Top

এখনও চূড়ান্ত হয়নি বে-টার্মিনালের বিনিয়োগকারী

১৯ আগস্ট, ২০২১ ৬:১৬ অপরাহ্ণ
এখনও চূড়ান্ত হয়নি বে-টার্মিনালের বিনিয়োগকারী
চট্টগ্রাম প্রতিনিধি :

নানা সীমাবদ্ধতায় চট্টগ্রাম বন্দর তার সক্ষমতার শেষ প্রান্তে। তাই দেশের অর্থনীতিকে সচল রাখতে নেওয়া হয়েছে বে-টার্মিনাল প্রকল্প। চট্টগ্রামের হালিশহর সৈকত এলাকা ঘেঁষে বহুল কাঙ্ক্ষিত এ টার্মিনালের নির্মাণকাজ ২০২৪ সালে শেষ‌ হওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি কোনো বিনিয়োগকারী। বৃহস্পতিবার (১৯ আগষ্ট) নৌ পরিবহন প্রতিমন্ত্রী সাংসদ খালিদ মাহমুদ চৌধুরী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল এবং বে-টার্মিনাল নির্মাণ প্রকল্প পরিদর্শন শেষে এ তথ্য উপস্থাপন করেন।

পরে তিনি সংবাদকর্মীদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি বলেন, অর্থ কোনো সমস্যা নয়। কারণ বন্দরের এ কাজের টাকা একদিনে লাগবে না। পর্যায়ক্রমে টাকা দেওয়া যাবে। আমরা পদ্মাসেতু নিজেদের অর্থায়নে করেছি। আমরা চাইলে এটিও নিজেদের অর্থায়নে করতে পারব। তবে বাইরের অনেকে বিনিয়োগে আগ্রহী। আমরা তাদের সাথে কথা বলছি। কিন্তু এখনও কোনো বিনিয়োগকারী চূড়ান্ত হয়নি।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ বলেন, ২০২৪ সালে বে-টার্মিনাল নির্মাণকাজ শেষ হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী নিয়মিত খোঁজ নিচ্ছেন। আশা করছি, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই বে-টার্মিনালের কাজ শেষ হবে। আমরা নিয়মিত বিনিয়োগকারীদের সাথে বসছি। কোভিডের কারণে সরাসরি কথা বলা হয়তো সম্ভব হচ্ছে না। তবে তারা নিয়মিত যোগাযোগ রাখছে। আমরা আমাদের সুবিধামতো বিনিয়োগকারী পেলে তাদেরকে এ কাজ দেব।

বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহান বলেন, নতুন কনসালট্যান্ট নিয়োগের কাজ চলছে। আমরা সব কাজ শেষ করার জন্য আন্তরিকভাবে চেষ্টা করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা ২৪/৭ বন্দর সচল রেখেছি। পাশাপাশি এ প্রকল্প নির্মাণের জন্য পর্যায়ক্রমে কাজ করছি। আশা করি, ২০২৪ সালের মধ্যে এ প্রকল্প কাজ শেষ হবে।

এ সময় নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহান এবং নৌ পরিবহন ও চট্টগ্রাম বন্দর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার