Top

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত ৪৯৮ জনের

১৫ আগস্ট, ২০২১ ৮:৪২ অপরাহ্ণ
চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত ৪৯৮ জনের
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪৯৮ জনের। মৃত্যু হয়েছে ৫ জনের। শনাক্তের হার ২২ শতাংশ। অথচ জুলাই মাস ও আগষ্টের প্রথম এক সপ্তাহে সংক্রমণ হার ৩০ থেকে ৩৬ শতাংশে পৌঁছেছিল। গত চারদিনে ধরে শনাক্ত কমছে। একই সঙ্গে সংক্রমণ হার।

সংশ্লিষ্টরা বলছেন লকডাউন, গণটিকাদানের কারণে সংক্রমণ কমছে। এছাড়া করোনায় শনাক্ত ও মৃত্যু বাড়ায় অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছেন। সেকারণেও কমছে সংক্রমণ। চিকিৎসকরা বলছেন টিকা নিলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এদিকে লকাডাউন তুলে দিলেও স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে নজরদারির কথা বলছেন সংশ্লিষ্টরা। না হলে আবারও বাড়বে সংক্রমণ।

চট্টগ্রামে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৮৪৮ জন। শনাক্তের মধ্যে নগরীর ৬৯ হাজার ৬১২ জন। উপজেলায় ২৫ হাজার ২৩৬ জন। নতুন ৫ মৃত্যুর মধ্যে ২ জন নগরে, ৩ জন উপজেলার। এ পর্যন্ত মোট ১১২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৪৭ জন নগরের। উপজেলায় মারা গেছেন ৪৭৪ জন। রোববার (১৫ আগষ্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। ২৩০১ জনের নমুনা পরীক্ষায় ৪৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরে ২৭৪ জন। উপজেলায় ২২৪ জন।

বর্তমানে নগরীর পাশাপাশি উপজেলায় বাড়ছে করোনা সংক্রমণ। চিকিৎসকরা বলছেন ভারতীয় ধরনে (ডেল্টা প্রজাতি) চট্টগ্রামে সংক্রমণ হার বাড়ছে। একই সঙ্গে হাসপাতালেও রোগীর তিল ধারণের জায়গা নেই। চিকিৎসকরা বলছেন স্বাস্থ্যবিধি না মানার কারণে এতো বেশি রোগী বাড়ছে। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণ গতি পেয়েছে। এছাড়া যারা বাসায় আক্রান্ত হন, অধিকাংশ আইসোলেশনে যায় না। সবার সাথে মেলামেশা করার ফলে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে।

করোনার সংক্রমণ বাড়লে মানুষ মাস্ক পরতে উদাসীন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। মাস্ক পরতে হবে। হাত ধোয়ার অভ্যাস থাকতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে।

উপজেলায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে রাউজানে ৫৪, লোহাগাড়া ২৪, সাতকানিয়া ৩০, বাঁশখালী ৪, আনোয়ারা ১৩, পটিয়া ১০, বোয়ালখালী ৩, ফটিকছড়ি ৭, হাটহাজারী ৩৬, সীতাকুণ্ড ৯ ও মিরসরাইয়ে ৭ জনের করোনা শনাক্ত হয়।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১০, বিআইটিআইডি ল্যাবে ১৪২ জন, চমেক ল্যাবে ৫৮, সিভাসু ল্যাবে ৬৩, ২০৬ অ্যান্টিজেন টেস্টে ৪ত জনের করোনা শনাক্ত। এছাড়া শেভরন ল্যাবে ২।

শেয়ার