Top

বাসাইলে সাড়ে চার লক্ষ টাকার চায়না জাল ধ্বংস

১৯ আগস্ট, ২০২১ ৩:২২ অপরাহ্ণ
বাসাইলে সাড়ে চার লক্ষ টাকার চায়না জাল ধ্বংস
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের বাসাইলের উপজেলা মৎস অধিদপ্তরের পৃথক ১০টি অভিযানে প্রায় সাড়ে চার লক্ষ টাকার চায়না জাল ধ্বংস করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ আগস্ট) ভোর পাঁচটা থেকে সকাল সাড়ে আটটা পর্যন্ত অভিযানে দুইলক্ষ টাকা এবং চলতি জুলাই এবং আগস্ট মাসে উপজেলার ২৬টি বিল এবং ৬ হাজার দু’শো হেক্টর প্লাবন ভূমিতে মা এবং ছোট মাছের যথাযথ সংরক্ষনের লক্ষে উপজেলা প্রশাসন এবং মৎস অধিদপ্তরের যৌথ অভিযানে এসব জাল জব্দ করে ধ্বংস করা হয়।

জানা যায়, বর্ষা মৌসুম আসার সাথে সাথে উপজেলার ১ হাজার ১৫ জন পেশাদার এবং বিভিন্ন এলাকার মৌসুমী মৎস শিকারীরা মাছ শিকারে সক্রিয় হয়ে উঠে। এসময় তারা মাছ ধরার দেশিয় যন্ত্রসহ কারেন্টজাল ব্যবহার করে রাতের আধারে মা এবং ছোট মাছ শিকার করে। সম্প্রতি কারেন্ট জালের পাশাপাশি যোগ হয়েছে চায়না থেকে আমদানীকৃত জাল। এসব জাল দিয়ে মাছ শিকার করায় ছোট ডিমওয়ালা মাছসহ পরিবেশের ভারসাম্য রক্ষাকারী উপকারী জলজ প্রানীগুলোও ব্যাপক ভাবে নিধন করা হয়। মৎস অধিদপ্তর জানায়, বিভিন্ন এলাকায় মাইকিং ছাড়াও অন্যান্য মাধ্যমে নিধিদ্ধ চায়না জাল দিয়ে মাছ না ধরার জন্য সতর্ক করা হয়। নিষেধ অমান্য করায় গোপন সংবাদের ভিত্তিতে মৌসুমের বিভিন্ন সময় উপজেলা প্রশাসন, পুলিশ, আনসারসহ অভিযান পরিচালনা করে সাড়ে চার লক্ষ টাকার জাল জব্দ করা হয়।

বাসাইল উপজেলা মৎস কর্মকর্তা সৌরভ কুমার দে জানান, পেশাদার এবং দরিদ্র মৌসুমী জেলেদের সতর্ক করার পরও তারা নিষিদ্ধ চায়না জাল ব্যবহার করে মাছ শিকার করায় অভিযান চালানো হয় ও জাল জব্দ ও ধ্বংস করা হয়। জব্দকৃত জালগুলো জনসন্মূখে পুড়িয়ে ফেলা হয়। নিষিদ্ধ এই জালের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার