Top

সরকারি তহবিল থেকে অর্থ আত্মসাৎ, ৮ পুলিশের ব্যাংক হিসাব জব্দ

১৯ আগস্ট, ২০২১ ১২:৪৩ অপরাহ্ণ
সরকারি তহবিল থেকে অর্থ আত্মসাৎ, ৮ পুলিশের ব্যাংক হিসাব জব্দ

সরকারি তহবিল থেকে সাড়ে দশ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন দুদকের করা মামলায় জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা, ব্যাংক ও পুলিশ বিভাগের আট কর্মকর্তা-কর্মচারীর ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছেন গতকাল বুধবার মাগুরার জজ আদালত।

দুদক সমন্বিত জেলা কার্যালয় যশোরের সহকারী পরিচালক মাহফুজ ইকবাল মাগুরার সিনিয়র স্পেশাল জজ আদালতে বিকেলে উল্লিখিত অভিযোগে মাগুরার সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলামসহ হিসাবরক্ষণ, ব্যাংক ও পুলিশ বিভাগের ২৫ কর্মকর্তা-কর্মচারী এবং অন্য দুই ব্যক্তির বিরুদ্ধে এ মামলাটি দাখিল করেন। মঙ্গলবার দুপুরে মামলায় অভিযুক্তদের মধ্যে আটজনের ব্যাংক হিসাব জব্দের আদেশ দেন মাগুরার সিনিয়র স্পেশাল আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মোহাম্মদ কামরুল হাসান।

ব্যাংক হিসাব জব্দের আদেশপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা হলেন মাগুরা জেলার সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলাম, পুলিশের উপপরিদর্শক হাসিনা খাতুন, পুলিশের দুই সহকারী উপ-পরিদর্শক শাহ আলম, আতিয়ার রহমান, চার পুলিশ সদস্য গাজী মশিউর রহমান, তাসলিমা খাতুন, হালিমা খাতুন ও ফিরোজ হোসেন। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত তাদের ব্যাংক হিসাব অবরুদ্ধ করার আদেশ দিয়েছেন বিচারক।

মাগুরা জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) কাজী এস্কেন্দার আজম বাবলু অভিযোগের বিষয়ে জানান, গত ২০১৭-১৮ অর্থবছরে পুলিশের সাধারণ তহবিল (জিপিএফ) ও নিরাপত্তা তহবিলের হিসাব থেকে জালিয়াতির মাধ্যমে দশ কোটি ৪৪ লাখ এক হাজার ৩৪৮ টাকা আত্মসাৎ করেন ব্যাংক হিসাব জব্দ হওয়া উল্লেখিত আটজনসহ মাগুরা পুলিশ, হিসাবরক্ষণ অফিস ও সোনালী ব্যাংকের ২৫ কর্মকর্তা-কর্মচারী। তাদের সাথে জড়িত ছিলেন নড়াইলের লোহাগড়া উপজেলার বাসিন্দা আজমল মুন্সী ও মাগুরা সদরের বাসিন্দা রোকাইয়া ইয়াসমিন বিচিত্রা নামে দুইজন। এদের মধ্যে হিসাবরক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলাম বর্তমানে গাইবান্ধায়, পুলিশ কর্মকর্তা হাসিনা খাতুন সাতক্ষীরায় কর্মরত আছেন। ছয় পুলিশ সদস্য অবসরে গেছেন। পাঁচ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিন পুলিশ সদস্যের নামে বিভাগীয় মামলা হয়েছে। অন্যরা বর্তমানে মাগুরাসহ বিভিন্ন জেলায় কর্মরত রয়েছেন।

মামলায় তাদের বিরুদ্ধে পরস্পর যোগসাজসে দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে মাগুরা পুলিশের সাধারণ তহবিল (জিপিএফ) ও নিরাপত্তা তহবিলের হিসাব থেকে এ অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। মামলায় রোকাইয়া ইয়ামমিন বিচিত্রা ও আজমল মুন্সীর ব্যাংক হিসাবের মাধ্যমে পাঁচ কোটি টাকা পাচারের অভিযোগ করা হয়েছে। অবসরপ্রাপ্ত ছয় পুলিশ সদস্যের বিরুদ্ধে অস্তিত্বহীন ছয়টি বিলের মাধ্যমে তাদের অবসর ভাতার অতিরিক্ত ৭৬ লাখ ১১ হাজার ৮১৫ টাকা উত্তোলনের অভিযোগ আনা হয়েছে।

শেয়ার