Top

ই-কমার্সে দেশি পণ্যের সুদিন শুরু হয়েছে: রাজীব আহমেদ

১৩ জুন, ২০২০ ৭:৩২ অপরাহ্ণ
ই-কমার্সে দেশি পণ্যের সুদিন শুরু হয়েছে: রাজীব আহমেদ

অনলাইনে দেশি পণ্য প্রসারের কথা বললে সবার আগে যে নামটি শোনা যায় তা হলো ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম’ বা ‘উই’। দেশি পণ্য নিয়ে নারী উদ্যোক্তাদের জনপ্রিয় এই গ্রুপের উপদেষ্টা রাজীব আহমেদ।

শনিবার (১২ জুন) প্রযুক্তিখাতের ব্যক্তিদের নিয়ে রাইজিংবিডির নতুন আয়োজন ‘রাইজিংবিডি টেক টক’-এ হাজির হয়েছিলেন তিনি। ফেসবুক লাইভভিত্তিক এ অনুষ্ঠানে অনলাইনে দেশীয় পণ্যের প্রসারের বিভিন্ন বিষয়ে কথা বলেন রাজীব আহমেদ।

এতে তিনি বলেন, ‘ই-কমার্সে কয়েক বছর আগেও বিদেশি পণ্যের দাপট ছিল। সেই চিত্রটা ধীরে ধীরে বদলে যাচ্ছে। দেশি পণ্যের সুদিন শুরু হয়েছে। এর সবচেয়ে বড় প্রমাণ উই। দেশি পণ্য নিয়ে গত ১ মাসে দেড় লাখের বেশি পোস্ট হয়েছে উই গ্রুপে। দেশি পণ্য নিয়ে যে পরিমাণ কনটেন্ট এই গ্রুপে রয়েছে সেটি ইন্টারনেটের আর কোথাও নেই। অনলাইনে দেশি পণ্যের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে উই। এই গ্রুপের উদ্যোক্তাদের দেশি পণ্য বিক্রির ধারের কাছেও কেউ নেই। উই গ্রুপে কোনো পণ্য বিক্রির পোস্ট দেয়া যায় না। পণ্যের পরিচিতি নিয়ে পোস্ট দেয়া যায়। ক্রেতারা ব্যক্তিগতভাবে উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ করে। উই নিজে ব্যবসা করে না। উদ্যোক্তাদের পণ্যের পরিচিতির সুযোগ দেয়। পোস্টের জন্য উইকে কোনো টাকা দেয়া লাগে না।’

দেশের ৬৪ জেলা থেকে দেশি পণ্য নিয়ে উদ্যোক্তারা যুক্ত হয়েছেন এই গ্রুপে। শুধু মেয়েরা নয়, ছেলেরাও সদস্য হতে পারেন। গ্রুপের বেশিরভাগ সদস্য তৃণমূল পর্যায়ের উদ্যোক্তা। যাদের কোনো ডোমেইন নেই, কেবল ফেসবুক পেজ আছে। অনেকে আবার শখের বসে এসেছে ই-কমার্সে, প্রফেশনাল বা ডেডিকেটেড না। এরকম একটি জনগোষ্ঠীকে দিয়ে দেশি পণ্যকে দেশের সব জেলায় ছড়িয়ে দেয়ার কাজটা চ্যালেঞ্জিং ছিল বলে জানান রাজীব আহমেদ।

তিনি বলেন, ‘দেশি পণ্যের ই-কমার্স হচ্ছে বাস্তবতা। এটাই এগিয়ে যাবে। সমস্যা যেটা ছিল, দেশি পণ্য নিয়ে যারা কাজ করছেন তাদের একত্রিত হওয়ার কোনো প্ল্যাটফর্ম ছিল না। সেই প্ল্যাটফর্ম উদ্যোক্তাদের করে দিয়েছে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)।’

দেশের ই-কমার্স খাতের জনপ্রিয় ব্যক্তিত্ব রাজীব আহমেদ। ই-কমার্স উদ্যোক্তাদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। এছাড়া সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্যে ফেসবুকে ‘সার্চ ইংলিশ’ নামে একটি গ্রুপ প্রতিষ্ঠা করেন। এই ফেসবুক গ্রুপ নিয়ে ২০১৭ সালে তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক বিজনেস, যা শুধু বাংলাদেশের নয় পুরো এশিয়ায় কোনো ফেসবুক গ্রুপ নিয়ে ফেসবুকের প্রকাশিত তথ্যচিত্র।

ব্যতিক্রমী পন্থায় ইংরেজি চর্চার প্ল্যাটফর্ম সার্চ ইংলিশ নিয়ে কাজ করার পাশাপাশি বর্তমানে ই-কমার্সে দেশি পণ্যের প্রসারেও ভূমিকা রেখে চলেছেন তিনি। উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) গ্রুপের মাধ্যমে নারীদের সফল উদ্যোক্তা হয়ে ওঠার সুযোগ ও গাইডলাইন দিচ্ছেন। তার অবদানের জন্য বাংলাদেশি ফেসবুক কমিউনিটি লিডারশিপ ফেলো পুরস্কার পেয়েছেন রাজীব আহমেদ।

শেয়ার