Top

২৪ ঘণ্টায় যমুনায় পানি বেড়েছে ৫৩ সেন্টিমিটার

১৭ আগস্ট, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
২৪ ঘণ্টায় যমুনায় পানি বেড়েছে ৫৩ সেন্টিমিটার

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিন ধরে চলা ভারী বর্ষণে সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে দ্রুতগতিতে বাড়ছে যমুনা নদীর পানি। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জের শহররক্ষা বাঁধে (হার্ড পয়েন্ট) ৩৭ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ১৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় ৩৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১০১ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ১৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৫৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে চলতি বছরে পানি বৃদ্ধির এই হার সর্বোচ্চ।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, শুক্রবার (১৩ আগস্ট) থেকে হঠাৎ করে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করে। বর্তমানে খুব দ্রুত বাড়ছে পানি। যমুনার পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও প্রতিদিনই পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকা প্লাবিত হতে শুরু করেছে। এতে পানি বন্দী হয়ে পড়েছেন এসব এলাকার কয়েক হাজার মানুষ।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাসির উদ্দিন বলেন, দু-একদিন পানি বাড়তে পারে বলে বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে। পানি বৃদ্ধি হয়ে বিপৎসীমা ছুঁই ছুঁই হওয়ার সম্ভাবনা থাকলেও বন্যার আশঙ্কা নেই।

শেয়ার