Top

এক অনবদ্য সমন্বয়ের নাম ‘রাণীশংকৈল’: এসি (ল্যান্ড) প্রিতম সাহা

০৯ আগস্ট, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
এক অনবদ্য সমন্বয়ের নাম ‘রাণীশংকৈল’: এসি (ল্যান্ড) প্রিতম সাহা
নিজস্ব প্রতিবেদক :

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে মাত্র ১ বছর ৭ দিনের কর্মকাল অতিক্রান্ত করতেই বিদায়ের সুর বেজে উঠে ৩৫ তম বিসিএসের কর্মকর্তা প্রিতম সাহার। এই কর্মকর্তাকে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বদলি করা হয়েছে দিনাজপুরের পার্বতীপুর উপজেলায়। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, খুব স্বল্প সময়েই তিনি রাণীশংকৈলের সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন। 

এসি (ল্যান্ড) প্রিতম সাহা বাণিজ্য প্রতিদিনকে বলেন, আমার গ্রামের বাড়ি মানিকগঞ্জ। যা রাণীশংকৈল (ঠাকুরগাঁও) থেকে অনেক দূরে। কিন্তু আমার কাছে এই রাণীশংকৈলকে সব সময় নিজের মনে হয়েছে। এখানকার মানুষ অত্যন্ত ভালো, খুবই সহজ-সরল এবং অমায়িক। আমি কখনই রাণীশংকৈলের মাটি এবং মানুষকে ভুলতে পারবো না। আমি হয়তো রাণীশংকৈলের মানুষের জন্য কিছুই করতে পারিনি।  কিন্তু যে ভালোবাসা আমি এখানে পেয়েছি তা কখনও ভুলবার নয়।

এসি (ল্যান্ড) প্রিতম সাহা রাণীশংকৈলকে বিদায় জানিয়ে সম্প্রতি তার ফেসবুক আইডি থেকে এক আবেগঘন পোস্ট দেন। নিচে এই কর্মকর্তার পোস্টটি হুবহু তুলে ধরা হল:

#বিদায়_প্রিয়_রাণীশংকৈল
উত্তরবঙ্গের ঐতিহ্য ও সম্ভাবনার জনপদ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে মাত্র ১ বছর ৭ দিনের কর্মকাল অতিক্রান্ত করতেই বিদায়ের সুর বেজে উঠলো। যদিও সময়ের বিবেচনায় নাতিদীর্ঘ, কিন্তু উপজেলার সাধারণ মানুষ ও অসাধারণ সহকর্মীদের আন্তরিকতায় এই স্বল্পকালই যেন হয়ে উঠল জীবনের অন্যতম শ্রেষ্ঠ ও স্মরণীয় সময়। এখানকার নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সাধারণ মানুষের সরলতা ও অতিথিকে আপন করে নেবার সহজাত প্রবৃত্তি, জনপ্রতিনিধিসহ বিভিন্ন দপ্তরের কর্মীদের ঐকান্তিক সহযোগিতা- যা কখনোই ভোলার নয়।

কর্মকালে ২ জন অসাধারণ জেলা প্রশাসক ও ২ জন অনন্য উপজেলা নির্বাহী অফিসারের সান্নিধ্যে থেকে কাজ করার সুযোগ পাওয়া এবং ইউএনও স্যারের অসুস্থতাজনিত কারণে করোনাকালীন ২ মাস উপজেলা নির্বাহী অফিসারের অতিরিক্ত দায়িত্ব পালন উপজেলার সাথে মেলবন্ধন আরো দৃঢ় করেছে।

আমার দেখামতে, সেরা মানুষ, সেরা উপজেলা ও সেরা সহকর্মীদের এক অনবদ্য সমন্বয়ের নাম ‘রাণীশংকৈল’। বিদায়বেলায় সহকর্মীদের নিকট থেকে পাওয়া বিদায়-সম্ভাষণ ও বিদায় মুহূর্তে জেলার শেষ সীমানা পর্যন্ত এগিয়ে দিয়ে যাওয়া-হৃদয় নিংড়ানো ভালোবাসারই বহিঃপ্রকাশ।

প্রিয় রাণীশংকৈলবাসী, প্রিয় উপজেলা পরিষদ ক্যাম্পাস, প্রিয় ছোট সোনামনিরা, প্রিয় সহকর্মীবৃন্দ- আপনাদের এই ঋণ কোনদিন শোধ হবার নয়। মনের মণিকোঠায় সবসময় ভালোবাসার চিরন্তন নাম হয়েই থাকবে #রাণীশংকৈল।

পরবর্তী কর্মস্থলের নতুন ঠিকানা সহকারী কমিশনার (ভূমি), পার্বতীপুর, দিনাজপুর।
#ভালো_থেকো_প্রিয়_রাণীশংকৈল

উল্লেখ্য, প্রিতম সাহা ৩৫ তম বিসিএস এ প্রশাসন ক্যাডারে জয়েন করার আগে বাংলাদেশ সরকারের কৃষি কর্মকর্তা (৩৪তম বিসিএস) এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবেও কিছুদিন কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে পড়াশোনা সম্পন্ন করেছেন।

শেয়ার