Top

মিউচ্যুয়াল ফান্ডকে সম্প্রসারণে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন: চন্দন ওয়াসিফ

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:০০ অপরাহ্ণ
মিউচ্যুয়াল ফান্ডকে সম্প্রসারণে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন: চন্দন ওয়াসিফ

সিএপিএম (ক্যাপিটাল এন্ড অ্যাসেট পোর্টফোলিও ম্যানেজমেন্ট) কোম্পানি লিমিটেড দেশের পুঁজিবাজারে একটি নতুন প্রজন্মের অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। কোম্পানিটি ২০১১ সালে যাত্রা শুরু করে। সিএপিএম বিনিয়োগ ব্যবস্থাপনা পরিষেবা, তহবিল অপারেশন এবং অন্যান্য উন্নত আর্থিক পণ্য অত্যন্ত দক্ষ কর্মকর্তাদের একটি সক্রিয় দল দ্বারা পরিচালনা করে থাকে। কোম্পানিটি সবসময় ন্যূনতম ঝুঁকিসহ গ্রাহকের পোর্টফোলিও রিটার্ন সর্বোচ্চ করন, বাজার ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ, নিরাপদ বিনিয়োগ প্রক্রিয়া এবং গ্রাহক সন্তুষ্টির বিষয়টি অগ্রাধির দিয়ে থাকে। কোম্পানিটির আর্থিক পরিষেবার মধ্যে রয়েছে প্রাতিষ্ঠানিক পোর্টফোলিও ম্যানেজমেন্ট সার্ভিস, প্রভিডেন্ট ফান্ড এবং মিউচুয়াল ফান্ড পরিষেবা। সম্প্রতি একটি বেসরকারি প্রতিষ্ঠানের করা প্রতিবেদন অনুসারে সিএপিএম গেল দুই বছরে মিচুয়াল ফান্ডে ২৭ শতাংশ রিটার্ন জেনারেট করেছে একই সাথে কোম্পানিটি মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে প্রথম সারিতে রয়েছে। বর্তমানে কোম্পানির প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) দায়িত্ব পালন করছেন চন্দন ওয়াসিফ। দেশের পুঁজিবাজারে মিচুয়াল ফান্ডের বর্তমান প্রেক্ষাপট এবং এই ইন্ডাস্ট্রির পরিধি বৃদ্ধিতে করণীয়সহ মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির সামগ্রিক দিক নিয়ে বাণিজ্য প্রতিদিনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন সিএপিএম’র প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) চন্দন ওয়াসিফ। সাক্ষাৎকার নিয়েছেন গিয়াস উদ্দিন

বাণিজ্য প্রতিদিন: পুঁজিবাজারে মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিকে বলা হয়ে থাকে বাড়িওয়ালা। এই ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা কেমন?

