Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

পদে পদে বাধা তবুও সফল পপি

২৯ ডিসেম্বর, ২০২১ ৬:২১ অপরাহ্ণ
পদে পদে বাধা তবুও সফল পপি
শিমুল খান, ঢাকা :

নারীর ক্ষমতায়নে দেশে ক্রমেই অগ্রগতি হচ্ছে। অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। ইন্টারনেটের প্রসারের সুবাদে ই-কমার্সেও নারী উদ্যোক্তার সংখ্যা বাড়ছে। দেশে নারীদের অনেক উদ্যোগ সম্ভাবনাময়ী। সার্বিক সহযোগিতা পেলে এসব উদ্যোগ এগিয়ে নেয়া সহজ হবে। ক্ষুদ্র নারী উদ্যোক্তা শিউলি আক্তার পপি সঙ্গে কথা বলে এ চিত্র পাওয়া গেছে।

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী খাবার শিদল, প্রাকৃতিক চাকের খাঁটি মধু, দেশীও শাড়ি নিয়ে নিয়ে কাজ করছেন নীরফামারীর মেয়ে শিউলি আক্তার পপি। কথা হয় পপির সাথে তিনি জানান, ছোটবেলা থেকে আমার বেড়ে উঠা নানার বাসায় (ডোমার)। সেখানে আমার শিক্ষা জীবনের হাতেখড়ি হয়। মাধ্যমিক পাশ করে নীলফামারিতে চলে আসি। নীলফামারী সরকারি কলেজের মেসে থাকতাম, বিজ্ঞান বিভাগ থেকে ২০১৬ সালে উচ্চমাধ্যমিক শেষ করে ভার্সিটি প্রিপারেশন এর জন্য রাজশাহী চলে যাই। পরিবারের সাথে খুব কম সময় পার করেছি আমি ১-২০ বছরের মধ্যে। আত্নীয়ের মতো আসতাম আর যেতাম।

করোনা মহামারী তে যখন শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে যায়, তখনি পরিবারের সাথে আমার থাকা শুরু করি। আমি বিশ্ববিদ্যালয়ে টিউশনি করাতাম, দিব্বি নিজের খরচ চালাতাম, আবার বাসা থেকেও টাকা নিতাম।

করোনা শুরু হওয়ার সাথে সাথে ছোট ভাইয়ের চাকরিটা চলে যায়, বাবা বেকার হয়ে পরে। সংসারিক চাহিদা সবার বেড়েই চলে, খুব কাছ থেকে দেখতাম বাবা-মা ভাই সবাই কতটা চিন্তা করত, সেই সময় মোবাইল রিজার্জের টাকা বাবার কাছে চাইতে হতো, এটা আমার জন্য খুব লজ্জাজনক, খারাপ লাগতো। কারন গ্রামে তো আর টিউশন নাই।

সেখান থেকে চিন্তাভাবনা আসলো, আমাকে এমন কিছু করতে হবে যাতে আমি নিজেও চলতে পারি পাশাপাশি পরিবারকে সাপোর্ট দিতে পারি। দিনাজপুরে আমি এক স্টুডেন্ট কে পড়াতাম তার বাসা নীলফামারিতে। আন্টি হটাৎ কল দিয়ে বলল, বাবু কে তুমি বাসায় এসে পড়াও এতে তোমার সময় ও কাটবে, বাবুর ও পড়াশোনা হবে।

কিন্তু মাস শেষে যে টাকা টা আসতো সেটা দিয়ে নিজে চলা যেত, কিন্তু পরিবারকে সাপোর্ট দিতে পারতাম না। গ্রামের সবাই বলত, আমাদের ছেলে-মেয়ে গুলাকে পড়াও। অতো না ভেবে, আব্বুকে বললাম ভাবছি, গ্রামের বাচ্চা-কাচ্চাদের পড়াবো,তারাও আগাবে, আমিও পড়াশোনার মধ্যে থাকবো, জব প্রিপারেশন টা হয়ে যাবে, কিছু টাকাও পাবো।

কিন্তু বাবা দিলো বাধা, বাবার কথা, আমি এত কষ্ট করে তোমাকে বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছি, মানুষ বলবে আমি এখন তোমাকে পড়া-শুনার খরচ দিতে পারিনা। তুমি তোমার ক্যাম্পাসে পড়াও আমার আপত্তি নাই। কিন্তু গ্রামের মানুষের মন মানসিকতা খারাপ, তারা একটুর জন্য খারাপ কিছু বলতে বাধবে না। তুমি যদিও পড়াও আমি আমার বাসায় পড়াতে দিবো না।

