Top

নোয়াখালীতে বছরে উৎপাদন ১২ কোটি টাকার হোগলা পাতা

২১ সেপ্টেম্বর, ২০২১ ৭:৪১ অপরাহ্ণ
নোয়াখালীতে বছরে উৎপাদন ১২ কোটি টাকার হোগলা পাতা
এ.এস.এম.নাসিম :

নোয়াখালী জেলা শহর থেকে ইসলামিয়া সড়ক ধরে সামনে গেলে কালাদরাপ, চরমটুয়া ও এওজবালিয়া ইউনিয়ন। কালাদরাপ ইউনিয়নে ডুকতে সড়কের এক পাশে রামহরিতালুক গ্রাম আরেক পাশে কালাদরাপ গ্রাম। সড়কটির দু’পাশে তাকালে দেখা যায় সারি সারি হোগলা পাতার ক্ষেত, ডানে-বামে যতদূর চোখ যায় জমিগুলোতে কাঁচা হোগলা পাতা দেখা যায়। ক্ষেত ঘেঁষে গড়ে উঠা বাড়িগুলোতে দেখা যায় শুকনো হোগলা পাতার ব্যান্ডিল।

স্থানীয়দের মতে, জেলার উপকূলীয় অঞ্চলের অন্তত ২০ হাজার পরিবারের জীবন-জীবিকা এ হোগলা পাতার ওপর নির্ভরশীল। আর হোগলা পাতা দিয়ে চাটাই (বিছানা) ও রশি তৈরিতে কাজ করেন এ অঞ্চলের প্রায় লক্ষাধিক নারী। এটি গ্রামীণ শিল্পের একটি ঐতিহ্য। নারীদের হাত দিয়ে তৈরি কোটি টাকার হোগলা পাতার চাটাই গুলো ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুরসহ প্রতিদিন যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

দেশের গণ্ডি পার হয়ে হোগলা পাতার তৈরি উচ্চমানের হস্তশিল্প ও আসবাবপত্র যাচ্ছে চীন, জাপান, ইতালী, সিঙ্গাপুর, কানাডাসহ বাইরের দেশে। যা দেশের গ্রামীণ শিল্পকে বিদেশে উপস্থাপন করছে। এ শিল্পটিকে ঘিরে রয়েছে এক উজ্জ্বল সম্ভাবনা। এ থেকে পরিবেশসম্মত পণ্য উৎপাদন হয় বিধায় চাহিদাও রয়েছে ব্যাপক। ছোট বিছানা, নামাজের মাদুর, কুশন, ঝুড়ি, টুপি, ছোট ব্যাগ, টুকরী, ঘরের নানান ধরণের ওয়ালম্যাট, হাত-পাখা ইত্যাদি নানান পণ্য এ পাতা থেকে তৈরি হয়। চাহিদার পরিপ্রেক্ষিতে এ শিল্পটির বিপুল সম্ভবনা রয়েছে। সঠিক পৃষ্ঠপোষকতা ও সরকারি সহযোগিতা ফেলে শিল্পটিকে হাজার বছর ধরে টিকিয়ে রাখতে পারবে বলে আশা এ অঞ্চলের মানুষের।

তবে প্রচারের অভাবে এটি তেমন বিকাশ লাভ করতে পারছে না। যার প্রমাণ মিলে জেলা কৃষি অধিদপ্তর ও ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরে যোগাযোগ করার পর। তাদের কাছে নেই এর সঠিক কোন পরিসংখ্যান। আবার কেউ জানেনই না হোগলার বিষয়ে।

স্থানীয়দের তথ্যমতে, হোগলা একটি তৃণ জাতীয় উদ্ভিদ। পলিমাটিতে জন্ম নেওয়া এ গাছটির উচ্চতা ৫ থেকে ১১ফুট হয়ে থাকে। পলিমাটি সমৃদ্ধ এ এলাকাগুলোতে প্রচুর পরিমানে উৎপন্ন হয় হোগলা পাতার। শুরুতে একবার বীজ ফেললে আর কখনও বীজ ফেলার প্রয়োজন হয় না। প্রতি মৌসুমে ৩টি চাষে হোগলা পাতা তোলা যায় দুই বার। কাটার পর পরবর্তী সময়ে সাধারণত নীচু জমিতে এ পাতা আপনা-আপনি জন্মে থাকে। উৎপাদন খরচ কম হওয়ায় এ অঞ্চলে হোগলার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

