Top

তিস্তার তীর রক্ষা বাঁধের ১০০ মিটার ব্লকপিচিংয়ে ধস

১৪ আগস্ট, ২০২১ ৫:০৬ অপরাহ্ণ
তিস্তার তীর রক্ষা বাঁধের ১০০ মিটার ব্লকপিচিংয়ে ধস
রংপুর প্রতিনিধি   :

উজানের ঢলে রংপুরের গঙ্গাচড়ায় তিস্তা নদীর ডান তীর রক্ষা বাঁধের প্রায় একশত মিটিার ব্লকপিচিং ধসে গেছে। শুক্রবার রাত থেকে পানির তীব্র স্রোতে উপজেলার কোলকোন্দ ইউনিয়নের সাউদপাড়ায় তিস্তা নদীর ডান তীর রক্ষা বাঁধের মার্জিনাল ডাইকের প্রায় একশত মিটার ব্লকপিচিং ধসে যায়।

এতে হুমকির মুখে পড়েছে তিস্তা ডান তীর রক্ষা বাঁধ, সাউদপাড়া ইসলামিয়া বহুমুখী আলিম মাদরাসা, সাউদপাড়া পোস্ট অফিসসহ প্রায় শতাধিক বাড়ি-ঘর। ভাঙ্গন ঠেকাতে শনিবার সকাল থেকে রংপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জিও ব্যাগ ফেলে ভাঙ্গন রোধ করার চেষ্টা করছেন।

রংপুর পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্র জানায়, গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে বৃদ্ধি পেয়েছে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। শুক্রবার সকাল থেকে পানি বৃদ্ধি পাওয়ায় নদীর চারাঞ্চলসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়। শুক্রবার রাতে গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের সাউদপাড়ায় তিস্তা নদীর ডান তীর রক্ষা বাঁধের মার্জিনাল ডাইকের প্রায় একশত মিটার ব্লকপিচিং ধসে যায়।

অপরদিকে, ওই ইউনিয়নের বিনবিনা চর থেকে লালমনিরহাটের তুষভান্ডার যাওয়া পাকা সড়কের ৫০ মিটার ভেঙে গেছে। খবর পেয়ে শনিবার সকাল থেকে রংপুর পানি উন্নয়ন বোর্ড সাউদপাড়ায় ও বিনবিনা-তুষভান্ডার সড়কে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছেন।

সাউদপাড়া ইসলামিয়া বহুমুখী আলিম মাদরাসার সহকারী শিক্ষক আসাদুল হক আনসারী জানান, শুক্রবার রাতে ডান তীর রক্ষা বাঁধের মার্জিনাল ডাইকের ব্লকপিচিং এর একশত মিটার ধসে গেছে। এ ধস ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জিও ব্যাগ ফেলে ভাঙ্গন রোধের চেষ্টা করছেন। দ্রুত ভাঙন ঠেকানো না গেলে মাদরাসাসহ আশেপাশের বিভিন্ন প্রতিষ্ঠান ও ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে যাবে। ভাঙ্গন আতংকে রাত জেগে বসে থাকেন তারা।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী শহিদুর রহমান জানান, ভাঙ্গন ঠেকাতে একহাজার জিও ব্যাগ ফেলা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ৩শ জিওব্যাগ ধ ফেলা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বাকিগুলো ফেলা সম্ভব হলে ভাঙ্গন ঠেকানো যাবে। বিনবিনা-তুষভান্ডার সড়কেও জিও ব্যাগ ফেলার কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান এই প্রকৌশলী।

শেয়ার