Top

দ্বৈত-নীতি: ক্ষুব্ধ পবিসের কর্মকর্তা-কর্মচারীরা

০৪ ডিসেম্বর, ২০২১ ১২:৫৩ অপরাহ্ণ
দ্বৈত-নীতি: ক্ষুব্ধ পবিসের কর্মকর্তা-কর্মচারীরা

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এবং পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস)-এ দুরকম নীতিতে পরিচালিত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। সারাদশের পল্লী বিদ্যুৎ সমিতিগুলো পরিচালিত হয় আরইবির মাধ্যমে। মূল প্রতিষ্ঠান আরইবি পরিচালিত হয় দেশের অন্যান্য বিদ্যুত সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মতোই। তবে পবিসের জন্য নীতিমালা ভিন্ন। ভিন্ন নীতিমালার কারনে পবিসের কর্মচারীদের মধ্যে একধরনের হতাশা বিরাজ করছে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-কে বিদ্যুৎ বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হলেও এর অর্জনের প্রধান হাতিয়ার ও কারিগর যারা অর্থাৎ পল্লী বিদ্যুৎ সমিতিগুলোর কর্মকর্তা-কর্মচারীরা রয়েছে অবহেলিত এবং নানা সমস্যায় জর্জরিত। পল্লী বিদ্যুৎ সমিতির কর্ম পরিবেশ এবং কারিগরী-প্রশাসনিক অবকাঠামো অন্যান্য সকল বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান হতে নিম্নমানের। বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা হতে বঞ্চিত এর কর্মকর্তা-কর্মচারীরা বলে অভিযোগ তাদের।

এ ছাড়াও বিদ্যুৎ সেক্টরের অন্যান্য সংস্থার সাথে পল্লী বিদ্যুৎ সমিতি সমূহের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৈষম্যও রয়েছে বলে জানা গেছে। অন্যান্য প্রতিষ্ঠানের বার্ষিক বেতন প্রবৃদ্ধি ৫ শতাংশ হলেও পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত কর্মকর্তা এবং কর্মচারীদের ভিন্ন ভিন্ন পারসেন্টেজে বেতন প্রবৃদ্ধি দেওয়া হচ্ছে। ফলে সমিতির কর্মকর্তা-কর্মচারীরা আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিদ্যুৎ বিভাগ এবং দেশের অন্যান্য বিভাগ- এমনকি পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এ কর্মরত প্রকৌশলীগণের পদবী তাদের অর্জিত ডিগ্রি এবং কর্মজীবনের সাথে সামঞ্জস্যপূর্ণ হলেও বিদ্যুৎ বিভাগের আওতাধীন এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন পল্লী বিদ্যুৎ সমিতিগুলোতে কারিগরি পদে প্রকৌশলীগণের পদ সামঞ্জস্যপূর্ণ না রেখে এজিএম, ডিজিএম, জিএম এবং সিনিয়র ডিজিএম রাখা হয়েছে। এর ফলে পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত প্রকৌশলীগণ মানসিক মর্মবেদনায় ভূগেন। এতে স্বতঃস্ফুর্ত সেবাপ্রাপ্তি হতে কিছুটা হলেও বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। বিদ্যুৎ বিভাগের বিভিন্ন সংস্থা/ কোম্পানিতেও প্রকৌশলীগণের পদবী সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, প্রধান প্রকৌশলী করা হয়েছে। কিন্তু বাংলাদেশে তিন কোটি ৫০ লক্ষ বিদ্যুৎ গ্রাহকের মধ্যে তিন কোটি ১০ লক্ষ গ্রাহককে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত পল্লী বিদ্যুৎ সমিতির প্রকৌশলীগণের পদবী/ পদমর্যাদা ও বেতন কাঠামো বিদ্যুৎ বিভাগের অন্যন্য সংস্থা/ কোম্পানির সাথে মিল রেখে একই কাঠামোতে আনা হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৭৮ সালের প্রজ্ঞাপন নম্বর-এমএফ (আইডি)-১১ (জি)-৭/৭৮(পিটি)/৮৬৯) অনুসারে সকল সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ইউনিফর্ম পদবী উপ-সহকারী হলেও পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উপ-সহকারী প্রকৌশলী পদবী প্রদান করা হয়নি। এছাড়া পরামর্শ কমিটির সুপারিশ অনুসারে বিদ্যুৎ কোম্পানিসমূহে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদবী উপ-সহকারী প্রকৌশলী হলেও পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উপ-সহকারী প্রকৌশলী করা হয়নি।

