Top

দেড় বছর পর বেনাপোল দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি

১৯ মার্চ, ২০২১ ৪:১৭ অপরাহ্ণ
দেড় বছর পর বেনাপোল দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি

দেড় বছর পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা হলো ভারতীয় পেঁয়াজ। বৃহস্পতিবার (১৮ মার্চ) রাত ৮টার দিকে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে প্রায় সাড়ে ৪২ মেট্রিক টন পেঁয়াজবাহী দুটি ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে।

এর আগে উৎপাদন সংকট দেখিয়ে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। এর পর ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও বেনাপোল দিয়ে আর পেঁয়াজ আনেননি ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার আসা পেঁয়াজের বাংলাদেশি আমদানিকারক প্রতিষ্ঠান যশোরের দীন ইসলাম ট্রেডার্স। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পণ্য ছাড় করাতে আমদানিকারককে সহযোগিতা করেছেন সিঅ্যান্ডএফ এজেন্ট সেঁজুতি এন্টারপ্রাইজ।

আমদানিকারক দীন ইসলাম জানান, প্রতি মেট্রিক টন পেঁয়াজের আমদানি মূল্য পড়েছে ১৪০ মার্কিন ডলার। পণ্য ছাড় করাতে সরকারকে আমদানি মূল্যের ওপর ১০ শতাংশ শুল্ক কর পরিশোধ করতে হচ্ছে।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সভাপতি মহসিন মিলন জানান, ভারত সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার পর প্রথম দিকে দেশের অন্যান্য বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হলেও এতদিন বেনাপোল বন্দর দিয়ে কোনও পেঁয়াজ আমদানি হয়নি। এতে বাজারে পেঁয়াজের মূল্য যে পরিমাণে কমার কথা ছিল তা কমেনি। বর্তমানে এ পথে পেঁয়াজ আমদানি হলে দাম কমে আসবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, আমদানিকৃত পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার