Top

নওগাঁয় নানা কর্মসূচির মধ্য দিয়ে শোক দিবস পালিত

১৫ আগস্ট, ২০২১ ৩:২৫ অপরাহ্ণ
নওগাঁয় নানা কর্মসূচির মধ্য দিয়ে শোক দিবস পালিত
নওগাঁ প্রতিনিধি :

নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রোববার সকাল ৯টায় শহরের মুক্তির মোড়ে অস্থায়ী বেদিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশিদ। এরপর জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, নওগাঁ পৌরসভা, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, সিভিল সার্জন, খাদ্য বিভাগ, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক,সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও জেলা প্রশাসনের আয়োজনে দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সকল মসজিদে বিশেষ মোনাজাত ও গীর্জায় প্রার্থনা, স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন এবং হামদ-নাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অপরদিকে, জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামী লীগ ছাড়াও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে কুরআনখানী,আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: হারুন অর রশিদ। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক গোলাম মোস্তাফার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহিম,সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন অল রশীদ,জেলা ইমাম সমিতির সভাপতি হাফেজ কারী মাওলানা আব্দুল ওয়াহেদ আল কাদরী, ফিল্ড অফিসার মোঃ আকবর হোসেন,অফিস সহকারী মোঃ ইউনুস আলী প্রমুখ। পরে ১৫ আগষ্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত শহীদদের মাগফিরাত এবং দেশের উন্নতি,সমৃদ্ধি ও জনগনের শান্তি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

একইদিন বেলা ১১টার দিকে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড অফিস চত্বর থেকে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন অল রশীদের নেতৃত্বে একটি শোক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে,১৬ বিজিবির উদ্যোগে শাহাদত বার্ষির্কী উপলক্ষ্যে সীমান্ত পাবলিক স্কুল মাঠে ২০০টি অসহায় দুঃস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরন করা হয়। এসব খাদ্য সহায়তা বিতরন করেন, ব্যাটালিয়ানের অধিনায়ক, উপ-অধিনায়কসহ অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। ওইদিন দুপুরে শহরের ইদুর বটতলী মোড়ে যুবলীগ নেতা রাজেশ মজুমদার এর ব্যাক্তিগত উদ্যোগে দেড় হাজার দুস্থ মানুষের মাঝে খাবার বিতরন করা হয়।

শেয়ার