সূত্র মতে, সরকারের সকল বিভাগে সহকারী প্রকৌশলী হতে নির্বাহী প্রকৌশলী হতে সময় লাগে ০৫ বৎসর। সেখানে পল্লী বিদ্যুৎ সমিতিতে এজিএম হতে ডিজিএম হতে সময় লাগে ০৭ বৎসর কিন্তু বাস্তবে সময় লাগে ১০-১২ বৎসর। আবার ডিজিএম হতে জিএম হতে সময় লাগে ১৫ বৎসর কিন্তু বাস্তবে সময় লাগে ২০ বৎসর। পল্লী বিদ্যুৎ সমিতিতে ২০-২২ বৎসর চাকুরী করার পর জিএম হলে তিনি নির্বাহী প্রকৌশলী সমমান হন। সেখানে আরইবিতে পাচ বৎসরেই হয়ে যান নির্বাহী প্রকৌশলী। একই প্রতিষ্ঠানে দ্বৈতনীতি রেখে প্রমোশনে এত বিভেদ সৃষ্টি করায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের মাঝে বিরাজ করছে চরম হতাশা।

উপ-সহকারী প্রকৌশলীদের পরবর্তী উচ্চতর ধাপে পদোন্নতির ক্ষেত্রে ৫ বছরের চাকরির বিধান থাকলেও পবিস কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১৬ বছর সময়ের পর পদোন্নতির বিধান করা হয়েছে। সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার হতে জুনিয়র ইঞ্জিনিয়ার পদে পদোন্নতির জন্য ৫ বছর এবং পরবর্তীতে সহকারী জেনারেল ম্যানেজার পদে পদোন্নতির জন্য ১১ বছর মোট (৫+১১)= ১৬ বছর। যা পূর্বে ছিল (৩+৬)= ৯ বছর।

জানা যায়, ডিগ্রি প্রকৌশলীদের ১ ধাপ নিচে ডিপ্লোমা প্রকৌশলীদের বেতন নির্ধারণের সরকারি সিদ্ধান্ত থাকলেও পবিসে ৭ ধাপ নিচে (ধাপ নম্বর ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮ তারপর এজিএম পদের ধাপ) নির্ধারণ করা হয়েছে। ২০১৩ সালের সংশোধনের পূর্বে ছিল ৪ ধাপ নিচে (ধাপ নাম্বার ৮, ৯, ১০ তারপর এজিএম পদের ধাপ। যা বিদ্যুৎ সেক্টরে কোথাও বিদ্যমান নাই।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যুৎ বিভাগের নিয়ন্ত্রণাধীন সকল বিদ্যুৎ কোম্পানিতে ডিপ্লোমা প্রকৌশলদের প্রারম্ভিক বেতন কমপক্ষে ৩৯ হাজার টাকা নির্ধারণ করা হলেও পবিস এর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রারম্ভিক বেতন ২৯ হাজার টাকা। তেমনি সহকারী প্রকৌশলীদের প্রারম্ভিক বেতন ৫২০০০ টাকা হলেও পল্লী বিদ্যুৎ সমিতিতে এজিএমদের প্রারম্ভিক বেতন ৪১,৮০০ টাকা।