বাবা কোনোভাবে রাজি না। আমি প্রথমবার বাবার মতের বিপক্ষে যাই। ভয়ে ভয়ে চুপি চুপি পড়ানো শুরু করি ৪-৫ টা স্টুডেন্ট দিয়ে। মা অবশ্য সাপোর্ট দিতো। ৪-৫ টা স্টুডেন্ট থেকে আমার স্টুডেন্ট দাড়ালো ৪৩ জনে। অনেক দুর থেকে আসতো স্টুডেন্ট। আমিও ব্যাচ করে একা পড়াতাম। সারাদিন ওদের সাথে কাটত, শুরু হলো করোনাকালে নতুন পথ চলা।

আমি খেয়াল করি বিভিন্ন বিজনেস প্লাটফর্মে আপুরা ছাতু, ঘি, মধু,পোশাক, কসমেটিক ইত্যাদি নিয়ে কাজ করছে। আমি বিভিন্ন গ্রুপে পোস্ট করতাম। কিন্তু পরিচিতি বাড়ত না কারন কোনো গ্রুপে ঠিকমতো সময় দিতে পারতাম না তাই পোস্ট রিচ হত না।

এরপর আমার ভার্সিটির শ্রদ্ধেও সবার প্রিয় মুখ (Students E-commerce platform) এর প্রতিষ্টাতা সুব্রত কুমার দাশ দাদা আমাকে অনুপ্রানিত করে। বলে তুমি যেকোনো একটা গ্রুপে সময় দেও, নিজের পরিচিতি বাড়াও তাহলে সফল হবা ইনশাআল্লাহ। ভাইয়া আমার বিশ্ববিদ্যালয়ের ভাবলাম সব সাপোর্ট পাবো তাই Students E-commerce platform এ রেগুলার কাজ করা শুরু করি। নিজের স্বপ্ন দেখা শুরু করি। ‘আমিও একজন উদ্যোক্তা হবো!’।

একজন সফল উদ্যোক্তা হতে পারলেই আমি আত্মনির্ভরশীল হতে পারব পরিবারকে সাপোর্ট দিতে পারব। শুধু মাত্র এটা দিয়ে সম্ভব।

এবার বাবাকে এটা জানালাম। ওরে বাপ আমার, এবারও না করে দিলো। এবার বাবার কথা, মানুষ বলবে বিশ্ববিদ্যালয়ে পরে ব্যবসা করবে একটা মেয়ে মানুষ।

এদিকে রাতদিন আমার ঘুম হয় না। কবে শুরু করব, কিভাবে শুরু করব, কি দিয়ে শুরু করব, কিভাবে প্রোডাক্ট আনবো,অনলাইনে অর্ডার করব নাকি, তারা যদি টাকা মেরে খায়, বা দুই নাম্বার জিনিস দেয়, কিভাবে ডেলিভারি করব, এসব মাথায় ঘুরপাক খায়। ঘুম আর হয়না। রাতদিন একটা ঘোরের মধ্যে থাকি।

আমি চিন্তা করি, কবে আমার একটা নিজস্ব পেজ ও গ্রুপ হবে, কবে আমাকে মানুষ ওয়েলকাম জানাবে।

একদিন সকালে, জানতে পারলম ছোট মামা ঢাকা থেকে বাসায় আসছে। মামার সাথে দেখা করার জন্য গেলাম। সেখানে মামার সাথে শেয়ার করলাম। ঐ সময় একমাত্র ব্যক্তি ছোটমামা আমার সিদ্ধান্ত টাকে সন্মান জানালো, এবং বলল শুরু করো সফল হবে ইনশাআল্লাহ।

ওরে আমি কি খুশি তিরিং-বিরিং করে পরের দিনে বাসায় চলে আইলাম। এবার ভাবলাম, আমার তো টাকা নাই ইনভেস্টের। ২ কেজি শুটকি দিয়ে শিদল তৈরি করলাম। পাশাপাশি ওয়ানপিস,ও শাড়ি অর্ডার করছিলাম।

ওরে কি কোপ। প্রথম পোস্টে ৩০০০ টাকার শিদল অর্ডার কনফার্ম।

আলহামদুলিল্লাহ, শিদল, প্রাকৃতিক চাকের খাঁটি মধু, টাংগাইলের শাড়ি ইত্যাদির মাধ্যমে আমি সব মিলে ৪ লাখ টাকার সেল করছি Students E-commerce platform থেকে। সব গ্রুপ মিলে ৫ লাখ পেরিয়েছে।

এখন আমি আত্মনির্ভরশীল পরিবারকে সাপোর্ট দেই। কিন্তু আমার স্বপ্ন এখনো পুরন বাকি। দোয়া করবেন সবাই যাতে একজন মানবিক মানুষ হয়ে দেশ ও জাতির সেবা করতে পারি।

শেয়ার