Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

শেরপুরের নকলায় স্বপ্নের ঠিকানায় যাবে আরও ১৫টি পরিবার

৩০ ডিসেম্বর, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ
শেরপুরের নকলায় স্বপ্নের ঠিকানায় যাবে আরও ১৫টি পরিবার
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

শেরপুরের নকলায় প্রধানমন্ত্রীর স্বপ্নের ঠিকানায় যাবে আরও ১৫টি পরিবার। মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীন পরিবারগুলোকে ‘স্বপ্নের ঠিকানা’ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদেরকে আধা-পাকা বাড়ি উপহার দেয়া হয়েছে। প্রথমে ওই উপজেলায় দুই ধাপে ১০০ পরিবারকে ঘর প্রদান করা হলেও তৃতীয় পর্যায়ে আরও ১৫ গৃহহীন- ভূমিহীন পরিবার এসব ঘর পাবেন।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, প্রথম পর্যায়ে এ উপজেলায় ৫৮টি পরিবারকে জমিসহ ঘর প্রদান করা হয়েছে। ২য় পর্যায়ে আরো ৪২টি পরিবারকে এসব ঘর প্রদান করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসব নির্মিত ঘরের চাবি, কবুলিয়ত দলিল, নামজারী খতিয়ান, ডিসিআরের কপি এবং ঘর প্রদানের সনদ সমন্বয়ে সজ্জিত ফোল্ডার সুবিধাভোগীদের নিকট হস্তান্তর করেছেন। তৃতীয় পর্যায়ে আরো ১৫টি গৃহহীন-ভূমিহীন পরিবার পাবে এসব ঘর। উপজেলার পাইস্কা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে জমির পরিমান নির্ধারন করা হয়েছে। এসব ঘর নির্মাণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি পরিবারকে প্রায় তিন শতাংশ জমি এবং দুই কক্ষ বিশিষ্ট ঘর দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. জাহাঙ্গীর আলম জানান, প্রথম পর্যায়ে প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ছিল ১ লাখ ৭৫ হাজার টাকা, দ্বিতীয় পর্যায়ে তা বেড়ে হয়েছিল ১ লাখ ৯০ হাজার ও তৃতীয়ধাপের ঘরগুলোর নির্মাণ ব্যয় হবে ২ লাখ ৪০ হাজার টাকা। প্রতিটি ঘরে থাকবে দু’টি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কাউছার আহাম্মেদ জানান, ঘরে পড়ে যাওয়া গৃহকর্তা, স্বামী পরিত্যক্তা নারী, হতদরিদ্র বিধবা কিংবা পরের বাড়ি চেয়ে চিন্তে জীবন চালানো পরিবারগুলোকে এখানে উপকারভোগী হিসেবে বাছাই করা হবে। যাদের নিজের কোনো ঘর ও জমিজমা নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, আমরা ইতিমধ্যে জমির পরিমান নির্ধারন করে ঘর নির্মাণের সকল প্রস্ততি সম্পন্ন করেছি। নির্দিষ্ট সময়ের আগেই নির্মাণ কাজ শেষ করে নির্দেশনামোতাবেক উপকারভাগীদের কাছে হস্তান্তর করতে পারব। সুবিধাভোগীদের এসব ঘরসহ জমি কবুলিয়াত করে দেয়া হবে। প্রতিটি পরিবার এতে ঘরসহ গড়ে প্রায় ৩ শতাংশ জমি পাবে।

শেয়ার