Top

ঢাকা কমিকস, মেহেদী হক এবং বাংলাদেশি কমিকসের চালচিত্র

১৬ নভেম্বর, ২০২২ ৭:৪৯ অপরাহ্ণ
ঢাকা কমিকস, মেহেদী হক এবং বাংলাদেশি কমিকসের চালচিত্র
তানজীল হাসান :

কমিকস আমাদের সবারই কমবেশি পছন্দ। বিশেষ করে ছোট বয়সে কমিকস পছন্দ করত না এমন কাউকে পাওয়া কঠিন। কিন্তু আমাদের দেশীয় কমিক্স শিল্পটি তেমন করে বিকশিত হয় নি। নানা প্রতিকুলতা মধ্য দিয়ে “ঢাকা কমিকস” সেই শূন্যস্থানটুকু পূরণ করার চেষ্টা করে যাচ্ছে। এগিয়ে যাচ্ছে সম্ভাবনার দিকে। এদেশের কমিকস শিল্প ও এর সম্ভাবনা নিয়ে কথা হয়েছিল ঢাকা কমিক্স এর সম্পাদক ও প্রকাশক মেহেদী হক এর সাথে। সাক্ষাৎকারটির চুম্বকাংশ থাকছে আজকের পর্বে।সাক্ষাৎকারটি নিয়েছেন তানজীল হাসান।

বাণিজ্য প্রতিদিন:
আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকে আমাদের সময় দেয়ার জন্য। প্রথমেই শুরু করতে চাই কমিকস কি এ বিষয়টি নিয়ে এবং পৃথিবীতে কমিকস এর শুরুটা কিভাবে?

মেহেদী হক:
কমিকস বলতে ইংরেজিতে একটি লাইন আছে সিকুয়েন্সিয়াল আর্ট বা পর্যায়ক্রমিক চিত্র। যেটি এক বা একাধিক গল্প বলে। আমরা যদি একদম শুরুর দিকে তাকাই, সভ্যতার প্রথম দিকের গুহাচিত্র বা মিশরের হায়ারোগিøফিক্স এগুলো কিন্তু এক ধরনের পর্যায়ক্রমিক আর্ট বা চিত্র। তাহলে আমরা বলতে পারি মানুষ যখন থেকে আঁকতে শুরু করেছে তখন থেকেই এই আর্ট বা কমিকস এসেছে।

তবে বর্তমানে আমরা যে কমিকস গুলো দেখি যেমন সুপার হিরোর কমিকস, এগুলো কিন্তু বেশিদিন আগের না। আর বাংলা কমিকস এর কথা যদি বলি, আমরা যখন ছোট ছিলাম তখন আমরা নন্টে ফন্টে দেখে বড় হয়েছি, সেটাকেই সূত্রপাত বলতে পারেন। তবে এর আগেও কিছু কমিকস ছিল ব্রিটিশ আমলের কিন্তু ওগুলোকে কার্টুন বলা হত। জনপ্রিয় বিদেশী যে কমিকস গুলো আমরা দেখি মার্ভেল বা ডিসি কমিকস এর এগুলো মূলত ষাটের বা সত্তরের দশকে জনপ্রিয় হয়েছে। এবং ওই সময়কে কমিকস এর স্বর্ণালী যুগ বলা হয়।

বাণিজ্য প্রতিদিন:
বাংলাদেশে কমিকস এর পথচলা কিভাবে শুরু হল?

মেহেদী হক:
বাংলাদেশে প্রথমদিককার কমিকস আঁকিয়ে ছিলেন রফিকুননবী স্যার, আহসান হাবিব, তারিকুল ইসলাম শান্ত প্রমূখ। ৯০ এর দশকে “সূচিপত্র” পাবলিকেশন থেকে বাংলাদেশের প্রথম কমিকস বের হয়। মজার ব্যাপার হল ইসলামী ফাউন্ডেশন কিছু ঐতিহাসিক চরিত্র নিয়ে কমিকস বের করেছিল। এটা হয়তো অনেকেই জানেন না। তারা তিতুমীর, শেরে বাংলা একে ফজলুল হক এই চরিত্রগুলো নিয়ে কাজ করেছিল কিন্তু সেগুলোতে তেমন ডায়ালগ ছিল না কিন্তু সেগুলোকে কমিকস বলা যায়।

