Top

এবার মানিকগঞ্জে হচ্ছে না মহররমের শোক মিছিল

১১ আগস্ট, ২০২১ ৯:১৯ অপরাহ্ণ
এবার মানিকগঞ্জে হচ্ছে না মহররমের শোক মিছিল
মানিকগঞ্জ প্রতিনিধি :

কোভিট-১৯ এর কারণে মানিকগঞ্জের গড়পাড়া ইমামবাড়ী হতে জেলা শহরে প্রতি বছরের মতো এবার শোক মিছিল বের করা হচ্ছে না।

মানিকগঞ্জে শতাব্দী প্রাচীন গড়পাড়ায় স্মরণাতীতকাল থেকেই গভীর শ্রদ্ধা ও যথাযত মর্যাদায় হযরত মুহাম্মদ (স.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হুসাইন (রা.) এর শাহাদাত ও ৬১ হিজরি কারবালা প্রান্তরে ঘটে যাওয়া যুদ্ধের স্মৃতিচারণ ও কারবালার শহীদদের শোকাবহ ঘটনা প্রচারিত হয়ে আসছে। প্রতি বছর এখানে মহররম ও আশুরায় ১০ দিনব্যাপী ব্যাপক কার্যক্রম হয়ে থাকে।

বৈশ্বিক মহামারি কোভিট-১৯ এর কারণে দেশের প্রচলিত সংক্রমন আইন ও দেশের সামগ্রিক অবস্থা বিবেচনা করে এবারের মহররম ও আশুরার কার্যক্রম সীমিত আকারে আনা হয়েছে। সেই সাথে প্রতি বছর ১০ মহররম ইমামবাড়ী হতে জেলা শহরে যে বিশাল শোক মিছিল প্রদর্শিত হয় সে মিছিলটি এবার হবে না বলেও ইমামবাড়ী দরবারের পক্ষ থেকে নিশ্চিত করে জানানো হয়েছে। এ

বিষয়ে গত ৮ আগষ্ট দুপুরে জেলা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে গড়পাড়া দরবার শরীফের পক্ষে পীরজাদা শাহজাদা রহমান বাঁধন ও পীরজাদা শাহ তাজিনুর রহমান তাজ এবারের মহররমের দশ দিনের আনুষ্ঠানিকতা নিয়ে বক্তব্য রাখেন।

ব্রিফিংয়ে পীরজাদারা বলেন, ইমামবাড়ী থেকে কাসেদের যে দলগুলো কারবালার ঐতিহাসিক ঘটনা সমূহ এলাকার বিভিন্ন এলাকায় প্রচার করে থাকে সে দলগুলোও সংক্ষিপ্ত আকারে আনা হয়েছে।

এদিকে পীরজাদা শাহজাদা রহমান বাঁধন জানান, করোনার সংক্রমন রোধে মহররম মাসের প্রথম ১০ দিন স্বাস্থ্যবিধি মানাসহ সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিদিন কুরআন তেলওয়াত, ফাতিহাপাঠ, মিলাদ এবং খুবই অল্প পরিসরে মার্সিয়া, মাতমসহ নানান অনুষ্ঠান পালিত হবে।

তিনি আরও জানান, ১০ মহররম (আশুরা) দিনব্যাপি দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ, মেডিকেল ক্যাম্প ও রক্তদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শেয়ার