Top

সিরাজগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত: প্রচন্ড ভাঙ্গন শুরু

২১ আগস্ট, ২০২১ ৩:৫৩ অপরাহ্ণ
সিরাজগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত: প্রচন্ড ভাঙ্গন শুরু
সিরাজগঞ্জ প্রতিনিধি :

প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সিরাজগঞ্জে যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে জেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। গত ২৪ ঘন্টায় যমুনায় সিরাজগঞ্জ পয়েন্টে ১৮ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে শনিবার সকালে সিরাজগঞ্জ পয়েন্টে বিপদসীমার ১৮ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ পানি বৃদ্ধির সাথে সাথে জেলার বিভিন্ন স্থানে তীব্র নদী ভাঙ্গনও শুরু হয়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (হেড কোয়ার্টার) নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, পাহাড়ি ঢলে ও দফায় দফায় প্রবল বর্ষণে যমুনা নদীতে গত কয়েকদিন ধরে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী তীরবর্তী নিম্নাঞ্চল ইতিমধ্যেই বন্যাকবলিত হয়ে পড়েছে। বাড়ি-ঘর ও রাস্তাঘাটে পানি উঠায় এসব এলাকার মানুষ এখন চরম বিপাকে পড়েছেন। বন্যা কবলিত এলাকার বিস্তীর্ন ফসলি জমি তলিয়ে যাওয়ায় নষ্ট হয়ে যাচ্ছে রোপা আমন ক্ষেত ও বীজতলা, আখ, পাট, তিল ও সবজি বাগানসহ বিভিন্ন ফসল। এভাবে যমুনায় পানি বাড়তে থাকলে বন্যার আশংকাও করা হচ্ছে।

কাজিপুর উপজেলার চরাঞ্চলের ৬টি ইউনিয়ন এবং চৌহালী উপজেলার বিভিন্ন স্থানে শুক্রবার ভাঙ্গনে বিলীন হয়েছে প্রায় ২০টি বাড়ি-ঘরসহ বিস্তীর্ন ফসলি জমি। ভাঙ্গন কবলিত এলাকার মানুষ নদীর পার থেকে তাদের ঘড়বাড়ি অন্যত্র সড়িয়ে নিয়ে যাচ্ছেন। কাজিপুর উপজেলার খাসরাজবাড়ি, নাটুয়ারপাড়া, চরগিরিশ, মনসুরনগর, নিশ্চিন্তপুর ও তেকানী ইউনিয়নের বিভিন্ন স্থানে তীব্র নদী ভাঙন শুরু হয়েছে। অবশ্য পানি উন্নয়ন বোর্ড এসব স্থানে ভাঙ্গন রোধে ব্যবস্থা নিচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এদিকে বন্যা পূর্ভাবাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে আরও দু-একদিন পানি বাড়তে পারে এবং এ সময়ের মধ্যে যমুনার পানি বিপদসীমাও অতিক্রম করতে পারে।

শেয়ার