Top

জেলেদের না দিয়ে অন্য পেশার মানুষদের জলাশয় লিজ দেওয়ার অভিযোগ

০৭ সেপ্টেম্বর, ২০২১ ৬:৩১ অপরাহ্ণ
জেলেদের না দিয়ে অন্য পেশার মানুষদের জলাশয় লিজ দেওয়ার অভিযোগ
রংপুর প্রতিনিধি :

জেলার প্রকৃত জেলেদের জলাশয়গুলো লিজ না দিয়ে শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষদের লিজ দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে করে পেশা বদল করতে বাধ্য হচ্ছে এখানকার জেলেরা। রংপুর মৎস্য অধিদপ্তর জানিয়েছে, জেলায় ১ শত ৩৭টি বিল আর সরকারি তালিকাভুক্ত ৮ উপজেলায় ১২ হাজার ২ শত ১২জন জেলে রয়েছে।

জেলার সবচাইতে বড় জলাশয় হারাগাছের ধুম নদী। এর আশপাশে বসবাস করেন প্রায় ৩ শতাধিক জেলে পরিবার। এই ধুম নদী ছিল তাদেও আয়ের একমাত্র উৎস। কিš ১ শত ৪৪ হেক্টরের এই ছোট্ট নদীকে বিল দেখিয়ে লিজ প্রথা চালুর পর এই জলার ওপর থেকে তাদের অধিকার হারিয়েছেন এখানকার সাধারণ জেলেরা। আইনের ফাঁক-ফোকর মাড়িয়ে সেখানকার প্রভাবশালীরা দখলে নিয়েছে ১ শত ৪৪ হেক্টরের বিশাল এই বিলটি।

৬ বছরের জন্য বিলটি লিজ পেয়েছেন টেপরিকুড়ারপাড় মৎস্যজীবী সমিতি। অভিযোগ উঠেছে যে সমিতির নামে বিলটি লীজ নেওয়া হয়েছে এর সভাপতি হচ্ছেন গুয়াবাড়ী মাদরাসার প্রধান শিক্ষক মাইদুল ইসলাম ও সাধারণ সম্পাদক হচ্ছেন মাছহারী মাদরাসার সহকারী শিক্ষক খায়রুল ইসলাম । তারা দুজনের কেউই জেলে সম্প্রদায়ের নয়।
সেখানকার জেলে ও স্থানীয়রা অভিযোগ করে বলেন, সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই শিক্ষক। আবার দুজনেই একই সমিতির সদস্য। জীবন জীবিকা বাঁচাতে বিলটি ফিরে পেতে চান সেখানকার জেলে সম্প্রদায়ের লোকেরা।

হারাগাছ টেপরি কুড়ারপার মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মাইদুল ইসলাম বলেন, ‘আমার মৎস্যজীবীর কার্ড আছে। এর আগেও টেপরিকুরা নামে একটা বিল লিজ নিয়ে মাছ চাষ করেছিলাম বলে জানান তিনি।

হারাগাছ গুয়াবাড়ী ইবতেদায়ি মাদরাসা সভাপতি আজহারুল ইসলাম জানান, এখানে পাঁচজন শিক্ষক-শিক্ষিকা রয়েছে। মাইদুল ইসলাম এই মাদরাসার প্রধান শিক্ষক।
মাছহাড়ি ইবতেদায়ি মাদরাসার সহকারী শিক্ষিকা একতারা বেগম জানান, খায়রুল ইসলাম কেউ দুলালও বলে, কেউ খাইরুলও বলে। তবে কোন নামে সার্টিফিকেটে আছে এটা আমি জানি না। তিনি এখানে শিক্ষকতা করেন।

রংপুর মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, প্রকৃত কার্ডধারীদের দ্বারা গঠিত সমিতির ছাড়া জলাশয় ইজারা হয় না। নদী আন্দোলনের সংগঠকেরা জানান, নানা কৌশলে আইনের অপপ্রয়োগ করে প্রভাবশালীরা বেশিরভাগ জলাশয় দখল করে নিয়েছেন।

রংপুর জেলা মৎস্য কর্মকর্তা বরুণ চন্দ্র বিশ্বাস জানান, সমিতির সকল সদস্যই মৎস্যজীবী হতে হবে। তা ছাড়া লীজ দেওয়ার কোন সুযোগ নাই। কারা কিভাবে এটি লীজ নিয়েছে তা দেখে বলতে পারো বলে জানান তিনি।

রিভারাইন পিপলের নির্বাহী সদস্য ওমর ফারুক জানান, কিছু জায়গায় ছদ্মবেশী কিছু মানুষ এই জলমহালগুলো তারা গ্রহণ করেছে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান সাংবাদিকদের জানান, জলাশয় ইজারার ক্ষেত্রে যদি কোন অনিয়ম হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। যারা ইজারা পেয়েছে তারা যদি মৎস্যজীবী না হন, তখন সেটা নিয়ে আমরা ব্যবস্থা নিতে পারব বলে জানান জেলার এই পদস্ত কর্মকর্তা।

শেয়ার