চন্দন ওয়াসিফ: মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি সকলের জন্য একটি ইনভেস্টেবল এরিয়া তৈরি করে থাকে। মানুষের নিকট হতে ফান্ড সংগ্রহ করে তা রিস্ক রিটার্নের উপর ভিত্তি করে বিনিয়োগ করা হয়। এক্ষেত্রে বিনিয়োগের সর্বোচ্চ ঝুঁকির বিষয়টি মাথায় রাখা হয়। বিনিয়োগের ক্ষেত্রে পুঁজিবাজারকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হয়ে থাকে। কেননা বিধি অনুযায়ী পুঁজিবাজারে ৬০ শতাংশ বিনিয়োগ করতে হয়, যেখানে তালিকাভূক্ত সিকিউরিটিজে ৫০ শতাংশ বিনিয়োগ করতে হয়। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি প্রথম সারিতে থাকবে। এদিক থেকে বাড়িওয়ালা হিসেবে আখ্যায়িত করা যেতে পারে। এছাড়া অন্য কোন বৈশিষ্ট্য এখানে নেই। বিনিয়োগকারী সকলে সমান। সাধারণ বিনিয়োগকারী, যাদের জানার বিস্তৃতি নেই, যারা পুঁজিবাজারে বিনিয়োগের বেশি ভাগ বিষয়বস্তু বোঝেন না, তাদের বিনিয়োগকে সুরক্ষিত রেখে রিটার্ন জেনারেট করা হচ্ছে মিউচুয়াল ফান্ড এর কাজ। বিশ্বের পুঁজিবাজারের মার্কেট ক্যাপিটালাইজেশনের ৪০ শতাংশর বেশি মিচুয়াল ফান্ডের মার্কেট ক্যাপিটাল। বিভিন্ন কারণে আমাদের দেশে পুঁজিবাজারের মার্কেট ক্যাপিটালাইজেশনের মাত্র ১ দশমিক ৬৭ শতাংশ মিচুয়াল ফান্ডের মার্কেট ক্যাপিটাল। বাজারে অবদান রাখার জন্য যা খুবই নগন্য। সাধারণ বিনিয়োগকারীরা প্রাতিষ্ঠানিক বিনিয়োগে আসতে যে অসুবিধাগুলো রয়েছে তা চিহ্নিত করা জরুরি। সাধারণ বিনিয়োগকারীরা কেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগে আসছে না, তারা কেন নিজেরা বিনিয়োগ করতে চাচ্ছেন বা প্রতিষ্ঠানগুলো কেন এই মার্কেটে পৌঁছাতে পারছে না, এই ধরনের বিষয়বস্তুগুলো নিয়ে কাজ করলে খুব কম সময়ে বাজারের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব হবে। মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির মার্কেট ক্যাপিটাল বাড়বে, একই সাথে বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর প্রাধান্য বাড়বে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রাধান্য বেশি থাকলে বাজারের অসংগতিগুলো স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত হয় এবং সংশোধন হয়। যা বিশ্বের সব মার্কেটে হয়ে আসছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রাধান্য যদি বেশি থাকে তখন কোন অ্যাসেট আন্ডার ভ্যালুয়েড ট্রেড হলে বা কোন মার্কেট আন্ডার ভ্যালুয়েড থাকলে তখন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তাদের বিনিয়োগ বাড়িয়ে দেয়, এতে করে বাজারে একটা বাই প্রেশার তৈরি হয়। আমরা জানি, প্রাইস হচ্ছে চাহিদা ও যোগানের অপেক্ষক। বাজারে চাহিদা বেশি থাকলে এবং যোগান কম থাকলে দাম বাড়বে, আবার যোগান বেশি চাহিদা কম তখন দাম কমবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারে ভারসাম্য বজায় রাখার জন্য আবদান রাখে। এই জায়গায় মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি সর্বপ্রথমে থাকে। কিন্তু আমাদের দেশে এখনো এই পর্যায়ে পৌঁছায়নি। যা খুবই অযৌক্তিক।

বাণিজ্য প্রতিদিন: পার্শ্ববর্তী দেশ ভারতে মিউচুয়াল ফান্ডে জনসাধারণকে সম্পৃক্ত করতে নানান উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশে এমন উদ্যোগ নেওয়া সম্ভব কি?