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতির ইনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর ফয়জুল্লাহ বাণিজ্য প্রতিদিনকে বলেন, সারাদেশের বিদ্যুৎতায়ন কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুতানের ক্ষেত্রে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছে। কিন্তু বিদ্যুৎ সেক্টরের অন্যান্য সংস্থার সাথে পল্লী বিদ্যুৎ সমিতি সমূহের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৈষম্য বিরাজমান। তাছাড়াও অন্যান্য প্রতিষ্ঠানের বার্ষিক বেতন প্রবৃদ্ধি ৫% হলেও পল্লী বিদ্যুত সমিতিতে কর্মকর্তা এবং কর্মচারীদের ভিন্ন ভিন্ন পারসেন্টেজ হারে বেতন প্রবৃদ্ধি প্রদান করা হচ্ছে। ফলে সমিতির কর্মকর্তা-কর্মচারীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি আরও বলেন, সমিতির কর্মকর্তারা সব সময় চাকুরির অনিশ্চতায় থাকেন। বিচ্ছিন্ন যেকোন ঘটনাতেই কর্মকর্তাদের করা হয় সাসপেন্ড ও চাকুরীচ্যুত।

একটি সূত্র বলছে, পল্লী বিদ্যুৎ সমিতিতে বিদ্যমান পদ-পদবী  হচ্ছে এজিএম>ডিজিএম>জিএম/ সিনিয়র জিএম। পল্লী বিদ্যুৎ সমিতি একটি কারিগরী প্রতিষ্ঠান বিধায় এর কারিগরি জনবলের ক্ষমতা বৃদ্ধির জন্য তাদের পদ-পদবী অন্যান্য বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানের ন্যায় সহকারী প্রকৌশলী> নির্বাহী প্রকৌশলী> তত্ত্বাবধায়ক প্রকৌশলী> প্রধান প্রকৌশলী করা প্রয়োজন। প্রশ্ন  আসতে পারে প্রধান প্রকৌশলী পদ তো প্রতিটি সমিতিতে থাকা সম্ভব নয়। সেই জন্য সমিতি অবকাঠামো পরিবর্তন করে কয়েকটি সমিতি মিলে একটি কোম্পানি করে সেখানে সমিতি থেকেই প্রধান প্রকৌশলী নির্ধারণ করা যেতে পারে। এছাড়াও অকারিগরী পদসমূহ অন্যান্য বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানের ন্যায় সহকারী পরিচারক> উপ-পরিচালক> পরিচালক> নির্বাহী পরিচালক করা যেতে পারে।

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক প্রকৌশলী আনিসুজ্জামান বাণিজ্য প্রতিদিনকে বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির ইঞ্জিনিয়াররা  একই পদমর্যাদায় এবং একই পরীক্ষা পদ্ধতিতে পাশ করে এন্ট্রি লেভেলে  চাকরি করে অথচ বোর্ডের ইঞ্জিনিয়াররা যেসব সুযোগ-সুবিধা ভোগ করে তা থেকে সমিতির ইঞ্জিনিয়াররা বঞ্চিত। পল্লী বিদ্যুৎ সমিতি তো একটা প্রকৌশলী প্রতিষ্ঠান। এখানে ইঞ্জিনিয়ারদের সীমাহীন পরিশ্রম করতে হয়। তারপরও যে কোনো সমস্যা হলে তার দোষ চাপে শুধুমাত্র ইঞ্জিনিয়ারদের ওপর। আমি মনে করি সমিতিতে কারিগরি লোকবল বাড়ানোর কোনো বিকল্প নেই। বিদ্যুৎখাতকে আরও উন্নতির শিখড়ে নিয়ে যেতে হলে সমিতির সঙ্গে সব রকম বৈষম্য দূর করা উচিৎ।