তারিকুল ইসলাম শান্ত পরবর্তীতে “কল্পদূত” নামে কমিকস প্রকাশনা শুরু করেছিলেন। তিনি এক হাতেই ক্যারেক্টার ডেভেলপমেন্ট, গল্প এবং পাবলিকেশন সামলাতেন। ২০১৩ তে উনি হঠাৎ মারা যান এবং সেই বছরই আমরা “ঢাকা কমিক্স” শুরু করি। তখন থেকেই ঢাকা কমিক্স বাংলা কমিকস এর কাজ করে যাচ্ছে। ঢাকা কমিকস এর আগে পাঞ্জেরী কিছু কমিকস বের করেছে যেমন শাহরিয়ার খানের “বেসিক আলী” যেটা কিনা খুবই পপুলার।

বাণিজ্য প্রতিদিন:
তাহলে এভাবে আবির্ভাব ঘটল “ঢাকা কমিকস” এর। ঢাকা কমিক্স এর কি কোন বিশেষত্ব আছে?

মেহেদী হক:
ফান জনরার কথা যদি বলি তাহলে আহসান হাবীব বা শাহরিয়ার খান এদের কোন বিকল্প নাই। ঢাকা কমিকস এর যে পার্থক্যটা আমরা বলবো সেটা হচ্ছে একটু সিরিয়াস যেমন হরর বা অ্যাকশন জনরা নিয়ে কাজ করছি আমরা। এরকম সিরিয়াস ক্যাটাগরি নিয়ে কোন নিবেদিত পাবলিকেশন এর আগে কাজ করেনি আমার জানামতে। বর্তমানে পশ্চিমবঙ্গেও এটি খুব আলেচিত হচ্ছে। মৌলিক গল্প নিয়ে কাজ করার জন্য তারাও খুব উৎসাহ প্রকাশ করেছে। বাংলাদেশের তরুণরাও এই মৌলিক গল্প নিয়ে কাজ করার প্রতি আগ্রহী হচ্ছে অনেক, যেটা আমি মনে করি আমাদের একটি পজেটিভ কালচার এবং আমরা এর জন্য কাজ করে যাব।

বাণিজ্য প্রতিদিন:
একটু পেছন থেকে কি বলবেন? ঢাকা কমিকস এর জন্মটা কিভাবে হল?

মেহেদী হক:
ঢাকা কমিকস এর জন্মের ইতিহাসটা একটু ইন্টারেস্টিং। আপনি যদি বলেন ব্যবসা আর আমি মেহেদী, এদুটো হচ্ছে একদম উত্তর মেরু আর দক্ষিণ মেরু। পৃথিবীর সব জায়গাতেই দেখা যায় আর্টিস্টরা পাবলিশারের কাছে বই নিয়ে গেলে তারা সেখান থেকে রিজেক্টেড হয়। আমি মনে করি এটা মাঝে মাঝে দরকারও আছে কারণ কোন কিছু কষ্ট করে পেলে তখন সেটার সাফল্যটা উপলব্ধি করা যায়। বাংলাদেশে ফান জনরা অনেক পপুলার তাই সবাই এটাকে সিওর শট হিসেবে ধরে নেয়, তাই অ্যাকশন, হরর স্পাই এই জনরা গুলো নিয়ে পাবলিশাররা একটু সন্দেহ প্রকাশ করেন যে, পাঠকরা এগুলো নিবে কিনা। আমরাও প্রথমে চারটি এক্সপেরিমেন্টাল কমিকস নিয়ে বিভিন্ন পাবলিশারদের কাছে গিয়েছিলাম এবং সবগুলোই রিজেক্টেড হয়েছিল। তখন আমাদের উপদেষ্টা আহসান হাবিব ভাই আমাদেরকে বললেন নিজেরাই পাবলিকেশন খুলে ফেলতে। তখন যেহেতু আমরা নিরুপায় ছিলাম এবং আমাদের বইগুলো বের হচ্ছিল না তো আমরা চিন্তা করলাম একটা ট্রাই করতে তো সমস্যা নেই। এভাবেই ২০১৩ তে শুরু, তখন ফেব্রæয়ারিতে আমাদের চারটা কমিকস একসাথে বের হয় এবং এগুলোর প্রতিক্রিয়া খুবই ভালো ছিল। এরপর একে একে নতুন নতুন কমিকস বের করা। এখন আমাদের কমিকস সংখ্যা প্রায় ১০০।

 

বাণিজ্য প্রতিদিন:
ঢাকা কমিকস এর ব্যবসায়ীক মডেল সম্পর্কে বলবেন?