চন্দন ওয়াসিফ: অবশ্যই করতে পারি। মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি একই সাথে বিনিয়োগকারীদের সুবিধার্থে তা করা উচিত। এক্ষেত্রে ইন্ডাস্ট্রির অংশীদারদের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। তা একক ভাবে কোন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির পক্ষে সম্ভব না। বিশ্বের অন্য দেশের মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির ক্ষেত্রে তা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিস এসোসিয়েশন এবং নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়ে সম্ভব হয়েছে। বাংলাদেশে মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে জনসাধারণদের সম্পৃক্ত করতে যে বিষয়টির ঘাটতি অনুভব করছি তা হল মার্কেটে প্রোডাক্ট ডাইভারসিফিকেশন নেই। মিচুয়াল ফান্ডে বছরের পর বছর চলছে ক্লোজ এন্ড ওপেনেন্ড ফান্ড। কিন্তু তা তো কেবল দুটি জিনিস, ইন্ডাস্ট্রিতে প্রোডাক্টের ভিন্নতা ( ফিক্সট ইনকাম ফান্ড, সেক্টর ভিত্তিক ফান্ড, গ্রোথ ওরিয়েন্টেড ফান্ড, কনজুমার ফুড প্রোডাক্ট ফান্ড এছাড়াও মিক্স অ্যান্ড ম্যাচ করে অনেক একক ফান্ড তৈরি করা যায়) নেই। এর থেকেও গুরুত্বপূর্ণ যে বিষয়টি তা হল মার্কেটে কোন হেইজিং টুলস নেই। ঝুঁকি নিউট্রালাইজ বা মিনিমাইজ করার জন্য বা রিটার্নকে একটি নির্দিষ্ট জায়গায় আটকে রাখার জন্য রিস্ক মিনিমাইজেশন টুলস দরকার, যা মার্কেটে নেই। কিন্তু আমরা আশাবাদী। রেগুলেটর এই বিষয়ে সক্রিয় রয়েছে। আমরা রিস্ক মিনিমাইজেশন হেইজিং টুলস হয়তো সহসাই মার্কেটে দেখতে পাবো। টুলসগুলোর মধ্যে সর্বপ্রথম প্রাধান্য পায় ড্রায়াভেটিবস। আমরা আশা করি মার্কেটে সহসাই ড্রায়াভেটিবস টুলস টুলস দেখতে পাব। আমরা এখন বিনিয়োগকারীদের রিটার্নের কোন নিশ্চয়তা দিতে পারি না। যেমন, প্রতিষ্ঠান পূর্বে ১০ শতাংশ লভ্যাংশ দিয়ে এসেছে। আমরা এই ধারাবাহিকতা বজায় রাখতে পারব। আপনি আট থেকে ১৫ শতাংশ প্রত্যাশা করতে পারেন। মার্কেটে এই হেইজিং টুলসগুলো থাকলে বিনিয়োগকারীদের এমন নিশ্চয়তা দেওয়া যেত। কিন্তু আমরা তা পারছি না। অন্যদিকে ভারতে ১৯৯৯ সালের দিকে ডেরেভেটিভস চালু হয়। এর পর থেকে মিচুয়াল ফান্ড বড় হয়েছে, এর আগে মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি বাড়েনি। সাধারণ বিনিয়োগকারী তার অর্থ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সঞ্চয়পত্র কিংবা সরকারি কোন বন্ডে বিনিয়োগ করে থাকে, কেননা সে জানে সেখানে ফিক্সট রিটার্ন পাবে। এখানে নিরাপত্তা জনিত বিষয় নেই। কিন্তু মিচুয়াল ফান্ডে রিটার্নের কোন নিশ্চয়তা পাচ্ছে না। উল্টো মূলধন হারাতে হতে পারে। সাধারণ বিনিয়োগকারী হিসেবে এখানে আত্মবিশ্বাসের ঘাটতি দেখা দেয়। এক্ষেত্রে সাধারণত বিনিয়োগকারী ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সরকারি বন্ডে বিনিয়োগে আগ্রহ বোধ করে। এই জায়গা থেকে সরে আসতে আমাদের অবশ্যই হেইজিং টুলস লাগবে। এছাড়া আমরা এই মার্কেটকে বড় করতে পারব না।

বাণিজ্য প্রতিদিন: হেইজিং টুলস ব্যতীত গত কয়েক বছরে মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির রিটার্ন ভালো। রিটার্ন ভালো থাকার পরেও জনসাধারণকে সম্পৃক্ত করা সম্ভব হচ্ছে না কেন?

