Top

গাজীপুরে টপ লেডি জাতের পেঁপে চাষে কৃষকদের সাফল্য

০৫ সেপ্টেম্বর, ২০২১ ৬:০৪ অপরাহ্ণ
গাজীপুরে টপ লেডি জাতের পেঁপে চাষে কৃষকদের সাফল্য
গাজীপুর (শ্রীপুর) প্রতিনিধি: :

গাজীপুরের শ্রীপুরে পেঁপে চাষীরা টপ লেডি জাতের পেঁপে চাষ করে বাণিজ্যিকভাবে ব্যাপক সফলতা অর্জন করেছেন। সনাতনী চাষাবাদকে ধীরে ধীরে বিদায় জানিয়ে আধুনিক কৃষি আবাদে ঝুকছেন চাষিরা। বংশ পরম্পরায় ধান চাষ করে আসা কৃষকরা এখন অপেক্ষাকৃত লাভজনক ফসল আবাদে আগ্রহী। তাদের অনেকেই এখন ব্যাপকহারে ঝুকেছেন পেঁপে আবাদে। সঠিক পরিসংখ্যান জানা না গেলেও এই উপজেলার কৃষিনির্ভর গ্রামগুলোর অধিকাংশেই এখন উচ্চফলনশীল টপ লেডি জাতের পেঁপে আবাদের মনোরম দৃশ্য চোখে পড়ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায় , উপজেলার কাওরাইদ, গাজীপুর, বরমী, তেলিহাটি ও মাওনা ইউনিয়ন ঘুরে দেখা মিলেছে অসংখ্য পেঁপে ক্ষেত। সারিবদ্ধ পেঁপে গাছে ঝুলে থাকা ফসলের নয়নাভিরাম দৃশ্য এই অঞ্চলের আধুনিক কৃষি ব্যবস্থার স্বরূপকেই শুধু মেলে ধরছে না। আধুনিক চাষ পদ্ধতি অনুসরণ করা এসব চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, পেঁপে চাষ করা পরিবারগুলোতে এসেছে আশাতীত অর্থনৈতিক স্বচ্ছলতাও।

বরমী ইউনিয়নের ইউনিয়নের শিমুলতলী গ্রামের কৃষক সুমন মিয়া জানান ,তার তিন একর জমিতে দুইশত পঞ্চাশ টি টপলেডি পেঁপে চাষ করেছেন তার প্রতিটি পেঁপে গাছের খরচ পড়েছে ১৬০ টাকা করে ৪দিন পর পর ১০০ কেজি করে পেঁপে উত্তোলন করে থাকেন ,পেঁপে চাষে তার দারুণ সাফল্য।

তিনি জানান, তার পেঁপে গাছে থোকায় থোকায় পেঁপে ঝুলে আছে, নিয়মিত তার বাগানে পাইকাররা আসছে পেঁপে ক্রয় করার জন্য। তার পেঁপে গাছের প্রতি কেজি পেঁপে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তিনি আরো বলেন আশাকরছি, খরচের তুলনায় দ্বিগুণ লাভ হবে। অপরদিকে, সুমন মিয়া অনুপ্রেরণায় পেঁপে চাষে নেমেছেন একই ইউনিয়নের শিমুলতলী গ্রামের শরিফুল ইসলামসহ আরও অনেকে।উপজেলার বরমী ইউনিয়নের কাশিজুলী গ্রামের মোঃ মামুন মিয়া পেঁপে চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন।

উপজেলার সাবেক বিআরডিবির চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আশিক বিন ইদ্রিস বলেন, মামুন আমাদের বরমী ইউনিয়নের কাশিজুলী গ্রামের একজন সফল উদ্যোক্তা। তার পেঁপে চাষে সফলতা দেখে অনেকেই এখন পেঁপে চাষে আগ্রহী হচ্ছেন।মাওনা ইউনিয়নের পাথারপাড়া এলাকায় কৃষক জহিরুল ইসলাম সরকার টানা ছয়বার টপলেডি জাতের পেঁপে চাষ করে স্বাবলম্বী হয়েছেন যা শ্রীপুর উপজেলার মধ্যে একটি অনন্য উদাহরণ। জহিরুল ইসলাম সরকার বলেন, টানা ছয়বার পেঁপে চাষ করে আসছি। এই পেঁপে চাষ করে আমার অর্থনৈতিক অবস্থা অনেকটাই পাল্টে গেছে । এবছর ৭ বিঘা টপলেডি পেঁপে চাষ করেছি।

তিনি আরও বলেন, প্রতি মৌসুমে নিজেদের চাহিদা পূরণ করাসহ সকল খরচ বাদে ৬ লক্ষ টাকা মুনাফা থাকে। গত বছর পেঁপে চাষ করে সাড়ে ৭ লক্ষ টাকা খরচ করে ১২ লক্ষ টাকা পেয়েছি, এ মৌসুমে আবহাওয়া ভালো থাকলে কাঁচা পেঁপে ১৫০০/১৬০০ টাকা মণ ও পাকা পেঁপে ২৮০০/৩০০০ টাকা দরে বিক্রি করতে পারবে বলে আশা করছি।তেলিহাটি ইউনিয়নের ক্লাইমেট টেকনোলজি পার্কেও পেঁপে চাষ করে সফলতা পেয়েছে বলে জানান ক্লাইমেট টেকনোলজি পার্কের কোঅর্ডিনেটর আবিদ উল কবির।

তিনি বলেন, শ্রীপুর উপজেলার মাটি পেঁপে চাষ করার জন্য উপযুক্ত। আমার দেখামতে, শ্রীপুর উপজেলায় এই বছর ব্যাপক পেঁপে চাষ করেছে কর্মহীন যুবক এবং প্রত্যেকেই সফলতা পেয়েছে। ক্লাইমেট টেকনোলজি পার্কের কৃষি অফিসার মোঃ মাহাবুব হাসান বলেন, আমাদের এখানে এবার ৪ শত টপলেডি পেঁপে চাষ করা হয়েছে, পেঁপে বাগানে তেমন কোন রোগ ভালাই দেখা যায়নি। নিয়মিত কীটনাশক ঔষধ ব্যবহার করেছি, তাছাড়া পেঁপে চাষ করার জন্য এখানকার মাটি উপযুক্ত,আশা করছি এখান থেকে আমরা ভালো কিছু ফল পাবো।

পেঁপে চাষ সম্পর্কে শ্রীপুর উপজেলার কৃষি অফিসার এ এস এম মুয়ীদুল হাসান বলেন, এ বছর শ্রীপুরে ব্যাপক পেঁপে চাষ হয়েছে, উপজেলা থেকে পেঁপে চাষ সম্পর্কে কৃষকদেরকে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে। বাণিজ্যিকভিত্তিতে লাভজনক এই পেঁপে চাষ আরও সম্প্রসারিত হবে বলে আশা এই কৃষি কর্মকর্তার।

শেয়ার