Top

বন্ধের পথে কুমিল্লার একমাত্র সিনেমা হল

২৫ আগস্ট, ২০২১ ৩:৪৯ অপরাহ্ণ
বন্ধের পথে কুমিল্লার একমাত্র সিনেমা হল
আবু সুফিয়ান রাসেল :

করোনার কারণে দেড় বছর পর খুলেছে সকল বিনোদন কেন্দ্র। চালু হয়েছে কুমিল্লা নগরীর একমাত্র প্রেক্ষাগৃহ। চকবাজার রূপালী সিনেমা হলের ৩৫০ আসনে দর্শক ৬-১০জন। সন্ধ্যার পরের শো-তে দর্শক থাকে না। কর্তপক্ষ বলছেন লোকসানের গ্লানি আর নয়। এ শিল্পকে আধুনিকায়নসহ পরিকল্পিত ভাবে ঢেলে সাজানোর দাবি কুমিল্লার সংস্কৃতিক কর্মীদের।

জানা যায়, পঞ্চাশের দশকে কুমিল্লায় প্রথম সিনেমা হল নির্মিত হয়। ষাট ও সত্তরের দশক ছিলো সিনেমা হলের রমরমা সময়। নগরীর কান্দিরপাড়ে লিবার্টি, দীপিকা ও দীপালি, রাজগঞ্জে রূপকথা, ছাতিপট্টির মধুমিতা সিনেমা হল অনেক আগেই বন্ধ হয়ে গিয়েছে।

চল্লিশ উর্ধ বয়সী রিকশা চালক হানিফ জানান, একটা সময় ছিলো সিনামা দেখতাম। সারাদিন রিকশা চালানোর পর মালিক জমা দিয়া রাতে ছবি চাইতাম। আগের মতো সুন্দর ছবি এ যুগে নাই। এখন মোবাইলে ছবি দেখি।

আবৃত্তি শিল্পী মাহতাব সোহেল জানান, আমাদের উটতি বয়সে ঘরে না জানিয়ে অনেক সিনেমা দেখেছি। সে সময় তা উপভোগ করেছি। বাড়ি থেকে টাকা চুরি করে অনেক সিনেমা দেখেছি। প্রযুক্তির উৎকর্ষ আয়োজনে এসব বিলীন হয়ে যাচ্ছে। তরুণরা শিল্প, সাহিত্য সংস্কৃতি চর্চায় আগ্রহ হারাচ্ছে। এ ঐতিহ্যকে রক্ষা করা দরকার।

চার দশক ধরে রুপালী হলের ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন শ্যামল সাহা বলেন, আমরা শেষ। সিনেমা শিল্প এখন ধ্বংস হয়ে গেছে। ১৮ মাস পর হল খুলে দেখি টেকনিক্যাল অনেক কিছু বন্ধ। এসব যন্ত্র ঢাকা পাঠাতে হয়েছে। রবিবার থেকে চালু করেছি। এখন ডিপজলের সৌভাগ্য সিনেমা চলছে। ৩৫০ আসনে ৬-১০ জন মানুষ থাকে। দুপুর ১২টা থেকে ৩টা, ৩টা থেকে ৬টা এ দুই শো-তে কিছু মানুষ হয়। ৬টা থেকে ৯টার শো-তে প্রায় মানুষ থাকে না। ৯টা থেকে রাত ১২টার শো বন্ধ। আমাদের এ মহাসংকটে কেউ পাশে নেই।

রূপালী সিনেমা হলের স্বত্বাধিকারী নিজাম উদ্দিন জানান, লোকসানের গ্লানি আর টানতে পারছি না। প্রতিমাসে লস গুণতে হয়। বহুবার চিন্তা করেছি ভেঙ্গে ফেলবো। নিজের কাছেও খারাপ লাগে। ৮-১০ জন কর্মচারী কাজ করে, তাদের পরিবার আছে। আমি এটা ভেঙ্গে ফেললে তারা কোথায় যাবে। টেকনিক্যাল লোক অন্য কাজ পারবে না। যদি গত বছর লক ডাউনের শুরুতে ভেঙ্গে ফেলতাম, তাহলে বাণিজ্যিক ভবন করা যেতো। কারেন্ট বিল, কর্মচারী বেতন, খরচ, ভাড়া সব হিসাব করলে বন্ধ করা দেওয়া ভালো। সরকার যদি বিনোদনের এ মাধ্যমকে টিকিয়ে রাখতে চায়। তবেই সম্ভব।

কুমিল্লা জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ মাবুদ বলেন, সরকারি পৃষ্ঠপোষকতায় এ শিল্পকে বাঁচিয়ে রাখা দরকার। তথ্যপ্রযুক্তির প্রসার, কপিরাইট ও পাইরেসির কারণে প্রেক্ষাগৃহগুলো যথেষ্ট সংখ্যক দর্শক পাচ্ছে না। সরকার ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে জেলা ও উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করবে। যার মধ্যে সিনেপ্লেক্সসহ আধুনিক প্রযুক্তির অন্যান্য বিনোদনের ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে সদর দক্ষিণ, লালমাই, বরুড়া, মনোহরগঞ্জ, নাঙ্গলকোট, তিতাস ও মেঘনায় সিনেমা হল নেই। ব্রাহ্মণপাড়ার রুপসী, বুড়িচং ছবিঘর, চৌদ্দগ্রামের পুলক সিনেমা হল বন্ধ হয়ে গেছে। ধুঁকে ধুঁকে চলছে লাকসামের পলাশ ও পড়শী, চান্দিনার পালকী, দাউদকান্দির গোমতী ও ঝুমকা, হোমনার মুন, মুরাদনগরে পূর্ণিমা হল, ক্যান্টনমেন্ট এলাকার গ্যারিসন ও বুড়িচং কংশনগর বাজার এলাকার স্টার ভিউ।

শেয়ার