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সাবেক এসিস্টিন্টে জেনারেল ম্যানেজার মো. মামুন হোসেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘যারা বোর্ডের ইঞ্জিনিয়ার তাদের ফিল্ডে লাইন মেইনটেন্যান্স ও আপগ্রেডেশনের কোনো অভিজ্ঞতা নেই। আর সমিতির ইঞ্জিনিয়াররা ফিল্ডে কাজ করে। অথচ তাদের থেকে এমন সব রুলস-রেগুলেশন সমিতির ইঞ্জিনিয়ারদের ওপর আসে যা ফিল্ডে বাস্তবায়নে জটিলতা দেখা দেয়। বোর্ডের ইঞ্জিনিয়াররা সহকারী প্রকৌশলী থেকে নির্বাহী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী থেকে তত্ত্বাবধায়ক প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী থেকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি হয় খুব অল্প সময়ে। আর অন্যদিকে সমিতিতে আমরা একই পদ মর্যাদায় চাকরিতে ঢুকেও এজিএম থেকে ডিজিএম, ডিজিএম থেকে জিএম, জিএম থেকে সিনিয়র জিএম পদে পদোন্নতির ক্ষেত্রে লাগে দীর্ঘ সময়। এই যে বৈষম্য তা কোনো ভাবেই মানা যায় না। এই বৈষম্য রোধ করে পল্লী বিদ্যুৎ সমিতিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ন্যায় এজিএম, ডিজিএম, জিএম, সিনিয়র জিএম এর পরিবর্তে যথাক্রমে সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, প্রধান প্রকৌশলী –তে রূপান্তর করতে হবে কর্তৃপক্ষকে।’

পল্লী বিদ্যুৎ সমিতির একজন কর্মকর্তা আক্ষেপ করে বলেন, দেশের সকল প্রতিষ্ঠানের নিজস্ব পরিচয় থাকলেও পল্লী বিদ্যুৎ সমিতি কোন ধরনের প্রতিষ্ঠান অর্থাৎ সরকারি, বেসরকারি, স্বায়ত্ত¦-শাসিত নাকি রাষ্ট্রীয় মালিকানাধীন কোন কোম্পানি তার নিজস্ব কোনো পরিচয় নেই। সরকারের সকল এজেন্ডা বাস্তবায়ন করে পল্লী বিদ্যুৎ সমিতিসমুহ কিন্তু তারা পাচ্ছে না কোন স্বীকৃতি। বাংলাদেশ সরকারের এজেন্ডা এসডিজি বাস্তবায়ন ও শতভাগ ইআরপি বাস্তবায়নের জন্য প্রয়োজন আরইবি-পল্লী বিদ্যুৎ সমিতির দ্বৈতনীতি নিরসন করা। ১৯৭৭ সালে পল্লী বিদ্যুতায়ন বোর্ড যে অধ্যাদেশ এর বলে গঠিত হয় তাতে তৎকালীন স্বৈরাচারী শাসকগোষ্ঠী বাঙ্গালী দ্বারা বাঙ্গালীকে শোষণের ব্যবস্থা করতে দ্বৈতনীতি চালু করে যায় যা বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলাদেশ সৃষ্টিতে অন্তরায় সৃষ্টি করছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট অনুরধ বঙ্গবন্ধুর স্বপ্ন, বাঙ্গালীর মর্যাদা প্রতিস্থায় বিদ্যুৎ বিভাগের এই সেক্টরের দ্বৈতনীতি দূর করে তিনি সকলকে যোগ্যতা অনুযায়ী সম-মর্যাদায় প্রতিষ্ঠার ব্যবস্থা নিবেন।

এসব বিষয়ে জানতে চাইলে, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন বাণিজ্য প্রতিদিনকে বলেন, পল্লী বিদ্যুত সমিতির এসব দাবি সম্পর্কে আমরা অবহিত। তিনি বলেন, সমিতির প্রকৌশলীদের কিছু দাবি যৌক্তিক। সেসব কীভাবে সুরাহা করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। পল্লী বিদ্যুৎ সমিতির অর্গানোগ্রাম আধুনিকায়নে পাওয়ারসেল ইতিমধ্যে ব্যবস্থা গ্রহণ করেছে।

দেশের সব থেকে বৃহৎ বিদ্যুৎ বিতরন প্রতিষ্ঠান পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির মধ্যকার এই সকল বৈষম্য ও দ্বৈতনীতি দূর করা গেলে পল্লী বিদ্যুৎ বিতরণ সেক্টরে আধুনিকায়নের ছোঁয়া লাগবে এবং এটি একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিনত করা সম্ভব হবে। এতে পল্লী বিদ্যুৎ সমিতির ৩৫,০০০ কর্মকর্তা-কর্মচারীর বৈষম্য ও দুর্ভোগ দূর হবে বলে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারী আশা প্রকাশ করেন।

শেয়ার