Top

তিস্তার পানি কমলেও বিভিন্ন এলাকা এখনও পানির নীচে

২১ আগস্ট, ২০২১ ২:৫৯ অপরাহ্ণ
তিস্তার পানি কমলেও বিভিন্ন এলাকা এখনও পানির নীচে
রংপুর প্রতিনিধি :

তিস্তা নদীতে পানি কমলেও গংগাচড়া উপজেলায় বিভিন্ন এলাকা এখও হাটু পানির নীচে তলিয়ে আছে। সেই সাথে দেখা দিয়েছে ভাঙ্গনের তীব্রতা। রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাবিব জানিয়েছেন, ডালিয়া পয়েন্টসহ তীস্তা নদীর বিভিন্ন পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদ সীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমায় বিভিন্ন এলাকায় কিছুটা ভাঙ্গন দেখা রদিয়েছে বলে জানান তিনি।

নদীর পানি কমলেও গংগাচড়া উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় ১২ হাজার পরিবার এখনও পানিবন্দি অবস্থায় রয়েছে। তিস্তার ভাঙ্গনে গত ২৪ ঘন্টায় নদীর গর্ভে বিলীন হয়ে গেছে আরো ১০০ পরিবারের বাড়ীঘর।

নদীতে ভাঙ্গন শুরু হওয়ার পর থেকে প্রায় ২০০ পরিবারের বাড়ীঘর, ফসলি জমিসহ বিভিন্ন স্থাপনা বিলিন হয়ে গেছে। রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তার পানি দুদিন আগে বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। শুক্রবার থেকে বিকেল থেকে পানি কমতে শুরু করেছে।

বন্যার ফলে গংগাচড়া উপজেলার নোহালী ইউনিয়নের চর নোহালী ও বাগডহরা গ্রামের দেড় হাজার পরিবার, আলমবিদিতর ইউনিয়নের পাইকান হাজাীপাড়া ও ব্যাঙপাড়া এলাকায় প্রায় ৫ শতাধিক পরিবার, কোলকোন্দ ইউনিয়নের মটুকপুর, উত্তর চিলাখাল, মধ্য চিলাখাল, বিনবিনা, খলাইর চর, শখের বাজার, আবুলিয়া, সাউদপাড়া ও আলেকিশামত গ্রামে প্রায় সাড়ে ৩ হাজার পরিবার, লহ্মিটারী ইউনিয়নের বাগেরহাট আশ্রয়ন প্রকল্প, চব্বিশসাল, পূর্ব ইচলি, পশ্চিম ইচলি ও জয়রামওঝা গ্রামের ৪ হাজার পরিবার, গজঘন্টা ইউনিয়নের চর ছালাপাক মহিষাশুর, কালির চর ও রমাকান্ত গ্রামে প্রায় ৭ শতাধিক পরিবার এবং মর্নেয়া ইউনিয়নের আলালের চর, নীলারপাড়, তালপট্টির চর, হাজীরপাড়া নরসিংহ, চর মর্নেয়া দেড় হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুনিমুল হক জানান, লক্ষিটারী ইউনিয়নের বাগেরহাট আশ্রয়ন প্রকল্প, চব্বিশসাল, পূর্ব ইচলি, পশ্চিম ইচলি ও জয়রামওঝা গ্রামের ৪ হাজার পরিবার বন্যায় পানিবন্দি হয়ে পড়েছে। এ ছাড়া গত ২৪ ঘন্টায় পশ্চিম ইচলী কেল্লারপাড় গ্রামে ভাঙ্গনে শতাধিক পরিবারের বাড়ীঘর নদীগর্ভে বিলীন হয়েছে। চলতি মৌসুমে এখানে আরো ২০ পরিবারের বাড়ীঘর নদীগর্ভে বিলীন হয়েছে।

বন্যার্তদের জন্য গত ২ দিনে ২৭ মে.টন চাল বিতরণ করা হয়েছে। আরো ত্রাণ বরাদ্দের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান এই প্রকল্প কর্মকর্তা।

শেয়ার