হোগলা দিয়ে এ অঞ্চলের নারীরা সাধারণত চাটাই, রশি তৈরি করে থাকে। পাতা তৈরি চাটাই নরম ও আরমাদায়ক হওয়ায় স্থানীয়দের ভাষায় এটাকে গরীবের বিছানাও বলায় হয়। মানুষের বাড়ির বিছানার কাজ ছাড়াও এ চাটাইগুলো মসজিদ মাদ্রাসা ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়। শতভাগ পরিবেশসম্মত হওয়ায় গ্রামের ঘর তৈরি, ঘরের ছাউনি, বেড়া, টুকরী, তাজা ফল বা সবজি পরিবহনের জন্য এ চাটাই দিয়ে মুড়িয়ে নেওয়া হয়।

সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, প্রায় দেড়শ বছরের বেশি সময় ধরে এ অঞ্চলের প্রায় ২০হাজার পরিবার হোগলা পাতার সাথে জড়িয়ে আছে। কালাদরাপ, দক্ষিণ কালাদরাপ, রামহরিতালুক, মুন্সিতালুক, ওদারহাট, বন্ধু মার্কেট, মনারখিল, খলিফারহাট, বিনোদপুর, রব মার্কেটসহ আশপাশের উপকূলীয় এলাকার প্রায় লক্ষাধিক নারী হোগলা শিল্পের সাথে জড়িত। জেলার উপকূলীয় অঞ্চলের প্রায় ১ হাজার একর জমিতে হোগলার উৎপাদন হয়।

চাষীদের তথ্যমতে প্রতি একর জমিতে ১ লাখ ২০ হাজার টাকার হোগলা পাতা উৎপাদন হয়ে থাকে। প্রতি মৌসুমে এ অঞ্চলে ১২ কোটি টাকার হোগলা উৎপন্ন হয়ে থাকে। বর্তমানে হোগলা পাতা ও পাতার তৈরি জিনিসপত্রের চাহিদা বাড়ায় চাষে স্থানীয়দের আগ্রহ অনেক বৃদ্ধি পেয়েছে। প্রতি মৌসুমে বাড়ছে জমির সংখ্যা।

কয়েকজন চাষী জানান, প্রতি মৌসুমের অগ্রহায়ণ ও বৈশাখ মাসে কাটা হয় পাতাটি। বৈশাখ মাসের প্রথম ধাপে কাটার সময় পাতাগুলোর উচ্চতা ৮ থেকে ১১ফুট পর্যন্ত হয়, তবে দ্বিতীয় দফায় অগ্রহায়ণে পাতার উচ্চতা হয় ৫ থেকে ৭ফুট। প্রতি একর হিসেবে স্থানীয় পাইকার (আড়ৎদার) কাছে বিক্রি করা হয় হোগলা ক্ষেত। পরে তারা শ্রমিকের মাধ্যমে পাতা কেটে বিভিন্ন বাড়িতে থাকা তাদের লোকজনকে পৌঁছে দেয়। পরে ওই পাতাগুলো ৭-৮দিন রোদে শুকানোর পর চাটাই ও দড়ি তৈরির উপযোগী করে তুলে। এরই মধ্যে পাইকারদের কাছ থেকে পাতা ক্রয় করে নেন অনেকেই। পাতা বাছাই করে একটা অংশ চাটাই ও একটা অংশ দড়ির জন্য আলাদা করা হয়। বিক্রির পর বাকি পাতাগুলো পাইকাররা আলাদা ভাবে তাদের বেতনভূক্ত নারী কর্মীদের বাড়িতে পৌঁছে দেয়। কয়েকদিন পর তাদের তৈরি চাটাই ও দড়িগুলো পাইকাররা বেপারিদের কাছে বিক্রি করে। হোগলা পাতায় উৎপাদিত অভ্যন্তরীণ বাজারে সরবরাহের পাশাপাশি বেপারিদের হাত ধরে ট্রাক, ট্রেনযোগে চাটাইগুলো চলে যায় দেশের বিভিন্ন স্থানে। তবে দড়িগুলোর এক তৃতীয়াংশ যায় ঢাকার বিভিন্ন কারখানায়। সেখান থেকে লোহা এবং বেতের তৈরি চেয়ার, টেবিল ও সোপায় বিভিন্ন ডিজাইনে মুড়িয়ে তা বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। এছাড়াও বিদেশের বাজারের জন্য হোগলা পাতা দিয়ে উচ্চমানের হস্তশিল্প তৈরী করে ঢাকার কয়েকটি প্রতিষ্ঠান বিদেশে রপ্তানি করছে বলে জানা গেছে।

