Top

মাগুরায় বিদেশী ফল অ্যাভোকাডো চাষে লাভের মুখ দেখছে কৃষিবিভাগ

১৬ আগস্ট, ২০২১ ৬:৫০ অপরাহ্ণ
মাগুরায় বিদেশী ফল অ্যাভোকাডো চাষে লাভের মুখ দেখছে কৃষিবিভাগ
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলায় অ্যাভোকাডো ফল উৎপাদনে সফলতা পেয়েছে মাগুরা হর্টিকালচার সেন্টার। বিদেশি এই ফলটির চাষ ক্রমেই সম্প্রসারিত হচ্ছে মাগুরায়। শৌখিন মানুষেরা বাড়ির উঠোন অথবা ছাদে চারা রোপণ করছেন।

গাঢ় সবুজ বর্ণের ফলটি দেখতে অনেকটা আমাদের দেশের পেয়ারা ও পেঁপের মতো। অনেক পুষ্টিগুণসমৃদ্ধ এই ফলে রয়েছে ভিটামিন সি, নানা ধরনের মিনারেল, শর্করা এবং প্রোটিন।

মাগুরা হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ মো. রোকুনুজ্জামান বলেন, ‘অ্যাভোকাডো একটি পুষ্টিগুণসমৃদ্ধ ফল। আমরা হর্টিকালচার সেন্টারের মা গাছ থেকে চারা উৎপাদন করে বিক্রি করছি। এই ফল দেখতে অনেকটা পেয়ারা, পেঁপে অথবা আমের মতো। রঙ গাঢ় সবুজ। ফলটি যখন পাকে তখন ভেতরের অংশ অনেকটা মাখনের মতো দেখায়। স্বাদ ভালো। আমাদের এখানে প্রতিটি চারার দাম ২৫০ থেকে ৪০০ টাকা। বাজারে আভোকাডো ফল প্রতি কেজি এক হাজার থেকে দেড় হাজার টাকায় বিক্রি হচ্ছে।’

তিনি আরও বলেন, মধ্য আমেরিকার এ ফল এখন বাংলাদেশেই ফলছে। পুষ্টিগুণ ও উচ্চমূল্যের কারণে অনেকে আগ্রহী হচ্ছেন অ্যাভোকাডো চাষে। মাগুরা হর্টিকালচার সেন্টার এ ফলের চারা কলম তৈরিসহ চাষ সম্প্রসারণে উদ্যোগ নিয়েছে। বিশ্বে প্রথম সারির যে কয়েকটি ফলকে ধরা হয়, তার মধ্যে অ্যাভোকাডো অন্যতম। মেক্সিকো ও মধ্য আমেরিকার ফল হলেও পুষ্টিগুণের কারণে সারাবিশ্বেই চাহিদা রয়েছে এর। বাংলাদেশেও অ্যাভোকাডো চাষ সম্প্রসারিত হচ্ছে।

তিনি জানান, বিদেশি ফল হওয়ায় একটু বাড়তি যত্ন নিতে হয় অ্যাভোকাডো চাষে। দেশের বড় বড় সুপার শপে উচ্চমূল্যে বিক্রি হয় এ ফলটি। এক একটি ফলের ওজন হয় ৮০০ গ্রাম থেকে এক কেজি পর্যন্ত। একটি মাঝ বয়সী গাছ থেকে বছরে ৫০-৬০ হাজার টাকার ফল বিক্রি করা যায়।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্তকুমার প্রামানিক বলেন, ‘আমরা হর্টিকালচার সেন্টারে আভোকাডো চাষে সফলতা পেয়েছি। এখানে মাতৃগাছের পরিচর্যা ও চারা উৎপাদন শুরু হয়েছে। জেলার বিভিন্ন সরকারি অফিসসহ বাসা-বাড়ির ছাদে এই ফলের চারা গাছ রোপণ করার পরামর্শ দিচ্ছি। এই ফলটিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট; যা শরীরের রোগ প্রতিরোধে সহায়ক ভ‚মিকা পালন করে। তাছাড়া এ ফলটি ক্যানসার ও ডায়াবেটিক রোগ প্রতিরোধেও কাজ করে।’

‘শুধু আমদানি নয়, ভবিষ্যতে এ দেশে আভোকাডোর উন্নত চাষ হলে আমরাই বিদেশে এটি রপ্তানি করতে পারবো,’ বলেন কৃষিবিদ সুশান্ত কুমার আশাবাদ ব্যাক্ত করেন।

শেয়ার