চন্দন ওয়াসিফ: মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির উপর সম্প্রতি ইউসিবিই’র রিসার্চ টিম একটি প্রতিবেদন তৈরি করেছে। যার শিরোনাম ছিল “হু আর দ্যা টপ পারফরমার ইন লাস্ট টু ইয়ারস”। প্রতিবেদন অনুসারে সিএপিএম গত দুই বছরে ২৭ শতাংশ রিটার্ন জেনারেট করেছে। কিন্তু এই রিটার্নের সংখ্যাটা আমাদের সিএপিএম’র বিনিয়োগকারীদের কতটুকু জানিয়েছি? এক্ষেত্রে ডিসক্লোজার লেভেল প্রসঙ্গে বলব সিএপিএম’র চেয়ে বেশি কেউ দেয় না। প্রতি সপ্তাহে আমরা আমাদের ওয়েভসাইটে একটি ফেক শীট প্রকাশ করি। যেখানে প্রথম দশ হোল্ডিংস এবং রিটার্নসহ অন্যান্য পরিংখ্যাগত তথ্য দেয়া থাকে। কোয়ার্টারলি ফিনান্সিয়াল স্টেটমেন্ট নিয়মিত প্রকাশ করা হচ্ছে। এছাড়াও ষান্মাসিক এবং বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। ডিসক্লোজারের লেভেল থেকে বাংলাদেশে সিএপিএম’র চেয়ে ভালো অবস্থানে কেউ নেই। তার পরেও এই ২৭ শতাংশ রিটার্ন জেনারেটের বিষয়টি মার্কেটের সাথে সংশ্লিষ্টরা কেবল জানে। এর বাহিরে কেউ জানে না। সিএপিএম গত দুই বছরে মার্কেটে টপ পারফর্মার, বিনিয়োগকারী এখানে অর্থ রাখলে আট থেকে ১০ শতাংশ রিটার্ন প্রত্যাশা করতে পারে। এই যে জানানোর বিষয়টি, এখানে কাজ করার সুযোগ রয়েছে। মানুষকে যদি সচেতন হবে জানানো যায় যে, এখানে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাবেন । হ্যাঁ, বিনিয়োগকারীকে দেখে-শুনি-বুঝে বিনিয়োগ করতে হবে। ফান্ড ম্যানেজার পছন্দ করার ক্ষেত্রে প্রতিষ্ঠানটির বিগত পাঁচ-সাত কিংবা ১০ বছরের তথ্য পর্যালোচনা করতে হবে। যদিও পূর্বের পারফর্মেন্স আগামীর পারফরম্যান্সের নির্ধারক নয়। তার পরেও যেহেতু প্রতিষ্ঠানটি ভালো রিটার্ন জেনারেট করেছে ভবিষ্যতেও এই ধারবাহিকতা বজায় রাখতে পারবে। এখানে সাধারণ বিনিয়োগকারীদের জানানোর বিষয়টি খুব জরুরি। তবে তা একার পক্ষে কখনো সম্ভব না। পুরো ইন্ডাস্ট্রির সম্মিলিত প্রচেষ্টা দরকার।

বাণিজ্য প্রতিদিন: মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির প্রচার ও প্রসারে এসোসিয়েশন এবং নিয়ন্ত্রক সংস্থার মধ্যে সমন্বয় করে কাজ করা সম্ভব কি?

চন্দন ওয়াসিফ: সমন্বয় করে অনেক কাজ করা হচ্ছে। একেবারেই কাজ হচ্ছে না এমন নয়, তবে প্রচেষ্টা আরও বাড়ানো উচিত। মার্কেটে বড় অংশীদারদের ফান্ডের আকৃতি বড়। এদিকে সিএপিএম’র ফান্ডের আকার দেড়শত-দুইশত কোটি টাকা, এর চেয়ে ছোটও ফান্ড আকৃতির প্রতিষ্ঠানও রয়েছে। এক্ষেত্রে ছোট বা মাঝারি প্রতিষ্ঠানের চেয়ে বড় প্রতিষ্ঠান আর্থিক ভাবে বেশি অবদান রাখতে পারবে। সবাই সম্মিলিত ভাবে সাধারণ বিনিয়োগকারীদের সম্পৃক্ত করণে কাজ করলে ইন্ডাস্ট্রি নিশ্চয়ই বড় হবে এবং ভালো করবে, এর ফলে মার্কেটের সকল অংশীদাররাই উপকৃত হবে। একটি ঝুড়ি। সাধারণ মানুষ যদি জানে সেখানে টাকা রাখতে পারবে। তাহলে ঝুড়ির অংশীদাররা সকলেই উপকৃত হবে। এক্ষেত্রে পারফরম্যান্সের উপর ভিত্তি করে কেউ হয়তো বেশি কেউ কম পাবে। কিন্তু বিনিয়োগকারী জানাটা খুব জরুরি। মিচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে ফান্ডা আসাটা জরুরি। এতে ইন্ডাস্ট্রির আকার বড় হবে এবং পুঁজিবাজারের অসঙ্গতিগুলো কমে যাবে।

বাণিজ্য প্রতিদিন: বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন ইটিএফসহ বেশ কিছু উদ্ভাবনী প্রোডাক্ট নিয়ে কাজ করছে। এখানে আপনাদের ভূমিকা কি?

