Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

যশোর বোর্ডে বেড়েছে পাসের হার

৩০ ডিসেম্বর, ২০২১ ৪:২১ অপরাহ্ণ
যশোর বোর্ডে বেড়েছে পাসের হার
এ.এফ.এম.আব্দুল কাইয়ুম, যশোর :

যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ০৯ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ৬ শতাংশ বেশি। বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন। তবে এ বছর জিপিএ ৫ এর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছর এই সংখ্যা ছিল ১৩ হাজার ৭৬৭ জন।

আজ বৃহস্পতিবার (৩০ডিসেম্বর) যশোর বোর্ডের প্রকাশিত ফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ৮১ হাজার ৬৮৭জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৬৫৯ এবং ছাত্রী ৮১ হাজার ৭৮০ জন। গত বছর এই বোর্ড থেকে এক লাখ ৬০ হাজার ৬৩৫ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৪০ হাজার ২৫৮ জন। পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ।শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ৮২৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৩৬ হাজার ৪২৯ জন।

পাসের হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২২৪ জন।মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৫ হাজার ৪০৩ জন। উত্তীর্ণ হয়েছে ১লাখ চার হাজার ৩৯৬ জন। পাসের হার ৬০ দশমিক ৬ শতাংশ। এ বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩৬৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগের ২৬ হাজার ৩২৮ ছাত্রছাত্রীর মধ্যে পাস করেছে ২৫ হাজার ৬১৩ জন।পাসের হার ৯৭ দশমিক ৪১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮৬৮ ছাত্রছাত্রী। আজ সকালে যশোর প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এবারের ফলের চিত্র তুলে ধরে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান করোনা পরিস্থিতির কারণে এবার শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।

বাংলা, ইংরেজি ও গণিতের মতো আবশ্যিক বিষয়ে জেএসসির ফলের ভিত্তিতে নম্বর দেওয়া হবে। সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। কিন্তু করোনার কারণে নির্দিষ্ট সময়ের প্রায় ৮ মাস পর নভেম্বরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল শিক্ষার্থীরা স্কুল ও মাদ্রাসা থেকে জানতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএস এবং অনলাইনে সার্চ করেও জানা যাবে ফল বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান।

শেয়ার