Top

ঈদে নিত্যপণ্যের দাম লাগামহীন

২৪ মে, ২০২০ ৬:১৫ পূর্বাহ্ণ
ঈদে নিত্যপণ্যের দাম লাগামহীন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস দেশব্যাপী তার থাবা বসিয়েছে। যার ফলে কার্যত স্থবির হয়ে পুরোদেশ। এই পরিস্থিতিতে নিত্যপণ্যের বাজারে প্রভাব পড়ছে। গরুর মাংসে একদিনে কেজিতে বেড়েছে ৫০ টাকা। ঈদ উপলক্ষ্যে চাহিদা বেড়েছে আদা-রসুন, পেঁয়াজ, লবঙ্গ, জিরা ও দারুচিনির। চাহিদা বাড়ার সাথে এসব পণ্যের দামও বেড়েছে কেজিতে ৫০ থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত।

ঈদে অতি প্রয়োজনীয় খাদ্যপণ্য সেমাই-চিনির দামও বেড়েছে আরেক দফা। ব্রয়লার বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৮০ টাকায়। বাড়তি দামে বিক্রি হচ্ছে পোলাও চাল ও বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়া দুধ।

জানাযায়, করোনা পরিস্থিতিতে সরবরাহ কম থাকায় প্রতি বছর রোজা ও ঈদে যে পরিমাণে মাংস বিক্রি হয়, এবার সে পরিমাণে বিক্রি হয়নি। ফলে দাম বৃদ্ধি পেয়েছে।

খুচরা বাজারে ৩০-৩৫ টাকার ২৫০ গ্রামের প্যাকেটজাত সেমাই বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়।

মিরপুরের এক মুদি ব্যবসায়ী বলেন, ঈদ ঘিরে পাইকারি বিক্রেতারা সেমাই ও চিনিসহ একাধিক পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। এ কারণে বেশি দাম দিয়ে এনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বাজারে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকায়, যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪০-৪৫ টাকায়। দেশি রসুন বিক্রি হয়েছে ১৩০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিল ১১৫-১২০ টাকা কেজি। আমদানি করা রসুন বিক্রি হয়েছে ১৬০-১৭০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিল ১৪০-১৫০ টাকা কেজি। প্রতি কেজি দেশি আদা বিক্রি হয়েছে ২০০-২২০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৬০-১৮০ টাকা। আমদানি আদা বিক্রি হয়েছে ১৬০ থেকে সর্বোচ্চ ২০০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ১৩০-১৫০ টাকা। এক মাস আগে প্রতি কেজি ৪০০ টাকা দরে বিক্রি হওয়া জিরা গতকাল বিক্রি হয়েছে ৫৫০ টাকায়। এছাড়া প্রতি কেজি দারুচিনি বিক্রি হয়েছে ৫০০ টাকায়, যা এক মাস আগে ছিল ৪৮০ টাকা। প্রতি কেজি লবঙ্গ বিক্রি হয়েছে ১৪০০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১২০০ টাকা।

শেওড়াপাড়া বাজারে নিত্যপণ্য কিনতে আসা এক ক্রেতা বলেন, ব্যবসায়ীরা কোনো উপলক্ষ পেলেই পণ্যের দাম বাড়িয়ে দেয়। এবারও তাই হয়েছে। পুরো রমজানে বিক্রেতারা যখন যে পণ্যের দাম বাড়ানোর দরকার মনে করেছে সে পণ্যের দাম বাড়িয়েছে। এখন ঈদকে ঘিরে পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। কিন্তু বাজারে বেড়ে যাওয়া পণ্যগুলোর কোনও ঘাটতি নেই। আর এভাবেই আমাদের বিক্রেতাদের কাছে জিম্মি হয়ে খাদ্যপণ্য কিনতে হচ্ছে। দেখার যেন কেউ নেই।

শেয়ার