স্থানীয় চাষী আব্দুল গোফরান, তাজুল ইসলাম জানায়, একসময় এ হোগলা ক্ষেতে সার ও কীটনাশক ব্যবহারের প্রয়োজন ছিলো না। কিন্তু বর্তমানে হোগলার চাহিদা বেড়ে যাওয়ায় এ অঞ্চলের মানুষের মধ্যে চাষে ব্যাপক আগ্রহ বেড়েছে। পাতার সঠিক আকার ও রং নিশ্চিত করতে টিএসপি সার এবং ফোকার হাত থেকে রক্ষা করতে অল্প কীটনাশক ব্যবহার করতে হয়। এক মৌসুমে জমি ৩ বার চাষ দিলে চলে। প্রতি একর জমিতে ৪০ কেজি টিএসপি সার, যার বাজার মূল্য ১৮০০টাকা, একটি কীটনাশক, যার মূল্য ৫০০টাকা এবং তিন বার চাষে একর প্রতি খরচ হয় প্রায় ৩৯০০টাকা। প্রতি মৌসুমে ৬২০০ টাকা খরচ করে বেপারীদের কাছে পাতা বিক্রি করেন প্রায় ১লাখ ২০হাজার টাকার। পাতা কাটাসহ যাবতীয় খচর বেপারী বহন করে। কৃষি অধিদপ্তর থেকে কোন প্রকার সহযোগীতা পাননি বলে অভিযোগ করে তারা সরকারের পক্ষ থেকে সার ও কীটনাশক সহায়তা দাবি করেন।

রামহরিতালুক গ্রামের বাসিন্দা মো. নুরুজ্জামান। তিনি জানান, ৯০ বছর বয়সে এসে স্ত্রীকে নিয়ে একটি আধাপাকা ঘরে বসবাস করছেন। বাড়ির দু’পাশে হোগলা পাতার বিশাল ক্ষেত। বাবা-দাদার আমলে নিজেদের জমিতে হোগলা পাতা চাষ করতে তাঁরা। কিন্তু সময়ের ব্যবধানে ছেলে মেয়েদের বিয়েসহ যাবতীয় খরচে নিজের চাষের জমিগুলো বিক্রি করে দেন। গত কয়েক বছর ধরে পাইকারের কাছ থেকে হোগলা পাতা ক্রয় করে তা রোধে শুকিয়ে স্ত্রীকে নিয়ে চাটাই ও দড়ি তৈরি করে তা বিক্রি করে চলছে তাদের সংসার। নিজেদের পুঁজি কম থাকায় আয়ও কম, তবে যা আয় হয় তাতে স্ত্রীকে নিয়ে ভালো আছেন বলে জানান নুরুজ্জামান।

দক্ষিণ কালাদরাপ গ্রামের অটোরিকশা চালক আব্দুল মালেক জানান, রিকশা চালানোর পাশাপাশি নিজের ৩০ শতাংশ জমিতে গত কয়েক বছর ধরে হোগলার চাষ করে আসছেন। চলতি মৌসুমের বৈশাখ মাসে ২৫ হাজার টাকার পাতা ইতিমধ্যে বিক্রি করেছেন তিনি। ক্ষেতে যে পরিমাণ পাতা আছে তা আগ্রহায়ণে আরও ১০ হাজার টাকা বিক্রি করা যাবে। হোগলা গাছের ভিতরে মৌসুম বুঝে ধান, ডাল ও মরিচ চাষ করা যায়, এতে হোগলা পাতার কোন সমস্যা হয় না। স্বল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় তিনি আগামী মৌসুমে আরও কিছু জমি বর্গা নিয়ে হোগলার চাষ করবেন বলেও জানান।

