Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

কুয়াকাটায় ভ্রাম্যমাণ আদালতের উচ্ছেদ অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীদের আয়ের পথ বন্ধ

২৮ ডিসেম্বর, ২০২১ ৮:০৭ অপরাহ্ণ
কুয়াকাটায় ভ্রাম্যমাণ আদালতের উচ্ছেদ অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীদের আয়ের পথ বন্ধ
নাজমুস সাকিব, কলাপাড়া (পটুয়াখালী) :

কুয়াকাটা সৈকতের ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের উচ্ছেদ অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে চরম অস্থিতিশীল অবস্থা দেখা গেছে। ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত ও আর্থিক লোকসানের কারনে ক্ষোভের সৃষ্টি হয়েছে পর্যটন ব্যবসায়ীদের মধ্যে।

কলাপাড়া উপজেলা (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎ বন্ধু মন্ডলের নেতৃত্বে সোমবার (২৭ডিসেম্বর) দিনভর কুয়াকাটা সৈকতে সকল ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ অভিযান পরিচালনা করে। উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশের দল এবং ভূমি প্রশাসনের অভিযান পরিচালনা কর্মী, স্থানীয় সংবাদকর্মীসহ ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

জানাযায় , প্রায় দুই যুগ অতিক্রম হলেও ব্যবসায়ীদের নেই স্থায়ীত্ব। স্থায়ীভাবে মিলছেনা ব্যবসা প্রতিষ্ঠান-স্থাপনার জন্য কোনো জমি! যা কুয়াকাটা সমুদ্র সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ীদের দীর্ঘবছরের ভোগান্তির শেষ চূড়ায়। বিগত দুই যুগে প্রায়ই ভাসমান অবস্থায়ই কুয়াকাটা ব্যবসা করছে সৈকতের ক্ষুদ্র পর্যটক নির্ভর ব্যবসায়ীরা।
লাগাতার প্রতিবছরই ক্ষতির সম্মুখীন হয় সৈকতের এসকল ক্ষুদ্র ব্যবসায়ীরা। একদিকে সৈকতের তীব্র ভাঙ্গনের কবল অন্যদিকে অবৈধভাবে স্থাপনার দায়ে উচ্ছেদের তোপের মুখে পরছে দীর্ঘ বছরে।

পর্যটন সংশ্লিষ্ট ক্ষুদ্র ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, আমরা দীর্ঘদিন ধরে সৈকতে বন্যা ও জলোচ্ছ্বাস উপেক্ষা করে পর্যটকদের সেবায় সারা বছর অপেক্ষা করে মাত্র কয়েকমাস ব্যবসা করে থাকি। যদি আমাদের বড় ব্যবসার পুঁজি থাকতো তবে আমরা কি সৈকতে এমন ক্ষুদ্র ব্যবসা করতাম? আমরা নিরুপায় বলেইতো অল্প পুঁজির ব্যবসা করি! গত কয়েকমাস আগে আমাদের দোকানপাট ভাংচুর করে প্রশাসন, এখন আবারো ভাঙ্গলো! কোনো কিছু অবহিত না করেই অতর্কিতভাবে আমাদের প্রায় শতাধিক প্রতিষ্ঠান চুরমার করে দিল ভূমি প্রশাসন? হোটেল সী-কুইন মাঠ সংলগ্ন সৈকত প্রবেশ মুখে চা-পান বিক্রেতা সোবহান গাজী (৭০) বলেন, নিয়মানুযায়ী আমাদেরতো পূর্ব নোটিশ দেওয়ার কথা কিন্তু প্রশাসন তা করেননি। এখন আমাদের কোন আয়ের পথ খোলা নেই; অল্প পুঁজিতে আমরা কোনোভাবে ব্যবসা করে সংসার চালাই। এ অবস্থায় আমরা নিরুপায় হয়ে গেলাম।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার দুঃখ প্রকাশ করে বলেন, সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ীদের জীবনের চরম বিপর্যয় নেমে আসলো হটাৎ এই ভাংচুরে! বিষয়টি আসলে মেনে নেয়ার মত না! কয়েকশত মানুষের জীবিকা নির্বাহ করা হয় এই সৈকত থেকে; তারা এখন কোথায় যাবে? তবে এ ব্যাপারে আমি পটুয়াখালী জেলা প্রশাসক মহোদয়ের নিকট কয়েকবার অনুরোধ করেছি তিনি বলেছেন এ বিষয়ে তাঁর কোনো হাত নেই। পৌর মেয়র আরো জানিয়েছেন যে, মহিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা (তহশিলদার) উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিষেধ করেছেন সৈকতের ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলো যেন এখনই না ভাঙ্গে, তবে অনুরোদের তোয়াক্কা না করে উপজেলা ভূমি অফিস তাদের অভিযান কার্যক্রম পরিচালনা করেছে।

ঐ দিকে ক্ষুদ্র ব্যবসায়ী হানিফ (৩২) ক্ষোভ প্রকাশ করে ক্ষতিপূরণে দাবী করেন। তিনি বলেন, আমাদের জন্য যদি ক্ষতিপূরনের বিষয়ে একটি সঠিক সমাধান না করা হয় তবে আমাদের ক্ষতিগ্রস্থ সংসারের ভরনপোষণের দায়িত্ব সরকারের সংশ্লিষ্ট মহলকেই নিতে হবে। নতুবা আমাদের স্থায়ীভাবে সৈকতে দ্বিধাহীনভাবে ব্যবসার সুযোগ দিতে হবে বলে দাবী করেন সৈকতের কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

এবিষয়ে কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎ বন্ধু মন্ডল জানান, গত ২ মাস আগে নোটিশ করা হয়েছে কিন্তু এখনো পর্যন্ত দোকান সরিয়ে নেয়নি। কুয়াকাটা পৌর শহরে সরকারী জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করায় তা ভেঙে দেওয়া হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর, বৃহস্পতিবারের মধ্যে সৈকতের সকল দোকান মালিকদের কাগজপত্র নিয়ে ভূমি অফিসে যাওয়ার নির্দেশ দেন। তিনি আরো বলেন, সরকারি খাস জমিতে সকল ধরনের অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার