Top

পেশায় ছিলেন শিক্ষক, করোনায় সব হারিয়ে এখন ফল বিক্রেতা

০৬ সেপ্টেম্বর, ২০২১ ৩:৫৬ অপরাহ্ণ
পেশায় ছিলেন শিক্ষক, করোনায় সব হারিয়ে এখন ফল বিক্রেতা
মাগুরা প্রতিনিধি :

করোনার কারনে দীর্ঘদিন কলেজ বন্ধ। বেসরকারি কলেজে শিক্ষকদের বেতন বন্ধ। দীর্ঘদিন ধরে সংসারে অভাব অনটন লেগেই আছে। যদিও ছোটবেলা থেকে অভাব অনটনের সংসারে মানুষ হন আনোয়ারুল ইসলাম। চতুর্থ শ্রেণিতে পড়া অবস্থায় মারা যান তার বাবা ইছাক মোল্ল্যা। এরপর পারিবারিকভাবে সচ্ছলতা না থাকায় অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় অন্য ভাইয়েরা আলাদা হয়ে যান। সেখান থেকে মাকে নিয়ে শুরু হয় তার সংগ্রামী জীবন। কখনও টিউশনি, কখনও দিনমজুরি করে চলে তার সংসার।

ছাত্র হিসেবে ভালো হওয়ায় লেখাপড়া চালিয়ে যান আনোয়ারুল। স্থানীয় স্কুল থেকে ২০০২ সালে এসএসসি পাস করেন তিনি। তারপর এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা তিতুমীর কলেজে। সেখানে অর্থাভাবে পড়াশোনা চালাতে না পেরে এক বছর গ্যাপ দিয়ে ভর্তি হন ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজে। বায়োলজিতে অনার্স-মাস্টার্স শেষ করেন তিনি।

এরপর ফরিদপুর বায়তুল আমান আদর্শ একাডেমিতে সাড়ে চার বছর শিক্ষকতা করেন। ২০১৬ সালে তিনি মাগুরার বনশ্রী রবীন্দ্র সরণি কলেজে যোগ দেন। নন-এমপিও কলেজ হওয়ায় বিভিন্ন সময় মাগুরা সরকারি কলেজের গেস্ট টিচার ও টিউশনি করে সংসার চালাতেন তিনি।

দেশে করোনা মহামারি শুরু হলে বন্ধ হয়ে যায় স্কুল-কলেজ। টিউশনি বন্ধ করে দেন অভিভাবকেরা। অসহায় হয়ে পড়েন শিক্ষক আনোয়ারুল ইসলাম। কোনো উপায় না পেয়ে বেছে নেন ফল বিক্রির পেশা। কিছু টাকা জোগাড় করে শহরের স্টেডিয়াম গেটে বিভিন্ন রকম ফল বিক্রি করে চলে তার সংসার।

শহরের স্টেডিয়াম পাড়ায় স্ত্রী ও দুই বছরের মেয়েকে নিয়ে ভাড়া বাড়িতে থাকেন। বছরখানেক হলো মারা গেছেন মা। তবে এই ফল বিক্রিতে খুব বেশি ভালো নেই তিনি। সব সময় বিক্রি ভালো হয় না। আবার অনেক সময় নষ্ট হয়ে যায় ফল। অসহায় এই শিক্ষকের বাড়ি মাগুরা সদরে জগদল ইউনিয়নের সৈয়দ রুপাটি গ্রামে।

আনোয়ারুল ইসলাম বলেন, ‘দেশে করোনার সংক্রমণ শুরু হলে কলেজ বন্ধের সঙ্গে সঙ্গে টিউশনিও বন্ধ হয়ে যায়। বাধ্য হয়ে এই ফল বিক্রির পথ বেছে নেয়া। কী করব বলেন? সংসার তো চালাতে হবে। আমি তো আর চুরি করছি না।’

তার পাশে টুপি ও আতর বিক্রি করা অপর বিক্রেতা খুরশিদ বলেন, ‘আনোয়ারুল স্যার খুব ভালো মানুষ। কিন্তু উনার মতো একজন কলেজের শিক্ষক আমাদের পাশে ফল বিক্রি করছে দেখে খুব খারাপ লাগে।’

বনশ্রী রবিন্দ্র সরণি কলেজের অধ্যক্ষ কালী চরণ দাস বলেন, ‘আমাদের কলেজটি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ২১৫ জন ছাত্র-ছাত্রী রয়েছে। শিক্ষক ২০ জন। কলেজটি এমপিওভুক্ত না হওয়ায় আমাদের সব শিক্ষকই মানবেতর জীবন যাপন করছেন। ইতোমধ্যে একজন শিক্ষক ফুটপাথে ফল বিক্রি করছেন। অনেকে অন্য পেশার চিন্তা করছেন।’

মাগুরা জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. আলমগীর কবির বলেন, জেলায় নন-এমপিওভুক্ত কলেজ রয়েছে ৬টি। এসব নন-এমপিওভুক্ত কলেজ এমপিওভুক্ত না হওয়ায় সেসব কলেজের শিক্ষকেরা অনেকেই মানবেতর জীবন যাপন করছেন।’

ভুক্তভোগীরা আশা করেন,অবিলম্বে সকল শিক্ষা প্রতি্স্টান খুলে দেয়া হোক,সেই সাথে যেসব শিক্ষা পোতিষ্টানের এমপিও ভুক্ত হওয়ার যোগ্যতা রয়েছে সে সব শিক্ষা প্রতিষ্টান এমপিও ভুক্ত করা হোক।

শেয়ার