চন্দন ওয়াসিফ: ইটিএফ ফান্ড চালুর বিষয়টি বিএসইসি চিঠি দিয়ে জানিয়েছে। কিন্তু ইটিএফ এবং ক্লোজ এন্ড ফান্ডের মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই। ইটিএফে ওপেন এন্ড ফান্ডকে ট্রেড এবিলিটি দেওয়া হচ্ছে এবং ক্লোজ এন্ড ফান্ডগুলো মার্কেটে তালিকাভূক্ত হয়ে ট্রেড হচ্ছে। ইটিএফ’র ক্ষেত্রে ৫ শতাংশ ব্যবধানে ট্রেড হচ্ছে। এখানে মার্কেট মেকারের ভূমিকা থাকছে, মার্কেটে প্রাইস বেড়ে গেলে মার্কেট মেকার মার্কেটে সাপোর্ট দেবে বা ইউনিট সেল করে মার্কেটকে নিউট্রালাইজ করবে। যেখানে প্রফিট আছে এমন যে কেউ এই কাজটি করতে পারে। ওপেন এন্ড ফান্ডের ট্রেডিবিলিটি ব্যতীত ইটিএফ এবং ক্লোজ ইন্ড ফান্ডের মধ্যে কোন পার্থক্য দেখছি না। এছাড়া এটি এমন গুরুত্বপূর্ণ প্রোডাক্ট নয় যা মার্কেটকে বড় করতে পারে।
দ্বিতীয়ত, ইটিএফ শুরুর দিকে ছিল ইনডেক্স ইটিএফ। এক্ষেত্রে মার্কেটে কিন্তু ইনডেক্সের অনেক প্রাচুর্য নেই। মার্কেটে ইনডেক্স খুবই সীমিত, দুইটি বা তিনটি ইনডেক্স। বিধিমালা পরিবর্তন করে বর্তমান কমিশন স্যারের অধীনে একটি সক্রিয় ইটিএফ রুলস তৈরি করা হয়েছে। আমরা চিন্তা করছি একটি ভিন্নধর্মী ইটিএফ প্রোডাক্ট (সেক্টর ভিত্তিক বিশেষত ফার্মাসিটিক্যাল বা এফএমসিজি) যে ধরনের ইন্ডাস্ট্রিতে আমরা ভালো গ্রোথ প্রত্যাশা করছি এমন কোন ইন্ডাস্ট্রিকে ফোকাস করে হয়তো আমরা ইটিএফ চালু করব, এমনটা আমাদের পরিকল্পনা আছে।

বাণিজ্য প্রতিদিন: মার্কেটে বর্তমানে আপনাদের তিনটি ফান্ড রয়েছে যার মধ্যে দুটি তালিকাভুক্ত এবং একটি ইউনিট ফান্ড এর বাহিরে আপনাদের কোন পরিকল্পনা আছে কি?

চন্দন ওয়াসিফ: আমরা ইতোমধ্যে একটি ওপেন এন্ড শরীয়া ফান্ড চালু করার জন্য কমিশন বরাবর অনুমোদনের আবেদন করেছি। এই ফান্ডটির প্রারম্ভিক আকার ধরা হয়েছে ১৫ কোটি টাকা, যদিও ওপেন এন্ড ফান্ডা প্রারম্ভিক আকার মূখ্য না, তা সারা জীবনই বড় করতে পারব। বাংলাদেশের মার্কেটে শরীয়ার প্রোডাক্টের চাহিদার সব সময় থাকে। বেশিরভাগ মানুষ সুদকে এড়িয়ে চলতে চায়, কেননা বাংলাদেশের মানুষ অনেক ধার্মিক। আমাদের দেশের শরীয়া ভিত্তিক পর্যাপ্ত প্রোডাক্ট নেই। আমাদের বর্তমানে একটা ক্লোজ এন্ড শরীয়া ভিত্তিক প্রোডাক্ট রয়েছে এবং একটি নরমাল ওপেন এন্ড ফান্ড রয়েছে। তাই আমরা এমন পরিকল্পনা নিয়েছি, আশা করি অনুমোদন পেয়ে সহসাই মার্কেটে নিয়ে আসতে পারবো।