স্থানীয় কয়েকজন জানান, হোগলা গাছ থেকে হোগল ফল পাওয়া যায়। যা অনেক পুষ্টিকর। প্রতি একর জমিতে ১ থেকে ৪ কেজি ফল পাওয়া যায়। যা সাধারণত চাষীরা নিজেদের পরিবারে ব্যবহার করে থাকে। এর বাইরে প্রতি কেটি হোগল ফলের মূল্য ৪৫০টাকা।

রব মার্কেটের আবু জাকের বেপারি বলেন, তাঁর দুটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। একটি খলিফারহাট ও অপরটি রব মার্কেটে। দুটি প্রতিষ্ঠানে হোগলা পাতায় তৈরি চাটাই বিক্রি করেন তিনি। মৌসুমে ১০ থেকে ১৫ লাখ টাকার চাটাই ক্রয় বিক্রয় করে ২লাখ টাকা লাভ হয়। এ লাভের টাকায় তাঁর সংসার চলে। এ ব্যবসার ওপর তার জীবন জীবিকা নির্ভর বলেও জানান তিনি।

দক্ষিণ কালাদরাপের সবুজ বেপারি জানান, এলাকায় তিনিসহ ৭জন বেপারি আছেন যারা শুধুমাত্র হোগলা পাতার দড়ি ক্রয় করেন। এছাড়া পাতার চাটাই ক্রয় করেন আরও অর্ধশতাধিক বেপারি।

সবুজ বেপারি আরও জানান, প্রতি মৌসুমের দুই দফায় বাড়ি বাড়ি গিয়ে খুচরা বিক্রেতাদের কাছ থেকে প্রায় ২ কোটি টাকার দড়ি ক্রয় করেন তিনি। তাঁর অধীনে প্রায় ১৫শত লোক কাজ করেন। প্রতি একর জমি থেকে তোলা পাতা দিয়ে ২৫০ ব্যান্ডিল দড়ি তৈরি হয়। পাতা ক্রয়ের পর প্রতি ব্যান্ডিল দড়ি প্রস্তুত করতে খরচ হয় ৫০ টাকা করে। দড়ি সম্পূর্ণ প্রস্তুত শেষ হয়ে ট্রাক যোগে তা গাজীপুরের মীরের বাজার ‘বি ডি ক্রিয়েশন’সহ কয়েকটি কারখানায় নিয়ে বিক্রি করা হয়। ভাড়া বাবদ আরও ৫ লাখ টাকা খরচ হয়। মৌসুম শেষে দড়ি বিক্রি করে সবকিছু বাদ দিয়ে দেড় থেকে দুই থেকে তিন লাখ টাকা লাভ হয়। সরকারিভাবে ব্যাংক থেকে স্বল্প সুদে লোন নিতে পারলে এ ব্যবসাকে আরও এগিয়ে নিতে পারতেন বলেও জানান তিনি।

নোয়াখালী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোশরেকুল হাসান জানান, উপকূলীয় অঞ্চলে হোগলা পাতার ব্যাপক চাষ হয়ে থাকে। কৃষি অধিদপ্তর থেকে হোগলার জন্য আলাদা কোন বরাদ্দ না থাকায় সরকারের পক্ষ থেকে কোন সহযোগিতা করা সম্ভব হয় না। তবে আমাদের পক্ষ থেকে কৃষকদের হোগলা চাষ সম্পর্কে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। তবে বর্তমানে কতটুকু জমিতে হোগলার চাষ হচ্ছে তার সঠিক পরিসংখ্যান দিতে পারেন নি এ কর্মকর্তা। নতুন মৌসুমে চাষের কোন তথ্য এখনও আপডেট করা হয়নি বলেও জানান তিনি।

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প নোয়াখালীর উপ-মহা ব্যবস্থাপক মাহবুব উল্যাহ জানান, বিষয়টি আপনার মাধ্যমে এই প্রথম শুনলাম। হোগলা পাতায় তৈরি ক্ষুদ্র কুটির শিল্পের সাথে যারা জড়িত, অতিদ্রুত তাদের খোঁজ-খবর নিয়ে একটি তালিকা করা হবে। এছাড়াও এ শিল্পে জড়িত সকলকে সরকারি রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। পরবর্তীতে তারা সরকারি প্রনোদনাসহ সকল ধরনের সুযোগ সুবিধা পাবে।

শেয়ার