Top

শালবাহান উচ্চ বিদ্যালয়ের কোটি টাকার জমি দখল করে মার্কেট নির্মাণ

১৭ আগস্ট, ২০২১ ৪:০১ অপরাহ্ণ
শালবাহান উচ্চ বিদ্যালয়ের কোটি টাকার জমি দখল করে মার্কেট নির্মাণ
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শালবাহান দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ের কয়েক কোটি টাকার জমি দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার অভিযোগ উঠেছে। ওই বিদ্যালয়ের ভোকেশনাল ভবনটিতে যাতায়াতের রাস্তাও বন্ধ করে দেয়া হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ বিদ্যালয়ের অভিভাবক, শিক্ষক শিক্ষার্থী এবং স্থানীয়রা। তারা বলছেন বিদ্যালয়ের জমি দীর্ঘদিন থেকে দখল করে মার্কেট নির্মাণ করছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ি এবং প্রভাবশালীরা। তাদেরকে বাঁধা দিলে নানা ধরনের হেনস্থা সহ মৃত্যুরও হুমকি দেয়া হচ্ছে। এ ব্যাপারে তারা স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন।

স্থানীয় এক যুবলীগ নেতাসহ প্রভাবশালীরা বছরের পর বছর ধরে এভাবে দখল করেছে বিদ্যালয়টির কয়েক কোটি টাকা মূল্যের ৩৭ শতক জমি। এ নিয়ে বিদ্যালয়টি আদালতে মামলা করলেও দখল থেমে থাকেনি।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয় শালবাহান দ্বিমুখী উচ্চ বিদ্যালয়। ১৯৮১ সালে বিদ্যালয়টি এমপিওভুক্ত হয়। এই বিদ্যালয়ে সীমান্ত এলাকার শত শত শিক্ষার্থী লেখাপড়া করে। বিদ্যালয়টির মোট জমি রয়েছে ৮ একর ২০ শতক। এর মধ্যে বিদ্যালয় ঘেঁষে রয়েছে বড় একটি পুকুর এবং একটি মার্কেট। কিন্তু বাজার সংলগ্ন বিদ্যালয়ের জমিগুলোর মধ্যে ৩৭ শতক জমি গত এক দশকে দখল করেছেন কয়েকজন প্রভাবশালী ব্যাক্তি। যার বাজার মূল্য কয়েক কোটি টাকা।

বিদ্যালয়টির নতুন ভোকেশনাল শাখার একাডেমিক ভবন নির্মিত হলেও তার যাতায়াতের রাস্তা দখল করে গড়ে তুলেছেন দোকান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক কাবুল বলেন, শালবাহান ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি শফিউল ইসলাম বুলবুল, আব্দুল কাদের, আব্দুল হাকিম ও তৌহিদুল ইসলামের নেতৃত্বে একদল দুর্বৃত্ত বিদ্যালয়ের ৩৭ শতক জমি দখল করেছে। যার মূল্য প্রায় দুই কোটি টাকা। আমি জমি দখলের বিষয়গুলো উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি বেসরকারি উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করি। তাদের পরামর্শে আমি মামলাও দায়ের করেছি। তারপরও ভোকেশনাল শাখার একাডেমিক ভবনে রাস্তা দখল করে তারা দোকান তুলছে। তাই ভবনটি ব্যবহার করতে পারছেনা শিক্ষার্থীরা। বিদ্যালয়ের সহকারী শিক্ষক মামুনুর রশিদ বলেন, কোন ব্যবস্থা না নেয়ায় দখলকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। আমরা বিষয়টি উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের অবহিত করলেও কোন সমাধান হয়নি।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য জহির উদ্দিন বলেন, বিদ্যালয়ের জমি দখল করে দোকানপাট তোলা হচ্ছে কিন্তু কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। আমরা তো আর লাঠিশোঠা নিয়ে তাদের সাথে মারামারি করতে যাবো না। আমরা চাই প্রশাসন যেন দ্রুত বিদ্যালয়ের জমি দখলমুক্ত করে।

স্থানীয় অধিবাসী মফিজুল হক বলেন, ছোটবেলা থেকেই আমরা জানি স্কুলের মাঠের চারপাশের সব জমি স্কুলের। কিন্তু এখন দেখছি একটু একটু করে দখল হচ্ছে। সীমান্ত এলাকার দূর দূরান্তের দরিদ্র পরিবারের ছেলেমেয়েরা এই বিদ্যালয়ে পড়তে আসে। আমরা চাই বিদ্যালয়ের জমি অবিলম্বে দখলমুক্ত করা হোক।

শালবাহান ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি সফিউল ইসলাম বুলবুল জানান, আমি ২০১৩ সাল থেকে আমি এই দোকান ও মার্কেট নির্মাণ কাজ করছি। সেসময় স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মুস্তানসের রহমান ও তৎকালীন প্রধান শিক্ষক মফিজউদ্দিন বিদ্যালয়ের জমি মাপজোক করে নিয়ে আমার জমি আমাকে বুঝিয়ে দেন । এরপর আমি মার্কেট ও দোকানঘর নির্মাণের কাজ শুরু করি। তারা সেসব অভিযোগ করেছে তা মিথ্যে। মূলত প্রধান শিক্ষক তার অনিয়ম ঢাকতেই আমাদের বিরুদ্ধে এসব অভিযোগ করে বেড়াচ্ছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, শালবাহান দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের জমি দখল বিষয়ে একটি সমস্যার কথা শুনেছি। জমি নিয়ে সিভিল মামলাও চলছে। আমরা উভয়পক্ষকে নিয়ে শিগগিরই বসবো। বিদ্যালয় কর্তৃপক্ষ যেন জমি ফিরে পায় সেজন্য আমরা প্রয়োজনীয় উদ্যোগ নিবো।

শেয়ার