মেহেদী হক:
ব্যবসার দুইটা ভাগ আছে রেড ওশান এবং ব্লু ওশান। আমাদেরটা হলো ব্লু ওশান। মানে আমরা যখন এটা শুরু করেছিলাম আমাদের কোন প্রতিযোগী ছিল না। এটা এক দিক দিয়ে যেমন ভালো আবার কিছু সমস্যাও ছিল যেমন মার্কেটিং এর ক্ষেত্রে। লাইব্রেরীতে গেলে তাদেরকে আমাদের বোঝাতে কষ্ট হতো যে এটা একটা কমিকস এবং এটা চলবে কিনা তা নিয়ে তারা সন্দেহ প্রকাশ করতেন। এর কারণে আমাদের নিজস্ব একটি বিতরণ ব্যবস্থা তৈরি করতে হয়েছে। যে আঁকিয়ে ছিলেন তিনি প্রেসে গিয়েছেন এবং তিনি পাবলিকেশনের পরে বিভিন্ন দোকানেও গিয়েছেন এবং এখনও যেতে হচ্ছে। তবে বিতরনের চ্যালেঞ্জটাই আমাদের জন্য প্রধান চ্যালেঞ্জ। তবে এখন ঢাকাতে প্রায় ২০০র মতো মূলধারার বড় দোকানে আমাদের কমিকস রয়েছে। অনলাইনে প্রচার হচ্ছে এবং অফলাইনে ডিসপ্লের কারণে প্রচার ও বিক্রি হচ্ছে।
আমাদের কমিকস এর মার্কেট কলকাতাতেও আছে। সেখানে সুবিধা হল কলকাতায় একটা পরিপক্ব পাঠক গোষ্ঠী রয়েছে এবং সেখান থেকে আমরা ভাল সাড়াও পাচ্ছি। ঐখানে মৌলিক গল্পের ঘাটতি থাকায় আমরা ভাল রেসপন্স পাই। স¤প্রতি আমেরিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াতেও আমাদের কমিকস যাচ্ছে।

বাণিজ্য প্রতিদিন:
বাংলা কমিকস শিল্পে কে বেশি এগিয়ে পশ্চিমবঙ্গ নাকি বাংলাদেশ?

মেহেদী হক:
নিশ্চিত করে এই তুলনা করা যাবে না। কারন ওরা অনেক পরিপক্ক একটি মার্কেট নিয়ে কাজ করছে। আমার ধারনা ওদের বিক্রি আমাদের চেয়ে অনেক বেশি। কারন কমিকস শিল্পটা মোটুমুটি সেখানে প্রতিষ্ঠিত। আবার পশ্চিমবঙ্গের বাইরেও তাদের বিতরণ ব্যবস্থা রয়েছে এবং মার্কেট রয়েছে। তবে তাদের কমিকস গুলো ঘুরে ফিরে তাদের সাহিত্য নির্ভর জনপ্রিয় চরিত্র ও গল্প নিয়েই ঘোরাঘুরি করছে। আমরা বাংলাদেশে কিছু এক্সপেরিমেন্ট ও নতুন গল্প নিয়ে কাজ করছি সেদিক থেকে আমরা কিছুটা এগিয়ে।

বাণিজ্য প্রতিদিন:
পাঁচ বছর পর ঢাকা কমিকসকে কোথায় দেখতে চান?

