Top

ভারতে ২ বছর সাজাভোগের পর দেশে ফিরলো ৭ বাংলাদেশি তরুণী

০৩ সেপ্টেম্বর, ২০২১ ৪:৩৯ অপরাহ্ণ
ভারতে ২ বছর সাজাভোগের পর দেশে ফিরলো ৭ বাংলাদেশি তরুণী
বেনাপোল প্রতিনিধি :

অবৈধ পথে ভারত গিয়ে ২ বছর কারাভোগের পর দেশে ফিরেছেন ৭ বাংলাদেশি তরুণী। বৃহস্পতিবার রাতে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

ফেরত আসা তরুণীরা হলেন, যশোরের শিরিনা বিশ্বাস (১৭) আঞ্জুমান সুমি (১৬),ফরিদপুরের মৌসুমি আক্তার (১৫), চট্রগ্রামের রিয়া আক্তার (১৬),শ্রীপুরের সোহাগী আক্তার মমি (১৪), খাগড়াছড়ি জাকিয়া আক্তার(১৬), ও সুনামগঞ্জের সুমা আক্তার (১৭)। গত আড়াই বছর আগে দালালদের খপ্পরে পরে এরা ভারতে পাচার হয়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত র্কমর্কতা(ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনের কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে আইনী সহায়তা দিয়ে এসব তরুনীদরে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থ্যা গ্রহন করছে। তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য তাদেরকে যশোর শেল্টার হোমে নিয়ে যায়।
তরুণীদেরকে গ্রহনকারী এনজিও সংস্থ‍া জাস্টিস এন্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রামিং অফিসার এবিএম মুহিত হোসনে জানান, ভাল কাজের প্রলোভনে দালাল চক্রের খপ্পরে পড়ে এসব তরুণীরা দুই বছর আগে ভারতে যায়। এসময় পাচারকারীরা তাদরে ভাল কাজ না দিয়ে মুম্বাই শহরে ঝুকি র্পূণ কাজে ব্যবহার করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ সেখানে অভিযান চালিয়ে তাদরেকে উদ্ধার করা হয় । পরে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে সোর্পদ করা হয়। আদালত তাদের ২ বছরের কারাদন্ড প্রদান করে জেলে পাঠান। সেখান থেকে ভারতীয় একটি এনজিও সংস্থা তাদরেকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। পরে রাষ্ট্রীয় প্রক্রিয়ায় তাদেরকে দেশে ফেরত পাঠানো হয়।

শেয়ার