Top

ডেঙ্গু নিধন ও পরিবেশ পরিচ্ছন্নতা বিষয়ে ফেভিকল এর সচেতনতা ক্যাম্পেইন

০৪ অক্টোবর, ২০২১ ৪:২৭ অপরাহ্ণ
ডেঙ্গু নিধন ও পরিবেশ পরিচ্ছন্নতা বিষয়ে ফেভিকল এর সচেতনতা ক্যাম্পেইন

সম্প্রতি ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো সংক্রামক রোগ প্রতিরোধে ফেভিকল চ্যাম্পিয়ন্স’ ক্লাব (এফসিসি) একটি পরিবেশ পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করে। এফসিসি, বাংলাদেশের মানুষের সুপরিচিত অ্যাডহেসিভ ব্র্যান্ড ফেভিকল-এর কারিগরদের একটি স্বতন্ত্র সংঘ। কারিগরদের ব্যক্তিগত ও সামাজিক উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০১৯ সালে এফসিসি বাংলাদেশে কাজ শুরু করে। বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম মিলিয়ে এর মোট ১৯টি ক্লাব রয়েছে। এফসিসি প্রতি ত্রৈমাসিক রক্তদান ক্যাম্পেইন, বৃক্ষরোপণ, স্বাস্থ্য সচেতনতা সংক্রান্ত কর্মসূচি ইত্যাদি বিভিন্ন সমাজসেবামূলক উদ্যোগ নিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় পরিচালিত হয় এবারের ক্যাম্পেইন। গত মাসের ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইনটি চলে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

ক্যাম্পেইনের প্রতিপাদ্য বিষয় ছিল “পরিবেশ পরিচ্ছন্ন রাখি, সবাই মিলে সুস্থ থাকি”। এই কার্যক্রমের আওতায় ঢাকার মোহাম্মদপুর, মিরপুর, রামপুরা এবং গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলায় ডেঙ্গু নিধন ও পরিবেশ পরিচ্ছন্নতা বিষয়ক কার্যক্রম পরিচালনা করে এফসিসি। এই সমাজ-সচেতনতামূলক কার্যক্রমে মোট ৮টি এফসিসি’র ক্লাবের প্রায় ৩০০ জন সদস্য অংশগ্রহণ করে। সদস্যদের গৃহীত বিভিন্ন কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য হলো- এডিস মশা প্রজনন ক্ষেত্র ও তার প্রতিকার বিষয়ক সচেতনতা; পরিবেশ পরিচ্ছন্নতা অর্থাৎ যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা এবং ‘পরিবেশ পরিচ্ছন্ন রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করা।

পিডিলাইট বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার মৈনাক দত্ত বলেন, “ফেভিকল সবসময় গ্রাহকদের সার্বিক উন্নতি ও কল্যাণে অবদান রেখে আসছে। ডেঙ্গু নিধন ও পরিবেশ পরিচ্ছন্নতার জন্য এফসিসি’র নেওয়া এ উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। আমরা আশাবাদী, ক্লাবটি ক্রমানুসারে আরও বৃহৎ পরিসরে দেশব্যাপী এরকম সামাজিক উন্নয়নমূলক কাজ চালিয়ে যাবে। আর এভাবেই সমাজের উন্নয়নের মধ্য দিয়ে মানুষের আস্থা অর্জন করবে।”

শেয়ার