মেহেদী হক:
পাঁচ বছরের মধ্যে বাংলাদেশে আমরা এনিমেশন সেক্টরে কাজ করতে চাচ্ছি। কমিকস মডেলে কাজ করে যেহেতু আমরা সফলতা পেয়েছি তাই ৫ বছরের মধ্যে বাংলাদেশে এনিমেশন ফিল্ড খুলতে চাই আমি। এনিমেশন এর কাজ অনেক সময় সাপেক্ষ ও ব্যায়বহুল তাই আমরা গবেষনা করছি কিভাবে বাস্তব সম্মত একটি উপায়ে ব্যায় ও সময় কমিয়ে এনিমেশন করা যায়।

বাণিজ্য প্রতিদিন:
নিজেকে নিয়ে বলুন। মেহেদী হক কিভাবে কমিকস আঁকিয়ে হলেন?

মেহেদী হক:
আমার পডাশোনা কিন্তু নগর পরিকলপনা নিয়ে, জাহাঙ্গীরনগরে অনার্স করে বুয়েট থেকে মাস্টার্স করেছি। আমি যে কার্টুনিস্ট হব সেটা আগে কখনো ভাবিনি। ক্লাস নাইন-টেন এ থাকতে উন্মাদ এ আঁকতাম। আর অনার্স এর পরে ঠিক করি এটা নিয়েই কাজ করব। এই মুহ‚র্তে কমিকস আর কার্টুন আঁকছি। আমি প্রচুর পড়তে পছন্দ করি। বিজনেস এর কারণে সোশ্যাল মিডিয়ায়ও থাকা লাগে মাঝে মাঝে।

আমি মনে করি আমার ব্যাচের যাদের সাথে আমি পরিচিত তাদের মধ্যে সবচেয়ে সুখি মানুষ আমি কারণ আমি আমার পছন্দের কাজ করছি। আমি সবসময় একটা রিটায়ার্ড লাইফে আছি, যখন কাজ করার ইচ্ছা করছি এবং ভাল লাগার কাজটিই করছি। একটা স্বাধীনতা আছে, তাই আমি খুশি।

বাণিজ্য প্রতিদিন:
আপনার পছন্দের কমিকস চরিত্র কোনটি?

মেহেদী হক:
সুপারহিরো চরিত্রের মধ্যে “ওয়াচম্যান” আমার খুব পছন্দের, পপ কালচারের মধ্যে বলব “ইনভিনসিবল”, স্পিরিচুয়্যাল চরিত্রের মধ্যে বলব “ভ্যাগাবন্ড”। আর চিলড্রেন জনরা যদি বলি তাহলে অবশ্যই “টিনটিন”।

বাণিজ্য প্রতিদিন:
নবীন কার্টুনিস্ট যারা আছেন তাদের প্রতি কি বলবেন?

মেহেদী হক:
নতুন যারা আছে তারা অনেক ভাল কাজ করছে। এখনকার তরুণরা খুব দ্রæত শিখছে। একটা সমস্যা হল ডিস্ট্র্যাকশন। অধ্যবসায় ছাড়া কাজে সফলতা পাওয়া কঠিন। তাই নিজেকে আরও বড় করতে হলে ফান্ডামেন্টালের দিকে মনোযোগ দিতে হবে। ফান্ডামেন্টাল ভাল হলে এমনিতেই কাজের মান দিনে দিনে বাড়বে।

আর জীবনে হতাশা, বিষন্নতা আসতে পারে। এগুলো জীবনের অংশ। দুঃখ না থাকলে সুখী হওয়ার মূল্য বোঝা যায় না। ছোট ছোট বিষয়কে এপ্রিশিয়েট করতে হবে। সুখী হওয়ার জন্য চাপ নিয়ে বিষন্ন হওয়া যাবে না। সব কিছু এই মুহ‚র্তেই হতে হবে এমন ভাবা যাবে না। আমার কথা যদি বলি আমি প্রথম কমিকস ১৯৯৮ সালে বের করতে চেয়েছিলাম। কিন্তু সেটা বের হয় ২০১৩ সালে। মাঝখানে এতগুলো বছর পার হয়ে গেছে কিন্তু আমি জানতাম যে এটা একদিন না একদিন হবে এবং এটা কখনোই লেট নয়। অনেকেই ভাবে যে আমার এত বয়স হয়ে গিয়েছে এখন কি এই কাজটি করা উচিত হবে, আসলে বয়সে কিছু যায় আসে না কারণ আপনি যদি কাজটা করে আনন্দ পান তাহলে যে কোন সময়ে শুরু করতে পারেন।

শেয়ার