ
মানবেতর জীবন যাপন করছে তীব্র ভাঙনে চার উপজেলার মানুষ
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলে যমুনা নদীর কারণে চার উপজেলায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। গত কয়েকদিনে প্রায় দেড়শতাধিক ঘর বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। টাঙ্গাইল সদর, কালিহাতী, ভূঞাপুর ও নাগরপুর উপজেলায় যমুনার ভাঙনে অসহায় হয়ে পড়েছে নদী পাড়ে বসবাস করা মানুষ। ঘর বাড়ি সরিয়ে নেয়ার সুযোগটুকু পাচ্ছে না অনেকে। ঘর বাড়ি ও ফসলি জমি হারিয়ে মানবেতর জীবন যাপন করছে ভাঙন কবলিত মানুষ ।

জানা যায়, সদর উপজেলার খোশালিয়া, মাহমুদনগর ইউনিয়নের মাকরকোল, হুগড়া ইউনিয়নের মসপুর, কাজী বাজার, চকগোপাল, কাতুলী ইউনিয়নের ইছাপাশা, কুকুরিয়া ও কাকুয়া ইউনিয়নের কাকুয়া ও চরপৌলীসহ কয়েকটি গ্রাম। কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ী ইউনিয়নের আলীপুর এবং দুর্গাপুর ইউনিয়নের বল্লভবাড়ী। নাগরপুর উপজেলার ভারড়া ইউনিয়নের শাহজানি, সলিমাবাদ ইউনিয়নের পাইকশা মাইঝাইল, খাস তেবাড়িয়া, চর সলিমাবাদ, পাঁচতারা, আগদিঘলীয়া এবং দপ্তিয়র ইউনিয়নের নিশ্চিন্তপুর এবং ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের ভালকুটিয়া গ্রামে ভাঙন দেখা দিয়েছে।

ভাঙন কবলিত এলাকাবাসীরা বলেন, এখন পর্যন্ত সরকারী বেসরকারী কোন প্রকার ত্রাণ সহায়তা পায়নি। এদিকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক সদর উপজেলার চর পৌলী এলাকায় মাত্র ৩০০ মিটার এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙন রোধের চেষ্টা করা হলেও তা কোন কাজে আসছে না। কাজের গুনগতমান ও অপিরিকল্পিতভাবে কাজ করায় যেখানে জিওব্যাগ ফেলা হয়েছে সেখানেও ভেঙে যাচ্ছে বলেও অভিযোগ স্থানীয়দের ।

এলাকাবাসীরা আরও বলেন, এক রাতে শুধুমাত্র সদর উপজেলার কাকুয়া ইউনিয়নের তিনটি ওয়ার্ডের শতাধিক বাড়িঘর, তাঁত ফ্যাক্টরি, স’মিল ও হাট যমুনার গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ী ইউনিয়নের আলীপুর এবং দুর্গাপুর ইউনিয়নের ভৈরববাড়ী গ্রামে ১৭টি ঘরবাড়ি ও ২৬টি দোকান নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

সদর উপজেলার উত্তর চরপৌলী গ্রামের মোহাম্মদ আলী বলেন, এক বিঘা জায়গায় তার তাঁত ফ্যাক্টরি ছিল। ফ্যাক্টরিতে ৩০টি পাওয়ারলোম চালু অবস্থায় ছিল। এক রাতেই যমুনার ভাঙনের কবলে পড়ে। তিনি শ্রমিকদের নিয়ে ফ্যাক্টরির তাঁতগুলো কোন রকমে সরিয়ে নিতে পারলেও ঘরটি নদীর পেটে চলে গেছে।

হাটখোলা এলাকার খোকন মিয়া বলেন, তাদের ৪০ শতাংশের বসতবাড়ি ছিল। ভাঙনের শিকার হয়ে এখন ১০ শতাংশ ভূমির উপর মাত্র একটি ঘর টিকে আছে। ভাঙন অব্যাহত থাকলে সেটাও নদীতে চলে যাবে। তারা বর্তমানে চরপৌলী খামার পাড়া এলাকায় সরকারি খাস জমিতে বসবাসের জন্য ঘর নির্মাণ করছেন।

কবরস্থান পাড়ার খালেক মিয়া বলেন, মাত্র আধা ঘন্টার মধ্যে ৫০ শতাংশের বাড়িঘর নদীতে চলে গেছে। এখন বাড়িহারা হয়ে পড়েছি।

কাকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, ভাঙনের শিকার ইউনিয়নের কয়েকটি গ্রাম ইতোমধ্যে নদীগর্ভে চলে গেছে। গত কয়েক দিনের ভাঙনে ইউনিয়নের সবচেয়ে বড় গ্রাম চরপৌলীর বহু স্থাপনা ও বাড়িঘর যমুনা নদী গিলে খেয়েছে। ইতিমধ্যেই অনেকে শেষ সম্বলটুকু হারিয়ে মানবেতর জীবন যাপন করছে। পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে জিওব্যাগ ফেললেও তা কোন কাজে আসছে না। প্রায় ২৫ থেকে ৩০ বছর ধরে নদী ভাঙছে। ১৬ থেকে ১৭টি গ্রাম নিয়ে কাকুয়া ইউনিয়ন। বিগত সময়ে নদী ভাঙনের কারণে বর্তমানে ৯টি গ্রাম রয়েছে। বাকিগুলো নদী গর্ভে চলে গেছে। এ অবস্থায় ভাঙন রোধে স্থায়ী বাঁধ অতি জরুরি।

এ ব্যাপারে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, টাঙ্গাইলের চরাঞ্চলের এলাকা প্রতি বছরই যমুনা নদীর ভাঙনের শিকার হয়। জরুরি ভিত্তিতে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো রক্ষায় জিওব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছি। এ কাজগুলো হচ্ছে জরুরি ভিত্তিতে অস্থায়ী কাজ। কারণ এখন কোন প্রজেষ্ট ও বরাদ্দ নেই। এসব ভাঙন রোধে একটি স্থায়ী বাঁধের প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কিন্তু করোনার কারণে দেড় বছরেও প্রকল্পটি অনুমোদন না হওয়ায় কাজ করা সম্ভব হচ্ছে না।

অনুমোদন পেলে ভাঙন রোধে দ্রুতই স্থায়ী কাজ করা হবে বলেও জানান তিনি।

শেয়ার