Top

ফরিদপুরে কৃষি খামারে জীবন বদলে দেওয়ার গল্প

২৯ আগস্ট, ২০২১ ২:১৩ অপরাহ্ণ
ফরিদপুরে কৃষি খামারে জীবন বদলে দেওয়ার গল্প
ফরিদপুর প্রতিনিধি: :

অদম্য শক্তি, কর্মস্পৃহা, কর্মনিষ্ঠা ও সত্যবাদিতা একজন মানুষকে নিয়ে যেতে পারে সাফল্যের চরম শিখরে। তারই প্রমান রেখেছেন ফরিদপুর শহরের অদূরে ঈশান গোপালপুর ইউনিয়নের দূর্গাপুরের সেলিম মল্লিক বাড়ির পাশেই নিজ প্রচেষ্টায় গড়ে তুলেছেন “সেলিম এগ্রো ফার্ম এন্ড নার্সারি” । তার দীর্ঘদিনের ইচ্ছা ছিল একটা ভাল কিছু করে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি সমাজের জন্য কিছু করা।

সেলিম পরিবারের অসচ্ছলতায় পড়ালেখার ইতি টানেন অল্প বয়সেই। শুরু হয় জীবন সংগ্রাম, চাকুরী নেন পাঞ্জেরী পাবলিকেশনসে। সেখানে দীর্ঘদিন চাকুরী করার পর চলে আসেন ফরিদপুরে। কারন চাকুরী করে জীবন পাল্টানো সম্ভব নয় । অদম্য মনোবল নিয়ে শুরু করলেন নিজস্ব ১০ শতক জমিতে কলার চাষ। আর পেছনে ফিরে তাকাতে হয় নাই। একটু একটু করে আজ সে ১৭ বিঘা জমি লিজ নিয়ে গড়ে তুলেছেন সেলিম এগ্রো ফার্ম এন্ড নার্সারী।

একজন সফল কৃষক সেলিম মল্লিক। সে দূর্গাপুর গ্রামের রাজ্জাক মল্লিকের এর বড় ছেলে। তিন ভাই ২ বোনের মধ্যে সে বড়।

সেলিম কলা চাষের পাশাপাশি স্বল্প বিনিয়োগ ও অধিক লাভের আশায় গড়ে তুলেছেন স্বাদের বড়ই বাগান। দুর দুরান্ত থেকে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা ক্রয় করে নিয়েছেন তার এই স্বাদের বড়ই বল সুন্দরী, কাশমেরী আপেল কুল। এ বছর বড়ইয়ের দাম একটু ভালো থাকায় এগুলো বিক্রি করে লাভের মুখও দেখছেন সেলিম মিয়া। দেশের যুব সমাজকে বেকারত্বের হাত থেকে নিরসনের জন্য স্বল্প বিনিয়োগ ও অধিক লাভের প্রত্যাশায় বড়ই চাষের প্রতি উদ্ভুদ্ধ হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এতে করে একদিকে যেমন দেশের জিডিপির হার বাড়বে, ঠিক তেমনি দেশের বেকারত্বের হার নিরসন হবে বলে তিনি মনে করেন। সেলিম মিয়ার এই স্বাদের বাগান বিষয়ে কথা হলে তিনি বানিজ্য প্রতিদিনকে জানান, বিভিন্ন ফল চাষে আমি অনেক আগে থেকেই আগ্রহি। তবে একদিন ইউটিউব চ্যানেল দেখে আমার বড়ই চাষ করার স্বপ্ন জাগে।

আর এ থেকেই আমি গত আট মাস আগে মোট ১ একর ৬৬ শতাংশ (৫ বিঘা) জমিতে বল সুন্দরী ৬০০, কাশ্মীরি আপেল কুল ৮৫০, সিডলেস জাতের বড়ই ৫০ টি চারা রোপন করি। এ বছর বাগানে ফলন ভালো হওয়ায় রোপনকৃত ১৫০০ টি চারা থেকে প্রায় ১৮ হাজার কেজির অধিক বড়ই বিক্রি হয়েছে বলে জানান সেলিম মল্লিক। এছাড়া কেউ যদি স্বল্প মুলধনে এই বল সুন্দরীর চারা রোপন করে লাভবান হতে চায় তাহলে আমি স্বল্প মূল্যে চারা সরবরাহ করবো । এবারে সে প্রায় ২ লক্ষাধিক টাকা আয় করেছে বড়ই চাষে।

ঈশান গোপালপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সদস্য মোঃ রিপন বলেন, বেকারত্ব একটি অভিশাপ, যার ফলে যুবকেরা হতাশায় পড়ে নেশার জগতে জড়িয়ে পড়ে। সেলিম আমাদের এলাকায় ফলের বাগান করে বেকারত্বকে হার মানিয়েছে। সরকারের আরো সহযোগিতা পেলে এলাকার বেকার যুবকেরা উদ্দোক্তায় রুপান্তরিত হয়ে দেশের কৃষি খাতের উন্নয়নে আরো ভুমিকা রাখতে পারত।

শেয়ার