বাণিজ্য প্রতিদিন: দেশের বর্তমান বাজারে ১০০ কোটি টাকা একটি ফান্ড আপনাকে দেওয়া হলে আপনি কোন কোন খাতে বিনিয়োগ করবেন?

চন্দন ওয়াসিফ: এটা খুবই জটিল প্রশ্ন। বর্তমান বাজারে ফান্ড বিনিয়োগের জন্য অ্যাসেট এলোকেশন খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
বর্তমান বাজারে ৫০ শতাংশ বা তার কম ইকুইটিতে বিনিয়োগ করব। এক্ষেত্রে নির্দিষ্ট স্টকের নাম উল্লেখ করছি না। তবে ফার্মাসিটিকাল, আইটি, কনজ্যুমার প্রোডাক্ট ভিত্তিক বিভাগে গ্রোথ দেখছি অন্যগুলোতেও বিনিয়োগ করা যেতে পারে তবে এই তিনটিতেই উল্লেখযোগ্য অংশ বিনিয়োগ করতে চাইব।বাকি ৫০ শতাংশ ফিক্সড ইনকামে রাখব। আমাদের অর্থনীতি, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট এবং বৈশ্বিক সাপ্লাই চেইনের দিকে লক্ষ্য রেখে এমনটা করব। যদিও সংকট কমে আসছে, হয়তো ছয় মাসের মধ্য বৈশ্বিক অর্থনৈতিক পুনরুত্থান দেখতে পাব। সম্প্রতি একটি রিপোর্ট দেখেছি শিপিং খরচ কমে গিয়েছে যা করোনার সময় বেড়ে গিয়েছিল, জ্বালানির দাম বৈশ্বিক বাজারে কমে গিয়েছে। পণ্যের দাম আজ থেকে এক- দুই বছর আগে যেখানে ছিল সেখানে চলে গিয়েছে। ফরেন কারেন্সির দিকে হয়তো একটু দুর্বল রয়েছি। এছাড়া আমরা আমাদের অর্থনীতির তেমন কোন জটিলতা দেখছি না। আমরা খুব দ্রুত পুনরুত্থান করব, যখন পুনরুত্থান হয়ে যাবে তখন মার্কেটে বিনিয়োগ করার সুযোগ খুবই কম পাওয়া যাবে। কেননা বিনিয়োগ করতে হবে অবনত মার্কেটে এবং বিক্রি করতে হবে বোল মার্কেটে, এটা মৌলিক তত্ত্ব। যদি অবনত মার্কেটে শেয়ার বিক্রি করা হয় এবং বোল মার্কেটে শেয়ার কিনা হয় তাহলে ক্ষতির সম্মুখীন হতে হবে। যখন সব শেষ সেই সময়টি হচ্ছে বিনিয়োগ করার সময়, এখান থেকে আর যাওয়ার কোন জায়গা নেই, যেখান ঝুঁকি একদম কম। এখানে থেকেও ৬-৭ শতাংশ যেতে পারে কিন্তু এখান থেকে বাউন্স করার সম্ভাবনা বেশি। আমরা কিছু দিন আগে এমন সময় অতিবাহিত করেছি বা বর্তমানে করছি। মার্কেট ইনশাল্লাহ সহসাই ভালো হয়ে যাবে, অর্থনীতির পুনরুত্থান হবে, বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগে সুচিন্তিত সিদ্ধান্ত নিবে এবং এই মার্কেটে বিনিয়োগ করে লাভবান হবে।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ।

চন্দন ওয়াসিফ: আপনাকে এবং আপনার মাধ্যমে পাঠকে ধন্যবাদ।

অনুলিখনঃ সাইমুল্লাহ সবুজ

শেয়ার