Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

প্রাধানমন্ত্রীর উপহার হি‌সে‌বে ঘর পাচ্ছেন গৃহহীনরা

২৪ এপ্রিল, ২০২২ ৫:৫০ অপরাহ্ণ
প্রাধানমন্ত্রীর উপহার হি‌সে‌বে ঘর পাচ্ছেন গৃহহীনরা
আশিক বিন রহিম, চাঁদপুর :

মুজিববর্ষ উপলক্ষে প্রাধানমন্ত্রীর উপহার হিসেবে ৩য় পর্যায়ে চাঁদপুরের ৭৫২ পরিবারকে ভূমিসহ গৃহ হস্তান্তর করা হবে। আগামী ২৬ এ‌প্রিল সারা দেশে একযোগে ঘর প্রদান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপল‌ক্ষে সাংবাদিকদের সাথে মত‌বি‌নিময় ও প্রেস ব্রিফিং ক‌রে‌ছেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

২৪ এ‌প্রিল রোববার সকাল সা‌ড়ে ১১টায় জেলা প্রশাসক স‌ম্মেলন ক‌ক্ষে এই মত‌বি‌নিময় ও প্রেস ব্রিফি অনু‌ষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই প্রাধানমন্ত্রীর ভূমিসহ ঘর কার্যক্রমের প্রেজেনটেশন উপস্থাপন ক‌রেন সদর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা সান‌জিদা শাহনাজ। এতে জানানো হয়, চাঁদপুর জেলা ১২৩‌টি ঘর ভূ‌মিহীন‌দের দেওয়া হ‌চ্ছে। এর ম‌ধ্যে চাঁদপুর সদরে ২২‌টি, কচুয়া উপ‌জেলায় ২০‌টি, ফ‌রিদগঞ্জে ৫‌টি, মতলব দ‌ক্ষি‌ণে ১৯‌টি, হাজীগ‌ঞ্জে ৩৪‌টি, শাহরা‌স্তি‌তে ২৩‌টি। এছাড়া হাইমচর উপ‌জেলায় ৬২৯‌টি পরিবারকে ভূমিসহ ঘর প্রদান করা হবে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ তার বক্তব্যে বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি সবসময় এদেশের মানু্ষের কথা চিন্তা করেন। তিনি স্বপ্ন দেখেন এদেশের প্রতিটা মানুষের একটি স্থায়ী ঠিকানা হবে। সেই স্বপ্ন থেকেই তিনি মুজিব শতবর্ষ উপলক্ষে এদেশের ভূমিহীনদের ভূমি এবং গৃহহীনদের ঘর দেয়ার প্রকল্প হাতে নিয়েছেন।

তিনি আরো বলেন, আগামী ২৬ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩য় পর্যায়ে সারাদেশে প্রায় ৩৩ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। ১ম পর্যায়ে প্রায় ৬৬,১৮৯ জনকে এবং ২য় পর্যায়ে প্রায় ৫৩ হাজার ৩শ’ ৪০ জনকে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। সরকার কর্তৃক ডি.সি.আর এর ১১৭০/- টাকা প্রদান করা হয়েছে। এতে নামজারীর জন্যও তাদের কোন টাকা ব্যয় করতে হয়না।

তিনি বলেন, এবারের ঘরগুলো মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার। আগে ঈদের আগে চাল-ডাল, ঈদবস্ত্র দেয়া হতো। এবারে আমাদের প্রাধানমন্ত্রী অসহায়দের ভূমিসহ ঘর দিবেন। এতে করে গৃহহীনদের মুখে হাসি ফুটবে।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, চাঁদপুরে যারা ঘর পাচ্ছে তাদের নাম ২ বছর আগেই যাচাই-বাছাই করে প্রস্তুত করা হয়েছে। শাহরাস্তি ও হাজীগঞ্জের ঘরগুলো প্রস্তুত হয়নি। কারণ সেখানে যে জমিগুলো পাওয়া গেছে তা অত্যন্ত নিচু। সরকারের পক্ষ থেকে নিচু জমিতে ঘর না করতে বলা হয়েছে। কারণ এতে করে ঘর ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকবে।

তিনি আরো বলেন, এবারে আমরা একক ঘরগু‌লো লোকাল‌য়ে করছি। একে করে সুবিধাভোগীরা সহজে কর্মসংস্থানের সুযোগ পাবে। কারণ চর এলাকায় ঘর করলে সেখানে কর্মসংস্থানের সুযোগ থাকে না। সেখানে আলাদা শিক্ষা-প্রতিষ্ঠান, হাট-বাজার, পুকুর, মসজিদ দরকার। প্রতিটি ঘর ৩৯৫ বর্গফু‌টের দুই‌কক্ষ বি‌শিষ্ট সে‌মিপাকা। প্রতি ঘরে থাক‌ছে এক‌টি করে টয়‌লেট, রান্না ঘর ও ইউ‌লি‌টি স্পেস থাক‌ছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লা‌বের সভাপ‌তি গিয়াস উ‌দ্দিন মিলন, সাবেক সভাপতি গোলাম কিব‌রিয়া জীবন, শরীফ চৌধুরী, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক সো‌হেল রুশদী, চাঁদপুর টেলিভিশন সংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক দৈ‌নিক শপ‌থের সম্পাদক প্রকাশক কা‌দের পলাশ, চাঁদপুর ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি এমএ ল‌তিফ।

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দাউদ হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোসামৎ রাশেদা আক্তার, চাঁদপুর প্রেসক্লা‌বের সা‌বেক সভাপ‌তি কাজী শাহাদাত, সা‌বেক সাধারণ সম্পাদক জালাল চৌধুরী প্রমুখ।

শেয়ার