Top

পুতুল তৈরী করে স্বাবলম্বী হচ্ছেন দিনাজপুরের নারীরা

২১ আগস্ট, ২০২১ ৩:৩৭ অপরাহ্ণ
পুতুল তৈরী করে স্বাবলম্বী হচ্ছেন দিনাজপুরের নারীরা
দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর গ্রামের ৫’শ মহিলা কারিগর তৈরি করছেন সুতার দিয়ে পুতুল । আর পুতুল তৈরি করে স্বাবলম্বী হয়েছে এই গ্রামের মহিলারা। পুতুলের মাধ্যমে আব্দুলাপুর গ্রাম থেকে পরিচিত হয়ে উঠেছে পুতুল গ্রামে নামে। তাদের তৈরী সুতার পুতুল এখন দেশ বিদেশে সমাদৃত।

গত ২ বছর পূর্বে মোয়াজ্জেম হোসেন মিজুর এবি ক্রুসেড নামের ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে মনিকা রানী দাস নামের এক গৃহবধু পুতুল তৈরীর ধারনা নিয়ে সুতা এনে পুতুল তৈরীর কাজ শুরু করেন। এভাবে আস্তে আস্তে বাড়ীতে বসে সংসারের কাজের ফাঁকে পুতুল তৈরী করে ওই ব্যবসায়ীকে সরবরাহ করে করতেন। তার পারিশ্রমিক হিসেবে পুতুল প্রতি বিভিন্ন অংকের টাকা পেতেন। এতে মনিকা দাসের সংসারে অতিরিক্ত আয় যোগ হতে থাকে। তার পুতুল তৈরী দেখে এলাকার বিভিন্ন মহিলারা পুতুল তৈরীতে আগ্রহী হয়ে উঠে। বর্তমানে ওই গ্রামে দুইজন সুপারভাইজারের আওতায় প্রায় ৫’শ কারিগর পুতুল তৈরী করে অতিরিক্ত টাকা আয় করছেন। যা দিয়ে পরিবারের উন্নয়নের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন হচ্ছে এছাড়া সন্তানদের লেখাপড়ার পিছনে খরচ যোগাতে কোন অসুবিধা হচ্ছেনা।

সরজমিনে গিয়ে দেখা যায়, দূর থেকে দেখে মনে হবে বাড়ির উঠানে গোল হয়ে বসে আলাপচারিতায় ব্যস্থ সময় পার করছেন কয়েকজন মহিলা। কাছে গিয়ে দেখা য্য়া তারা সুধু গল্পে ব্যস্থ নয় সাথে তৈরি করছেন সুতা কাপড় দিয়ে নানান অকৃতির পুতুল। দুই একজন পাশে বসে পুতুল বানানো দেখছেন। বুঝতে না পারলে শিখায় নিচ্ছেন কারো কাছে। শিখে গেলে তিনিও যোগ দিচ্ছেন কাজে। নানান গল্পে ব্যস্থ হলেও তাদের হাত চলে ঠিক সমান গতিতে। কাপড় ও সুতা দিয়ে সুইয়ের মাধ্যেমে তৈরি করছেন পুতুল আয় করছেন সংসারের বাড়তি টাকা।

আব্দুলপুর বানিয়া পাড়া গ্রামের লিপা রায়। প্রতিবেশি মনিকা দিদির থেকে কাজ শিখে এখন বাসায় বসে কাজ করেন নিজেই। পরিবারের কাজ বেশি হলে কনো দিন দুই টা কোন দিন ৫টাও পুতুর তৈরি তৈরি করেন তিনি। লিপি রায় বলেন, সংসারের কাজের পাশাপাশি পুতুল তৈরি করি কোন দিনে দুইটা করি কোন দিন ৫টাও ওঠাই।পুতুলের টাকা দিয়ে সংসার ভালোই চলে বাচ্চারা টাকা চাইলে দিতে পারি । পুতুলের টাকা দিয়ে ছাগল কিনছি, যখন যেটা নিতে মন চায় তখন সেটা নিতে পারি স্বামীর কাছে টাকা নিতে হয় না।

একই গ্রামের একাদ্বশ শ্রেনির ছাত্রী ভাইগ্য রানি রায় জানান, আমি এসএসসি পরীক্ষার পর আমার মায়ের কাছে পুতুল তৈরির কাজ শিখছি। বাসার কাজে মাকে সাহয্য করি পাশাপাশি পড়াশোনাও ঠিক মত করি এর ফাকে ফাকে আমি সুতার দিয়ে পুতুল তৈরি করি। এখান থেকে যে টাকা পায় তা দিয়ে প্রাইভেটের বেতন দিতে পারছি । এই জন্য বাবার কাছে কোন টাকা চাইতে হয়না। পুতুল তৈরির মাধ্যমে আমাদের গ্রামাকে এখন আনেকে পুতুল গ্রাম বলে চিনে।

সুপারভাইজার ললিতা রানী রায় ও ঝর্না রানী রায় জানান, এবি ক্রুসেড প্রথমে বিভিন্ন ধরনের পুতুলের নমুনাসহ সুতা ও তুলা সরবরাহ করে থাকে। সেই নমুনা আমরা কারিগরদের হাতে দিলে তারা তা দেখে যতগুলি পুতুলের চাহিদা থাকে তা তৈরী করে এবি ক্রুসেড এ সরবরাহ করা হয়। প্রতিটি পুতুল তৈরী মূল্য ১৫ টাকা হতে ৬৫ টাকা পর্যন্ত নির্ধারন করা থাকে। একজন কারিগর সংসারের কাজ সামলিয়ে প্রায় তিনটি পর্যন্ত পুতুল তৈরী করে করতে পারে।

এবি ক্রুসেড এর স্বত্বাধিকারী মোয়াজ্জেম হোসেন মিজু জানান, চিরিরবন্দরে বর্তমানে দুইজন সুপাইভাইজারের আওতায় প্রায় ৫’শ কারিগর সুতার পুতুল তৈরী করে বাড়তি আয় করছেন। তাদের তৈরী পুতুল দেশের বাইরে যেমন আমেরিকা, ইংল্যান্ড, জার্মানীসহ ইউরোপের বিভিন্ন দেশে রফতানি হয়ে থাকে। তিনি এলাকার বেকারত্ব দূরীকরনে উপজেলার বেশ কয়েকটি গ্রামে কয়েকজন সুপারভাইজারের মাধ্যমে এ পেশাকে সম্প্রারিত করার উদ্যোগ নিয়েছেন। আর এই গ্রামের মহিলাদের মাধ্যমে গ্রামটি এখন পুতুর গ্রাম নামে প্ররিচিত লাভ করছে।

চিরিরবন্দর উপজেলার নির্বাহী অফিসার আয়শা সিদ্দীকা বলেন, আব্দুলপুর গ্রামের মহিলারা পুতুল তৈরি করে আসছে প্রায় দুই বছর ধরে। পরিবারের কাজের পাশাপাশি তাদের একটা কর্মসংস্থ্যান সৃষ্ঠি হয়েছে এর মাধমে। নিজের প্রয়োজন মিটিয়ে তারা তাদের পরিবারের বা সংসার পরিচালনা করতে তাতের টাকা ব্যায় করে। তাদের কাপজের মাধ্যমে চিরিরবন্দর উপজেরাকে দেশের মানুষের কাছে তারা নতুন করে তুলে ধরতেছে। তা নিত্তান্ত একটি ভালো কাজ। তাদের যদি কোন প্রকার ঋণ বা পশিক্ষনের প্রয়োজন হয় তাহলে উপজেলা প্রশাসন তাদের সহযোগিতা করবে।

শেয়ার